পাকিস্তানকে ৯৯ রানে উড়িয়ে জিতল জিম্বাবুয়ে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
১৮ রানে ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে ধসিয়ে দেন লুক জংওয়ে

১৮ রানে ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে ধসিয়ে দেন লুক জংওয়ে

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টিতে ১১৮ রানের পুঁজি একেবারেই মামুলি। বর্তমান জমানায় এমন স্কোর নিয়ে ১৯ রানে জয়ের স্বপ্ন দেখা অসম্ভব। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করেছে জিম্বাবুয়ে। সেটা আবার পাকিস্তানের বিপক্ষে।

কী ভাবে হলো? অসম্ভব কাজটা সম্ভব করলটা কে? এমন অবাক করা কীর্তির পেছনে অবদান রেখেছেন পেসার লুক জংওয়ে। পেস ঝড় তুলে ১৮ রান খরচায় একাই শিকার করেন ৪ উইকেট। অসাধারণ এই বোলিং নৈপুণ্যেই কাজের কাজটি করে ফেলেছেন ম্যাচ সেরা জংওয়ে। জিম্বাবুয়ের বোলার হিসেবে টি-টোয়েন্টিতে এটাই সেরা বোলিং ফিগার।

হারারের স্পোর্টস ক্লাবে শুক্রবার, ২৩ এপ্রিল জংওয়ের তোপ সামলে উঠতে না পেরেই পাকিস্তান ২১ রানে হারিয়ে ফেলে ৭ উইকেট। পরে খাদের কিনারা থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি সফরকারীরা। মাত্র ৯৯ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। বাবর আজমের ৪১ রানের ইনিংসেও এড়ানো যায়নি হার।

দুরন্ত এ জয়ে হারের বৃত্ত থেকে বেরিয়ে এসেছে আফ্রিকার দলটি। টানা নয় ম্যাচ হারার পর অবশেষে জয়ের দেখা পেল তারা। ১৬ ম্যাচ খেলে টি-টোয়েন্টিতে এই প্রথম পাকিস্তানকে হারাল জিম্বাবুয়ে। ২০১৬ সালে ভারতকে হারানোর পর টি-টোয়েন্টিতে ঘরের মাঠে এই প্রথম জয় পেল ক্যাপ্টেন ব্রেন্ডন টেলরের দল।

দাপুটে এ জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-১ এ সমতায় ফিরল জিম্বাবুয়ে।

   

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই মুস্তাফিজ-সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারতে ঘরের মাটিতে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। তাদের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নাজমুল হোসেন শান্তর দল। যা মাঠে গড়াবে আগামী ৩ মে থেকে। আর সেই সিরিজ সামনে রেখেই এবার ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে জায়গা হয়নি দুই তারকা ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের।

চলমান আইপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। নিয়মিত থাকছেন চেন্নাই সুপার কিংসের একাদশে। তাই এ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই হচ্ছে নানা আলোচনা। অনেকেই মত দিয়েছিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে না খেলে আইপিএলেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে। শেষ পর্যন্ত সে পথে হাঁটছে না বিসিবি। আগামী ১ মে পর্যন্ত তাকে এনওসি দিয়েছে বিসিবি। অর্থাৎ এরপর তাকে দেশে ফিরতে হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে আগামী ২৬-২৮ এপ্রিল চট্টগ্রামে ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প করবে বিসিবি। সেই ক্যাম্পের জন্যই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়নি আইপিএলে ব্যস্ত সময় পার করা মুস্তাফিজ ও যুক্তরাষ্ট্রে থাকা সাকিব আল হাসানকে। তবে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা আছে তাদের।

বিসিবির ঘোষিত ১৭ সদস্যের এই দলে জায়গা হয়নি মেহেদী হাসান মিরাজের। লম্বা সময় পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব। এছাড়াও দলে ডাকা হয়েছে ডিপিএলে দুর্দান্ত ছন্দে থাকা ওপেনার পারভেজ হোসেন ইমনকে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে এরইমধ্যে বাংলাদেশের দলের কোচিং প্যানেলের সকল সদস্যরা দেশে এসেছেন। দলের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদও সোমবার বাংলাদেশে পা রেখেছেন।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার।

;

ফেদেরারের রেকর্ডে ভাগ বসালেন জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ডসে বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কার জিতেছেন সার্বিয়ান টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচ। পঞ্চমবার এই পুরস্কার জয়ের মাধ্যমে রজার ফেদেরারের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। এর আগে পাঁচবার বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব জিতেছিলেন সুইস কিংবদন্তি ফেদেরার।

বর্ষসেরা নারী ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন স্প্যানিশ ফুটবলার আইতানা বোনমাতি। গত বছর স্পেনের নারী বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন এই ফুটবলার।

এছাড়া রিয়াল মাদ্রিদের ইংলিশ সেনসেশন জুড বেলিংহ্যামের হাতে উঠেছে ব্রেকথ্রু অব দ্য ইয়ার বা সেরা নবীন তারকার সম্মান। সেরা প্রত্যাবর্তনের (কামব্যাক) পুরস্কার পেয়েছেন মার্কিন নারী জিমন্যাস্ট সিমোন বাইলস। শারীরিক প্রতিবন্ধী বিভাগে নেদারল্যান্ডসের হুইলচেয়ার টেনিস খেলোয়াড় ডিডা ডি গ্রুট হয়েছেন বর্ষসেরা। আর বছরের সেরা অ্যাকশন ক্রীড়াবিদের খেতাব জিতেছেন স্কেটবোর্ডার অ্যারিসা ট্রিউ। স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের ফাউন্ডেশন জিতেছে স্পোর্ট ফর গুড অ্যাওয়ার্ড।

