ভারতের কেন্দ্রীয় চুক্তিতে নতুন মুখ সিরাজ-গিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
শাবমান গিল ও মোহাম্মদ সিরাজ

শাবমান গিল ও মোহাম্মদ সিরাজ

  • Font increase
  • Font Decrease

নতুন কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বোর্ডের নতুন কেন্দ্রীয় চুক্তিতে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন মোহাম্মদ সিরাজ ও শাবমান গিল। দুই বছর পর চুক্তিতে ফিরেছেন অক্ষর প্যাটেল। তবে চুক্তিতে থেকে ছিটকে গেছেন কেদার যাদব ও মনিশ পান্ডে।

‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উঠেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। আর চোটের জন্য দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেটে দর্শক হয়ে থাকা ভুবনেশ্বর কুমার ‘এ’ থেকে নেমে গেছেন ‘বি’ গ্যাটাগরিতে।

নিচে নেমে গেছেন দুই স্পিনার কুলদীপ যাদব ও যুবেন্দ্র চাহালও। তবে সিরাজ, গিল ও অক্ষরের সঙ্গে তারা আছেন ‘সি’ ক্যাটাগরিতে। আগের চুক্তিতে কুলদীপ ও চাহাল ছিলেন ঠিক ওপরের ধাপে।

করোনাকালে কেন্দ্রীয় চুক্তিতে ২৮জন ক্রিকেটারকে রেখেছে বিসিবিআই। চুক্তির মেয়াদ শুরু হচ্ছে গত বছরের অক্টোবর থেকে। মেয়াদ শেষ হবে চলতি বছরের সেপ্টেম্বরে। কেন্দ্রীয় চুক্তিতে থাকছে চারটি গ্যাটাগরি। তবে বেতন কাঠামোতে কোনো পরিবর্তন আনেনি বিসিসিআই।

‘এ প্লাস’ গ্যাটাগরি: বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। বেতন ৭ কোটি রুপি।

‘এ’ গ্যাটাগরি: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, রিশব পন্ত ও হার্দিক পান্ডিয়া। বেতন ৫ কোটি রুপি।

‘বি’ গ্যাটাগরি: ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর ও মায়াঙ্ক আগারওয়াল। বেতন ৩ কোটি রুপি।

‘সি’ গ্যাটাগরি: কুলদীপ যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, শাবমান গিল, হনুমা বিহারি, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুবেন্দ্র চাহাল ও মোহাম্মদ সিরাজ। বেতন ১ কোটি রুপি।