১৫ বছর পর পাকিস্তানে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দল!

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ইংল্যান্ড দলের অপেক্ষায় পিসিবি

ইংল্যান্ড দলের অপেক্ষায় পিসিবি

  • Font increase
  • Font Decrease

ধীরে হলেও ফের পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। এইতো এ বছরের শুরুতেই দেশটিতে সফরে যায় বাংলাদেশ ক্রিকেট দল। যাওয়ার কথা ছিল আরও এক দফা। কিন্তু করোনাভাইরাসের কারণে যাওয়া হয়নি। পাকিস্তানে অনেক দিন ধরেই যাচ্ছে না ইংল্যান্ড ক্রিকেট দল। সেই ২০০৫ সালে দেশটিতে ক্রিকেট খেলতে গিয়েছিল তারা। এরপর সন্ত্রাস কবলিত থাকায় নির্ধারিত সফর থেকে নিজেদের সরিয়ে নেয় তারা। পাকিস্তানের হোম সিরিজ তারা খেলেছে সংযুক্ত আরব আমিরাতে।

তবে অনেক দিন পর এসে পাকিস্তান সফরে যাচ্ছে ইংলিশরা। আইসিসির এফটিপি বলছে- ২০২২ সালে পাকিস্তান সফরে যাওয়ার কথা তাদের। কিন্তু আসছে বছরের জানুয়ারিতেই পাকিস্তানে দেখা যেতে পারে ইংল্যান্ড ক্রিকেট দলকে।

২০২১ সালে সীমিত ওভারের সংক্ষিপ্ত সূচিতে খেলতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) আমন্ত্রণ জানাল পাকিস্তান। আর সেটা হলে ১৫ বছরের অপেক্ষা শেষে ফের পাকিস্তানে দেখা যাবে ইংলিশ ক্রিকেটারদের।

অবশ্য ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থমকে যায় পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট। প্রায় ১০ বছর নিজ দেশে আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারছিল না পাকিস্তান। ২০১৫ সালের পর ফের এশিয়ার এই দেশটিতে যেতে পারে তারা।

সপ্তাহ খানেক আগে আমন্ত্রণ পেয়েছে ইসিবি। সেই প্রস্তাবে ইতিবাচক রয়েছে তারা। তবে অবশ্যই পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে তারা। নিরাপত্তার বিষয়টা সবচেয়ে গুরুত্ব পাবে। করোনার সময়টাতে ইংল্যান্ডের জন্য সঠিক জৈব নিরাপত্তা বলয় তৈরি করবে পিসিবি। আর পুরো ব্যবস্থা পর্যবেক্ষণ করতে ইসিবি আগেই পাঠাবে চিকিৎসকদের একটি দল।