শিকাগো ওপেন দাবায় গ্র্যান্ডমাস্টার এনামুল ৫১ জনের লড়াইয়ে পঞ্চম



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন

গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন

  • Font increase
  • Font Decrease

শিকাগোর ২৩তম বার্ষিক ওপেন চেস টুর্নামেন্টে পঞ্চম হয়েছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন।

অনলাইনে এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের ৫১ জন দাবাড়ু অংশ নেন। সাত রাউন্ডের এই লড়াইয়ে ৫১ জনের মধ্যে এনামুল কৃতিত্বের সঙ্গেই পঞ্চম হয়ে প্রাইজমানির তালিকায় নিজেকে রেখেছেন।

প্রতিযোগিতায় প্রথম হয়েছেন রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্লাদিমির বেলাউস।

আমেরিকার শিকাগো শহরের সঙ্গে বাংলাদেশের সময়ের হেরফেরের জন্য এনামুলকে প্রায় সারারাত জেগেই এই প্রতিযোগিতায় খেলতে হয়েছে।

বাংলাদেশের এই কৃতী দাবাড়ু কষ্টকর শিডিউলের এই প্রতিযোগিতায় ৪ জন গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে খেলেন। এনামুল ২টি ম্যাচে জয় পান। একটিতে হারেন। একটি ম্যাচে ড্র করেন। তবে ড্র ম্যাচটাও উইনিং মুডে ছিল।

এই সাফল্যের প্রতিক্রিয়ায় এনামুল জানান, 'শিকাগো ওপেনে শিডিউল খুব কঠিন ছিল। শনিবার ভোর ৬ টায় প্রথম রাউন্ডের খেলা ছিল তারপরে আবার রাতে ৯ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত খেলা! রোববারে আবার সারারাত খেলা। এটা ৭ রাউন্ডের খেলা হলেও ১ ঘণ্টা ১৫ মিনিট এবং ১০ সেকেন্ড ইনক্রিমেন্টের এই টুর্নামেন্টকে ক্লাসিকাল ইভেন্টই বলা যায়। ড্র গেমটাও উইনিং ছিল, সেটা জিততে পারলে হয়তো বা চ্যাম্পিয়নশিপ ফাইট দেওয়া যেত। তারপরেও ৭ খেলায় ৫ পয়েন্ট করে তৃতীয় থেকে ষষ্ঠ পজিশনে টাই করেছি। টাইব্রেকে পঞ্চম হয়েছি। প্রথম পাঁচজনের প্রাইজ আছে এই টুর্নামেন্টে, প্রাইজলিস্টে আছি আমিও।'