চলে গেলেন স্কুল ক্রিকেটের অগ্রদূত কে জেড ইসলাম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
না ফেরার দেশে বিসিবি’র সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম

না ফেরার দেশে বিসিবি’র সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম

  • Font increase
  • Font Decrease

না ফেরার দেশে চলে গেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার, ৩ মে বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কামাল জিয়াউল ইসলাম বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে ‘কে জেড ইসলাম’ নামেই সুপরিচিত ছিলেন।

নির্মাণ স্কুল ক্রিকেটের পথিকৃৎ ও নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কে জেড ইসলামের মৃত্যুর খবর নিশ্চিত করেছে বিসিবি। মৃত্যুকালে দেশের বয়সভিত্তিক ক্রিকেটের এই মূল কারিগরের বয়স হয়েছিল ৮৬ বছর।

১৯৮১-৮২ মৌসুমে তৎকালীন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিবি) সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন কে জেড ইসলাম। বোর্ডের সভাপতির পদে আসীন ছিলেন ১৯৮৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত।

২০০১ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত এই ক্রিকেট কর্তা-ব্যক্তির আমলেই ১৯৮৬ সালে এশিয়া কাপে অংশ গ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম পা রাখে লাল-সবুজের প্রতিনিধিরা।

নামী এই ক্রীড়া সংগঠক দেশে স্কুল ক্রিকেটের প্রচলন করেন। স্কুল ক্রিকেট টুর্নামেন্টের পৃষ্ঠপোষক ছিল কে জেড ইসলামের নিজের প্রতিষ্ঠান নির্মাণ ইন্টারন্যাশনাল।

আশির দশকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্ট। এই আসর থেকেই উঠে আসেন আমিনুল ইসলাম, খালেদ মাহমুদ, জাভেদ ওমর বেলিম, মেহরাব হোসেন জুনিয়রসহ দেশের অনেক শীর্ষ ক্রিকেটার।