সিডনিতে সুবিধায় অস্ট্রেলিয়া



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
চেতশ্বরের উইকেট নিয়ে উচ্ছ্বাসের তোড়ে যেন উড়ছেন প্যাট কামিন্স

চেতশ্বরের উইকেট নিয়ে উচ্ছ্বাসের তোড়ে যেন উড়ছেন প্যাট কামিন্স

  • Font increase
  • Font Decrease

স্বস্তির হাসি নিয়েই সিডনি টেস্টের তৃতীয়দিন শেষ করল অস্ট্রেলিয়া। ম্যাচে স্বাগতিকদের লিড এখন ১৯৭ রান। হাতে জমা ৮ উইকেট। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথ এবং ইনফর্ম ব্যাটসম্যান মার্নাস লাবুসানে দ্বিতীয় ইনিংসে বড় রানের পথে। তৃতীয়দিনের বোলিং-ব্যাটিং এবং ফিল্ডিং তিন বিভাগেই দারুণ সময় কেটেছে অস্ট্রেলিয়ার। ভারতের প্রথম ইনিংস গুটিয়ে দিয়েছে তারা ২৪৪ রানে। ফাস্ট বোলার প্যাট কামিন্স ও জস হ্যাজেলউডের বোলিং তোপে ভারত গুটিয়ে যায়। 

৯৬ রানে ২ উইকেট নিয়ে খেলতে নামা ভারত সকালে প্রথম ধাক্কা খায় অধিনায়ক অজিঙ্কা রাহানের উইকেট হারিয়ে। চেতেশ্বর পুজারা ৫০ রান করে আউট হন। মিডলঅর্ডারে ভারতের ব্যাটসম্যানরা বড় সঞ্চয় গড়তে পারেনি। রিসাভ পান্থ ও রবিন্দু জাদেজা যথাক্রমে ৩৬ ও ২৮ রান করে আউট হন। দুজনেই লাফিয়ে উঠা বল মোকাবেলা করতে গিয়ে চোটে পড়েন। দ্বিতীয় ইনিংসে ফিল্ডিংয়ে নামতে পারেননি। পান্থের জায়গায় বদলি হিসেবে উইকেটকিপারের দায়িত্ব সামাল দেন ঋদ্ধিমান সাহা। ২৪৪ রানে থামা ভারতের ইনিংসে তিন ব্যাটসম্যান রান আউটের শিকার হন। 

৯৪ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শুরুটা অবশ্য ভাল হয়নি। মোহাম্মদ সিরাজ প্রথম ইনিংসের হাফসেঞ্চুরিয়ান উইল পুকুভস্কিকে ফেরান ১০ রানে। উইকেটের পেছনে তার ক্যাচ ধরেন সাহা। স্পিন আক্রমণে এসেই অশ্বিন উইকেট শিকারের আনন্দে মাতেন। অশ্বিনকে সুইপ করতে গিয়ে ডেভিড ওয়ার্নার এলবি হন। রিভিউ নিয়েও রক্ষা হয়নি তার। ওয়ার্নারকে এনিয়ে টেস্টে রেকর্ড ৯ বার আউট করলেন অশ্বিন। 

৩৫ রানে দুই ওপেনারকে হারানোর পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসকে সামনে বাড়ান স্টিফেন স্মিথ ও মার্নাস লাবুসানে। দুজনে তৃতীয় উইকেট জুটিতে হার না মানা ৬৪ রান যোগ করেন। লাবুসানে খেলছেন ৪৭ এবং স্মিথ অপরাজিত ২৯ রানে। তৃতীয়দিন মাত্র ২৯ ওভার ব্যাট করার সুযোগ পায় অস্ট্রেলিয়া। ২ উইকেট হারিয়ে তারা তুলেছে ১০৩ রান। 

ম্যাচে ১৯৭ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া চতুর্থদিন এই লিড আরো দুরে নিয়ে ভারতে শেষ ইনিংসে চ্যালেঞ্জ জানানোর অপেক্ষায়। সিডনির উইকেটে যেভাবে স্পিন ধরছে তাতে এই টেস্টের চতুর্থ ইনিংস ভারতের জন্য বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। 

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৩৩৮ ও ১০৩/২।

ভারত: ২৪৪/১০ (শুভমান গিল ৫০, পুজারা ৫০, রাহানে ২২, পান্থ ৩৬, জাদেজা ২৮, কামিন্স ৪/২৯, হ্যাজেলউড ২/৪৩)।