ঢাকায় ফিরলেন জামাল ভূঁইয়া ও জেমি ডে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ক্যাপ্টেন জামাল ভূঁইয়া ও কোচ জেমি ডে

ক্যাপ্টেন জামাল ভূঁইয়া ও কোচ জেমি ডে

  • Font increase
  • Font Decrease

ফের সরগরম হতে যাচ্ছে বাংলাদেশের ফুটবলাঙ্গন। করোনা সংক্রমণের পরই মার্চ মাস থেকে থমকে আছে ফুটবল মাঠ। তবে নভেম্বরেই মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। তার আগে শুরু হয়ে গেছে জাতীয় ফুটবল দলের অনুশীলন।

নেপালের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে দল। ম্যাচ দুটি সামনে রেখে বৃহস্পতিবার ঢাকায় ফিরলেন বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে আর ক্যাপ্টেন জামাল ভূঁইয়া।

সকালে ডেনমার্ক থেকে রাজধানীতে পা রাখেন জামাল। দুপুরে ইংল্যান্ড থেকে ফিরলেন জেমি ডে। প্রধান কোচের সঙ্গে ঢাকায় এসেছেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিসি ও নতুন নিয়োগ পাওয়া গোলরক্ষক কোচ লেস ক্লিভলি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সূত্রে মিলল এমন তথ্য।

অনেকটা লম্বা সময় পর ইংল্যান্ড ঢাকা এসেছেন জেমি ডে। রাজধানীতে এসেই অবশ্য জাতীয় ফুটবল দলের কোচ। আশাবাদী কথা শোনালেন। প্রায় আট মাস পর ফেরা ৪০ বছর বয়সী এই কোচ জানাচ্ছিলেন, 'এবার ইংল্যান্ডে লম্বা সময় কাটালাম। ফের বাংলাদেশ দলের হয়ে কাজ শুরু করতে মুখিয়ে আছি। নেপালের বিপক্ষে দুটি ম্যাচ সামনে। ছেলেরা অনুশীলনে ফিরেছে। সামনের দিনগুলো খুবই গুরুত্বপূর্ণ।'

আসছে ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে লড়বে বাংলাদেশ। এ জন্য গত শনিবার থেকে অনুশীলন শুরু করেছে ফুটবল দল। প্রধান কোচ জেমি ডে ক্যাম্পে যোগ দিলেন বৃহস্পতিবার।

জানালেন নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে জয়ে চোখ থাকছে তার। বলেন, 'এটা ভালো খবর যে বাংলাদেশে ফুটবল ফিরেছে। অবশ্যই জিততে চাই। তবে এটাও ঠিক আমার মনোযোগ শুধু জয়ের দিকে নয়। এ ম্যাচগুলোই পরের বছরের ভিত্তি তৈরিতে কাজে আসবে।'

ভুল বলেননি। করোনার কারণে এখন থমকে আছে ২০২২ কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের খেলা। আসছে বছর সেই ম্যাচ নিয়ে ব্যস্ত সময় কাটবে জামাল ভূঁইয়াদের।

তবে আপাতত বাংলাদেশে ফিরলেও এখনই ফুটবলারদের ক্যাম্পে যোগ দিতে পারছেন না কোচ ও অধিনায়ক। কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে জেমি ডে ও জামালকে!