ভারতের টার্গেট ৩২৮ রান, নাটকের অপেক্ষায় ব্রিসবেনের শেষদিন



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
পাঁচ উইকেট নিয়ে সতীর্থদের অভিনন্দনে সিক্ত হচ্ছেন সিরাজ

পাঁচ উইকেট নিয়ে সতীর্থদের অভিনন্দনে সিক্ত হচ্ছেন সিরাজ

  • Font increase
  • Font Decrease

সিরিজের শেষদিনে এসেই তাহলে শেষ হচ্ছে গাভাস্কার- বোর্ডার ট্রফির হিসেব নিকেশ। হিসেবটা বেশ সহজ। শেষদিনে ভারত আরো ৩২৪ রান করতে পারলেই সিরিজের ট্রফি তাদের দখলেই থাকছে। আর সিরিজ নিজেদের করে নিতে হলে অস্ট্রেলিয়ার চাই ভারতের শেষ ইনিংসের শেষ ১০ উইকেট। 

দারুণ নাটকীয় এক উত্তেজনার আবেশ ছড়াচ্ছে সিরিজের শেষ দিন। বৃষ্টি এসে এখন সেই মজা মাটি না করেই দিলেই হলো! চতুর্থদিনের শেষবেলায় বৃষ্টির কারণে খেলা একটু আগেভাগেই শেষ করে দেন আম্পায়াররা। শেষ ইনিংসে ভারত জয়ের জন্য ৩২৮ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে তখন তুলেছিলো কোন উইকেট না হারিয়ে ৪ রান। 

চতুর্থদিন অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংস শেষ করে ২৯৪ রানে। ম্যাচ জিততে ভারতের সামনে টার্গেট দাঁড়ায় ৩২৮ রানের। এর চেয়ে বেশি রান তাড়া করে শেষ ইনিংসে জয়ের অনেক রেকর্ড আছে। কিন্তু সমস্যা হলো এই ভেন্যুর নাম ব্রিসবেন। এখানে আজো কোন ক্রিকেট দল শেষ ইনিংসে আড়াই’শ রান তাড়া করতে পারেনি। পরিসংখ্যান জানাচ্ছে ব্রিসবেনে শেষ ইনিংসে ম্যাচ জয়ের রেকর্ডটা হলো ২৩৬ রানের। এখানকার তেজি ও বাউন্সি উইকেটে শেষ ইনিংসে ব্যাটিং সবসময়ে বড় চ্যালেঞ্জের। 

এই সিরিজ জিততে হলে ব্রিসবেনের শেষ ইনিংসে রান তাড়ার নতুন রেকর্ড গড়তে হবে ভারতকে। 

পারবে ভারত? 

এই উত্তরের জন্য পঞ্চম এবং শেষদিনের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। 

চতুর্থদিন ভারতের বোলিং নায়ক দুজন। মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই ইনিংসে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন মোহাম্মদ সিরাজ। ৭৩ রানে ৫ উইকেট পান তিনি। শার্দুল ঠাকুর ৬১ রানে তুলে নেন ৪ উইকেট। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৫৫ রান করেন স্টিভেন স্মিথ। ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাট হাসে ৪৮ রানে। 

বৃষ্টির কারণে চতুর্থদিনের খেলার বেশ খানিকটা সময় নষ্ট হয়। শেষদিনের খেলায় বৃষ্টি বাগড়া না দিলে দারুণ উপভোগ্য ক্রিকেট অপেক্ষা করছে ব্রিসবেনে। 

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া (৩৬৯ ও ২৯৪। ভারত ৩৩৬ ও ৪/০)।