শেখ আসলামদের ‘সভাপতিবিহীন’ প্যানেলের ২৪ দফা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শেখ আসলামদের নির্বাচনী ইশতেহারে রয়েছে ১২ বছর মেয়াদী কর্মপরিকল্পনা

শেখ আসলামদের নির্বাচনী ইশতেহারে রয়েছে ১২ বছর মেয়াদী কর্মপরিকল্পনা

  • Font increase
  • Font Decrease

হাতে সময় একেবারেই নেই। ৩ অক্টোবরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। যেখানে সভাপতি পদে লড়বেন কাজী সালাউদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম মানিক। নির্বাচনে থাকছে আরেকটি প্যানেল। সেখানে অবশ্য নেই কোনো সভাপতি।

বৃহস্পতিবার নির্বাচনের দুই দিন আগে ‘সভাপতিবিহীন’ সমন্বয় পরিষদ ঘোষণা করেছে ২৪ দফা নির্বাচনী ইশতেহার। ১৯ সদস্যের প্যানেলে সভাপতির সঙ্গে নেই একজন সহ-সভাপতি প্রার্থী। বাকি সব পদে প্রার্থী দিয়েছে শেখ মোহাম্মদ আসলাম-মহিউদ্দিন মহিদের গড়া সমন্বয় পরিষদ।

সভাপতি কেন নেই? এনিয়ে সহ-সভাপতি প্রার্থী মহিউদ্দিন মহি গণমাধ্যমে বলেন, ‘আমরা সভাপতি পদটি খালি রেখেছি। সমর্থন করছি না কাউকে। সবচেয়ে বড় কথা সভাপতি এককভাবে কিছু করতে পারবে না। তাই এখানে সভাপতি পদটি উন্মুক্ত রেখেছি আমরা।’

শেখ আসলামদের নির্বাচনী ইশতেহারে রয়েছে ১২ বছর মেয়াদী কর্মপরিকল্পনা। থাকছে জেলা ও উপজেলায় লিগ আয়োজন, বয়সভিত্তিক ফুটবল নিয়মিত করা, সোহরাওয়ার্দী ও শেরে-বাংলা কাপ আয়োজন আর পেশাদার ফুটবল লিগ নিয়ে পরিকল্পনার পসরা।

একইসঙ্গে আন্তঃস্কুল ও কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিতা, সারাদেশের ক্লাবগুলোকে আর্থিক সাহায্য, অফিস ও করপোরেট লিগ আয়োজন, জাতীয় দলের জন্য ৪, ৮ ও ১২ বছর মেয়াদি বাস্তব সম্মত পরিকল্পনা প্রণয়নের সঙ্গে ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতির পরিকল্পনাও আছে। শুধু পুরুষ ফুটবল নয়, মেয়েদের ফুটবল লিগ নিয়েও তাদের থাকছে ছক।

সব মিলিয়ে দারুণ আশাবাদী সিনিয়র সহ-সভাপতি প্রার্থী শেখ মোহাম্মদ আসলাম। একসময়ের এই তারকা ফুটবলার জানাচ্ছিলেন, ‘দেখুন, আমাদের প্যানেলে যারা আছেন তারা পরীক্ষিত। জেলা-বিভাগ ও ক্লাবের প্রতিনিধিরা রয়েছেন। আশা করছি জয়ের দেখা পাব আমরা।’

   

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;

সাকিব ফেরায় কোচের উচ্ছ্বাস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সাকিব আল হাসানকে সর্বশেষ দেখা গিয়েছিল গত বিশ্বকাপে, সময়ের হিসেবে প্রায় পাঁচ মাস আগে। আর দেশের হয়ে সাদা পোশাক গায়ে জড়িয়েছিলেন প্রায় বছরখানেক আগে। জাতীয় দলে তার অনুপস্থিতি আরও দীর্ঘ হওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলার ইচ্ছা নিজেই প্রকাশ করেন। অবধারিতভাবেই দলে ডাক পেয়ে যান সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ৩২৮ রানে হারের ক্ষত ভুলে বাংলাদেশের সামনে এবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। এমন সময়ে সাকিবকে দলে পেয়ে খুশি হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত কোচ নিক পোথাস।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিবকে দলে স্বাগত জানিয়ে এই কোচ বলেন, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সব সময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে।’

আঙুলের চোটের কারণে গত বিশ্বকাপর শেষ ম্যাচে  খেলা হয়নি সাকিবের। তখন থেকেই মাঠের বাইরে সাকিব। এরপর চোখের চোটও বেশ ভুগিয়েছে তাকে। মাঝে বিপিএল এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন। সাকিবের ফিটনেস নিয়ে তাই কোনো দুশ্চিন্তা নেই পোথাসের, ‘মনে হয় সে (সাকিব) ওজন কমিয়েছে। ওর বিপিএলটা ভালো গেছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো শুরু করেছে। সে খুশি, আর আমরাও সাকিবকে খুশি দেখতে চাই।’

;

