নতুন বছরে প্রথমেই নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
মার্চে নিউজিল্যান্ডের মাটিতে ক্রিকেট সিরিজ খেলবে টাইগার ক্রিকেটাররা

মার্চে নিউজিল্যান্ডের মাটিতে ক্রিকেট সিরিজ খেলবে টাইগার ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

একদিন আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের তিন টেস্ট সিরিজের পূর্ব সূচিটা বাতিল হয়েছে। কিন্তু পরদিনই দুরদেশ নিউজিল্যান্ড থেকে একটা সুখবর পেল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সামনের বছরের মার্চে বাংলাদেশকে ক্রিকেট সিরিজের জন্য আমন্ত্রণ জানিয়েছে নিউজিল্যান্ড। তিন ওয়ানডে এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য পুরোদস্তুর সূচিও ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট।

শ্রীলঙ্কা সফর আপাতত বাতিল করে দেওয়ায় চলতি বছর বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেট দলের আর কোনো সফর নেই। করোনা মহামারীর এই সময়টায় সামনের বছর নিউজিল্যান্ড সফর দিয়েই বাংলাদেশের বিদেশ সফর শুরু হবে। বাংলাদেশ ক্রিকেট দল ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড সফরের বিমান ধরবে বলে আশা করা হচ্ছে।

করোনা মহামারীর এই সময়টায় স্বাস্থ্য সুরক্ষার বিধি-বিধান পরিপূর্ণভাবে যাতে পালন করা যায় সেজন্যই সিরিজের প্রথম ম্যাচ শুরুর ১৭ দিন আগে বাংলাদেশ দল এই সফরে রওয়ানা হবে।

নতুন বছরের এই সফরে প্রথমে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থাকছে। তারপর তিনটি টি-টোয়েন্টি। ১৩ মার্চ ডানেডিনে প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে এই সফর শুরু। ১৭ মার্চ ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডে। সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডের ভেন্যু ওয়েলিংটন। এই ম্যাচটি হবে ২০ মার্চ।

ওয়ানডে সিরিজ শেষে দুদিন বাদেই শুরু টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচের প্রথম টি-টোয়েন্টি হবে নেপিয়ারে, ২৩ মার্চ। অকল্যান্ডে ২৬ মার্চ উভয় দল খেলবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি। হ্যামিল্টনে ২৮ মার্চ তৃতীয় টি-টোয়েন্টি দিয়ে সিরিজ শেষ।

সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারি-মার্চে বাংলাদেশ ক্রিকেট দল নিউজিল্যান্ড সফরে গিয়েছিল। ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় সেই সিরিজের শেষ টেস্ট না খেলে বাংলাদেশ দল দেশে ফিরে এসেছিল।

সামনের বছরের নিউজিল্যান্ডের এই ক্রিকেট সূচি প্রসঙ্গে বিসিবি’র প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন এক বিবৃতিতে জানান- ‘করোনা মহামারীর এই চ্যালেঞ্জিং সময়টায় নিউজিল্যান্ড এই সফর সূচি চূড়ান্ত করায় তাদের আমি ধন্যবাদ জানাচ্ছি। বাংলাদেশ ক্রিকেট দলও এই সিরিজে খেলার জন্য মুখিয়ে আছে।’