গোলাপি বলে ‘লাল’ ইংল্যান্ড, দুদিনেই শেষ হচ্ছে টেস্ট!



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
কোহলির সঙ্গে অক্ষর প্যাটেলের উইকেট উদযাপন

কোহলির সঙ্গে অক্ষর প্যাটেলের উইকেট উদযাপন

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ড প্রথম ইনিংস ১১২। দ্বিতীয় ইনিংসে অলআউট মাত্র ৮১। গোটা ম্যাচে ইংল্যান্ডের ২০ উইকেটের ১৯ উইকেট শিকার করলেন ভারতের স্পিনাররা। ম্যাচে অক্ষর প্যাটেলের দখলে (৬+৫) ১১ উইকেট। অশ্বিন তুলে নিলেন (৫+৩) ৮ উইকেট। প্রথম ইনিংসে ভারতও বেশদূরে যেতে পারেনি। গুটিয়ে যায় মাত্র ১৫৪ রানে। ইংল্যান্ডের পার্টটাইম স্পিনার জো রুট ৫ এবং জ্যাক লিচ শিকার করেন ৪ উইকেট। শেষ ইনিংসে ম্যাচ জিততে ভারতের প্রয়োজন দাঁড়ায় মাত্র ৪৯ রানের। 

সেই রানের লক্ষ্যে ভারত যখন ব্যাট করতে নামে তখন ম্যাচের বয়স মাত্র দুদিনেরও কম! দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের খেলা চলছে তখন। 

গোলাপি বলের টেস্টে সাধারণত দাপট দেখান ফাস্ট বোলাররা। কিন্তু আহমেদাবাদের মোতেরায় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে স্পিন ছোবলে কুপোকাত ব্যাটসম্যানরা। স্পিনারদের প্রায় প্রতিটি বলই স্কয়ার টার্ন পাচ্ছে। উইকেটে ধুলো উড়ছে। কোন বল নিচু হচ্ছে আবার কোন বল একেবারে গড়িয়ে যাচ্ছে উইকেটে!

টেস্ট ক্রিকেটের জন্য কোন মতোই এমন উইকেট আদর্শ হতে পারে না। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ভারতের দুই পেস বোলারের কেউ বল করারই সুযোগ পেলেন না! অশ্বিন-অক্ষর এবং ওয়াসিংটন সুন্দর-ভারতের এই তিন স্পিনার সম্মিলিতভাবে মাত্র ৩০.৪ ওভার বল করে ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে দিলেন মাত্র ৮১ রানে। 

প্রথম ইনিংসে ৩৩ রানে এগিয়ে থাকায় এই টেস্ট ম্যাচ জিততে স্বাগতিক ভারতের প্রয়োজন দাঁড়ায় মাত্র ৪৯ রান। দ্বিতীয়দিনের চা বিরতিতে যাওয়ার সময় ভারত কোন উইকেট না হারিয়ে তুলে ১১ রান। ম্যাচ জয় থেকে ভারত তখন মাত্র ৩৮ রান দূরে দাড়িয়ে। 

নিশ্চিতভাবেই দ্বিতীয় দিনের শেষ সেশনে শেষ হচ্ছে এই টেস্ট!

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন চা বিরতি পর্যন্ত) ইংল্যান্ড ১১২ ও ৮১। ভারত ১৪৫ ও ১১/০।