মাশরাফি বাদ, জানিয়ে দিল বিসিবি



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

সিদ্ধান্ত জানিয়ে দিল বিসিবি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ওয়ানডে দলে জায়গা পাননি মাশরাফি বিন মর্তুজা। তাকে বাদ দিয়েই সিরিজের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। এই সিদ্ধান্ত গ্রহণের জন্য নির্বাচকরা ৪ জানুয়ারি, সোমবার বিসিবিতে সভায় বসেছিলেন। সেই সভাতেই দল ফয়সালা হয়। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ২৪ জনের একটি প্রাথমিক দলের নাম জানানো হয়েছে। সেই তালিকায় নেই সাবেক অধিনায়ক মাশরাফি বিন মতুর্জার নাম।

ক্রিকেট ক্যারিয়ার শুরুর পর এই প্রথম কোন সিরিজের আগে আনুষ্ঠানিকভাবে বাদ পড়লেন মাশরাফি। এর আগে অনেক সিরিজ মিস করলেও তার কারণ ছিল ইনজুরি অথবা ফিটনেস। কিন্তু শুধুমাত্র ক্রিকেটীয় কারণে এই প্রথম বাদ পড়লেন মাশরাফি।

মাশরাফির এই সিরিজ থেকে এভাবে বাদ পড়ার অর্থ পরিষ্কার; সামনের সময়ে বিসিবি’র পরিকল্পনায় মাশরাফি আর নেই। মাশরাফির বয়স এবং বিসিবির আগামী দিনের পরিকল্পনা-এই দুইকে যোগ করলে একটা তথ্যই মিলছে, মাশরাফির আর্ন্তজাতিক ক্রিকেট ক্যারিয়ার সম্ভবত এখানেই শেষ!

২২০ টি ওয়ানডে ম্যাচেই তাহলে থেমে যাচ্ছে তার আর্ন্তজাতিক ক্রিকেট ক্যারিয়ার। তবে জাতীয় দল থেকে বাদ পড়লেও মাশরাফি এখনই ক্রিকেটকে বিদায় জানাতে প্রস্তুত নন। নিজের সেই সিদ্ধান্ত স্পষ্ঠ করেই মাশরাফি জানিয়েছেন-‘কখন ক্রিকেট ছাড়বো, সেই সিদ্ধান্ত আমি নিজেই নেবো। আমার ক্রিকেট জীবনের একান্ত সেই সিদ্ধান্ত অন্য কেউ কেন নেবে? আমি ঘরোয়া ক্রিকেটে খেলে যাবো। যতদিন আনন্দ পাই, ততদিন খেলবো। আমাকে জাতীয় দলে রাখা না রাখার সিদ্ধান্ত নির্বাচকদের। আর আমার ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্তটা হবে কেবলই আমার।’

ক্যারিয়ারের ৩৬ টেস্টের শেষ টেস্ট খেলেছিলেন মাশরাফি ২০০৯ সালে। ৫৪টি আর্ন্তজাতিক টি- টোয়েন্টি খেলে আকস্মিক এই ফরমেট থেকে বিদায় নিয়েছিলেন ২০১৭ সালের ৬ এপ্রিল। ক্যারিয়ারের সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন মাশরাফি গেল বছরের ৬ মার্চ।

বাস্তবতা জানাচ্ছে সম্ভবত সেটাই বাংলাদেশের জার্সি গায়ে মাশরাফির শেষ ম্যাচ হয়ে থাকছে!

সোমবার বিসিবিতে দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার, টিম অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান, কোচ রাসেল ডমিঙ্গো এবং ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল দল গঠনের এই সভায় অংশ নেন। কোচ এবং অধিনায়ক এই সভায় ভার্চুয়ালি যোগ দেন।

বাংলাদেশে তিন ওয়ানডে এবং দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে আগামী ১০ জানুয়ারি ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ। ২০ জানুয়ারি সফরের প্রথম ওয়ানডে ম্যাচ।

সিরিজ শুরুর আগে বাংলাদেশের প্রাথমিক দল দু’ভাগে ভাগ হয়ে দুটি প্রস্তুতিমুলক ওয়ানডে ম্যাচ খেলবে। ১৪ ও ১৬ জানুয়ারি এই দুটি প্রস্ততি ম্যাচ শেষে পরদিন ওয়ানডে সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করা হবে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য প্রাথমিক ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রæব, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, ইয়াসির আলী চৌধুরী, নাঈম শেখ, তাসকিন আহমেদ, মোহাম্মদ আল আমিন হোসেন, মোহাম্মদ শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, মাহাদি হাসান ও রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য প্রাথমিক টেস্ট দল: মমিনুল হক সৌরভ (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, মোহাম্মদ সাঈফ হাসান, আবু জায়েদ চৌধুরী রাহী, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন চৌধুরী।