চার নম্বরে গ্র্যান্ড মাস্টার রাজীব



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এনামুল হোসেন রাজীব

এনামুল হোসেন রাজীব

  • Font increase
  • Font Decrease

করোনায় অনেক কিছুই পাল্টে দিয়েছে। প্রাণঘাতি এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে অনেকেই এড়িয়ে চলছেন ভীড়। ঘরে থেকেও অনেকে করে যাচ্ছেন কাজ। তবে করোনাভাইরাসের সঙ্গে মানিয়ে নিয়ে শুরু হয়েছে প্রায় সব কিছুই থেমে নেই ক্রীড়াঙ্গন। এরমধ্যে দাবার অঙ্গনও সরব। তবে অনলাইনেই চলছে এই বুদ্ধির খেলা। যেখানে আন্তর্জাতিক আয়োজনে অংশ নিচ্ছেন বাংলাদেশের দাবাড়ুরাও। 

আমেরিকার কন্টিনেন্টাল চেস অ্যাসোসিয়েশনের আয়োজনে অনলাইন দাবা প্রতিযোগিতায় সাফল্য পেলেন গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব। ৪৯তম কন্টিনেন্টাল ওপেন প্রিমিয়ার গ্রুপে রানার-আপের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে চতুর্থ হলেন তিনি।

৬ হতে ৮ নভেম্বর অনলাইন দাবা প্ল্যাটফর্ম আইসিসিতে অনুষ্ঠিত হয়েছে হয়েছে এই লড়াই। যেখানে বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার রাজীব ৭ খেলায় ৫ পয়েন্ট পেয়ে অন্য তিন গ্র্যান্ড মাস্টারের সঙ্গে রানার-আপ এর টাই করেন। লড়াইয়ে রাজীব তৃতীয় রাউন্ডে রাট সিং রেড্ডিকে, পঞ্চম রাউন্ডে রজনিশ আদভাকে ও ষষ্ঠ রাউন্ডে গ্র্যান্ড মাস্টার তিমুর গারিয়েভকে হারান।

এর আগে রাজীব ড্র করেন স্পেনের গ্র্যান্ড মাস্টার জেইমি সান্তোস লাটাসার সঙ্গে। টুর্নামেন্টে এর চতুর্থ হয়ে গ্র্যান্ড মাস্টার রাজীব ৪০০ মার্কিন ডলার অর্থ পুরস্কার পাচ্ছেন।

প্রতিযোগিতায় ৬ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছেন আমেরিকার আন্তর্জাতিক মাস্টার হ্যানস মোক নেইমান।