পঞ্চমবারের মতো বর্ষসেরার পুরস্কার হাতে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন জোকোভিচ, ‘পঞ্চমবার জিততে পেরে খুব সম্মানিত বোধ করছি। আমার ২০১২ সালের কথা মনে পড়ছে, ২৪ বছর বয়সে প্রথমবার জিতেছিলাম এই পুরস্কার। ১২ বছর পরও এখানে থাকতে পেরে আমি গর্বিত।’

২০১২ সালে প্রথম লরিয়াস বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব পান জোকোভিচ। পরবর্তীতে ২০১৫, ২০১৬ ও ২০১৯ সালেও এই সম্মান দেয়া হয় তাকে।

;

বিশ্বকাপের প্রস্তুতি সারতে সিলেটে ভারতীয় নারী দল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে নারী টি-টোয়েন্টির বিশ্ব আসর বসবে বাংলাদেশের মাটিতে। সেই লক্ষ্যে কদিন আগেই বাংলাদেশ সফর করে গেছে অস্ট্রেলিয়া নারী দল। এবার ভারতীয় নারী দলও বিশ্বকাপের প্রস্তুতি সারতে চলে এসেছে বাংলাদেশের মাটিতে। মঙ্গলবার ভারত থেকে সরাসরি ম্যাচ ভেন্যু সিলেটে পা রেখেছে হারমানপ্রীত কৌরের দল। সেখানে ভারতীয় নারী দলকে ফুল দিয়ে বরণ করে নিয়েছে বিসিবি।

এবারের সফরে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সফরের সবগুলো ম্যাচই হবে সিলেটে। আগামী ২৮ এপ্রিল ১ম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বাংলাদেশ সফর।

এরপর দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৩০ এপ্রিল। দু’টি ম্যাচই হবে দিবারাত্রির। যা মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। এরপর ২ ও ৬ মে সিরিজের তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল। ম্যাচগুলো হবে বেলা ২ টায়।

সিরিজের শেষ ম্যাচটি হবে দিবারাত্রির। সেই ম্যাচটিও মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। ৯ মে সেই ম্যাচ দিয়েই বাংলাদেশ সফরের ইতি টানবে ভারতীয় মেয়েরা।

অবশ্য এর আগে, গত বছরের জুলাইয়েও বাংলাদেশ সফর করে গেছে ভারতের মেয়েরা। সেই সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। সফরে টি-টোয়েন্টিতে ২-১ ব্যবধানে ভারত জয় পেলেও ১-১ তে ভাগ হয়েছে ওয়ানডে সিরিজের ট্রফি।

ভারতের স্কোয়াড: হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্দানা (সহ–অধিনায়ক), শেফালি বর্মা, দয়ালন হেমলতা, সাজানা সজীবন, রিচা ঘোষ (উইকেটকিপার), যষ্টিকা ভাটিয়া (উইকেটকিপার), রাধা যাদব, দীপ্তি শর্মা, পূজা বস্ত্রকর, আমানজোত কৌর, শ্রেয়াঙ্কা পাতিল, সাইকা ইসহাক, আশা সোভানা, রেনুকা সিং ও তিতাস সাধু।

;

মুস্তাফিজ চলে গেলে দুঃখ পাবেন হাসি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আসরে মুস্তাফিজুর রহমান চেন্নাই সুপার কিংসের অন্যতম গুরুত্বপূর্ণ বোলার। এখন পর্যন্ত দলটির পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি বাংলাদেশের এই বাঁহাতি পেসার। শেষ কয়েক ম্যাচে কিছুটা খরুচে বোলিং করলেও এখন পর্যন্ত খেলা ৬ ম্যাচের কোনোটিতেই ছিলেন না উইকেটশুন্য। এমন একজন পেসার আইপিএলের মাঝপথে দেশে ফিরে গেলে কষ্ট পাবেন চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইক হাসি।

আগামী মে’তে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। সে সিরিজে মুস্তাফিজকে চায় বিসিবি। তার ফিটনেস এবং ওয়ার্কলোড ব্যবস্থাপনার জন্য ১ মে পর্যন্ত তাকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়া হয়েছে।

সে হিসেবে চেন্নাইয়ের জার্সিতে আর সর্বোচ্চ তিনটি ম্যাচ খেলার সুযোগ পাবেন মুস্তাফিজ। আজ (মঙ্গলবার) রাতে লক্ষ্ণৌয়ের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই। তার আগে গতকাল (সোমবার) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মুস্তাফিজকে নিয়ে কথা বলেন হাসি, ‘মুস্তাফিজ দারুণ স্লোয়ার বল করতে পারে। চেন্নাইয়ে তার ওই বলটা খেলা খুবই কঠিন। সে যখন (বাংলাদেশে) ফিরে যাবে, তখন নিশ্চিতভাবেই আমরা কষ্ট পাব। তবে মুস্তাফিজকে তার দেশ ডাকছে। আমরা তাকে যতদিন সম্ভব ধরে রাখতে চাই। এখন পর্যন্ত তার পারফরম্যান্স নিয়ে উচ্ছ্বসিত।’

আইপিএলের চলতি আসরে ৬ ম্যাচ খেলে এরই মধ্যে ১১ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। আসরের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় মুস্তাফিজ এখন ৬ নম্বরে। উদ্বোধনী ম্যাচেই বেঙ্গালুরুর বিপক্ষে ৪ উইকেট নিয়ে হয়েছিলেন ম্যাচসেরা হয়েছিলেন এই বাঁহাতি পেসার।

;