দলে ফিরলেন কেইন, ডর্টমুন্ডের বিপক্ষে শঙ্কায় নয়্যার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বুন্দেসলিগায় অভিষেক মৌসুমে সর্বোচ্চ ৩০ গোলের রেকর্ডটি এতদিন ছিল হামবুর্গের কিংবদন্তি উয়ি সিলারের। ১৯৬৩-৬৪ মৌসুমে গড়া এই রেকর্ডটি ৬০ বছর ধরে ছিল অক্ষত। জার্মান শীর্ষ লিগটির এখনো বাকি ৮ রাউন্ড। এর আগেই সেই ৬০ বছরের রেকর্ড ভেঙে দিলেন ইংলিশ তারকা ফরোয়ার্ড হ্যারি কেইন। মৌসুমে এই অবস্থানেই কেইনের গোল সংখ্যা ৩১। গত ১৬ মার্চ ডার্মস্ট্যাড৯৮ এর বিপক্ষে ৫-২ গোলের বায়ার্নের জয়ের ম্যাচে একটি গোল করে সিলারের রেকর্ড ছাড়িয়ে যান সাবেক এই টটেনহাম ফরোয়ার্ড। 

তবে কীর্তি গড়ার সেই ম্যাচে গোড়ালির ইনজুরিতে পড়েন কেইন। এতে আন্তর্জাতিক বিরতিতে ইংল্যান্ডের দুই ম্যাচের দলে থাকলেও মাঠে নামেননি তিনি। তবে লিগ ম্যাচে ফেরার আগেই বায়ার্ন পেল সুসংবাদ। অনুশীলনে ফিরেছেন কেইন। সামনে টমাস টুখেলের দলের ম্যাচ বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। এই বিগ ম্যাচের আগেই দলে যোগ দিলেন ক্লাবটির সময়ের সেরা এই ফুটবলার। 

তবে আসন্ন ম্যাচটিতে বায়ার্ন কাপ্তান ম্যানুয়েল নয়্যারকে নিয়ে দেখা দিয়েছেন শঙ্কা। আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে শুরু হবে লিগের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি। 

লিগের এই অবস্থায় ২৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে তালিকার সবার ওপরে বায়ার লেভারকুজেন। সমান ম্যাচে জাভি আলোন্সোর দলের চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে বায়ার্ন। ডর্টমুন্ড আরও পিছিয়ে। ২৬ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান চারে।

;

৩৪ দিনের বিরতি শেষে আজ মাঠে গড়াচ্ছে বিপিএল ফুটবল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

আন্তর্জাতিক বিরতি শেষ ফের মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের খেলা। সবশেষ ২৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে বিপিএলের প্রথম ভাগের খেলা। সেখান থেকে ৩৪ দিনের বিরতি শেষে আজ (শুক্রবার) থেকে শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ভাগের খেলা। মাঝের এই আন্তর্জাতিক বিরতিতে সুদানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ এবং ফিলিস্তিনের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ের হোম-অ্যাওয়ে ম্যাচ খেলেছে বাংলাদেশ। 

বিরতিতে অবশ্য মাঠের বাইরের ফুটবল নিয়ে ব্যস্ত ছিল প্রিমিয়ার লিগের দলগুলো। এর মধ্যে দলগুলো সেরেছে মৌসুম মধ্যবর্তী দলবদল। প্রিমিয়ার লিগে আজ আছে তিনটি ম্যাচ। 

মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও পুলিশ এফসি। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ক্লাব খেলবে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে। এবং ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে মোহামেডান খেলবে ফরটিস এফসির সঙ্গে। তিনটি ম্যাচই শুরু হবে বিকেল ৩টা ১৫ মিনিটে।

প্রথম লেগে বিদেশীদের নিয়ে বেশ ভোগান্তিতে পড়েছিল শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশ এফসি। এবার তাই সর্বোচ্চ চারজন করে বিদেশী খেলোয়াড় নিবন্ধন করিয়েছে এই দল। এদিকে তালিকার শীর্ষে থাকা বসুন্ধরা কিংস দলে ভিড়িয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন উদোহকে। এর আগেও উদোহ বসুন্ধরার হয়ে খেললেও এবার নিবন্ধিত ফুটবলার হিসেবে তাকে দলে নিল টেবিল টপাররা। এদিকে জাতীয় দলের অধিনায়ক জামাল ভুঁইয়াকে নিবন্ধন করিয়ে দলে ভিড়িয়েছে আবাহনী। আর্জেন্টিনা ক্লাব সোল দে মায়োর ছাড়পত্র পাওয়াতেই এই সময়ে আকাশী-হলুদের হয়ে মাঠ মাতাবেন জামাল। 

এদিকে মধ্য মাঠকে শক্ত করতে উজবেক মিডফিল্ডার মুজাফফর মুজাফফরভের বিকল্প হিসেবে বেখরুজ সাদিলোয়েভকে দলে ভিড়িয়েছে মোহামেডান। এছাড়া চট্টগ্রাম আবাহনী ৩ জন, শেখ জামাল ২ জন এবং একজন করে বিদেশী ফুটবলার টেনেছে ফরটিস ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।  

;