আইপিএলে বিসিসিআই'র ক্ষতি ২৫০০ কোটি রুপি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
করোনায় স্থগিত হয়ে গেছে আইপিএল

করোনায় স্থগিত হয়ে গেছে আইপিএল

  • Font increase
  • Font Decrease

আইপিএল আসর শেষ করতে পারলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই'র আয় হতো ৪ হাজার কোটি রুপি। কিন্তু করোনার কারণে তা করা যায়নি। মাঝপথে বন্ধ করে দিতে হয়েছে ভারতের এ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এ জন্য বোর্ডের ক্ষতি হচ্ছে প্রায় ২ হাজার ২০০ কোটি রুপি। 

এবারের আইপিএলে ম্যাচ হওয়ার কথা ছিল ৫২টি। কিন্তু ২৪ দিনে ২৯টি ম্যাচ হওয়ার পর করোনার ছোবলে স্থগিত হয়ে গেছে টুর্নামেন্টটি। সকলের স্বাস্থ্যঝুঁকির কথা মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করতে হয়েছে আসরটি।

সম্প্রচার স্বত্ব হিসেবে স্টার ইন্ডিয়া থেকে বিসিসিআই'র পাওয়ার কথা ছিল ৩ হাজার ২৭০ কোটি রুপি। কিন্তু তারা পাবে এখন ১ হাজার ৫৮০ কোটি রুপি। এখানেই লোকসান হবে ১ হাজার ৭০০ কোটি রুপি। 

টাইটেল স্পন্সর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় করার কথা ছিল ৪৪০ কোটি রুপি। কিন্তু এখন এটা কমে অর্ধেক হয়ে যাবে। আর স্পন্সর থেকে ১২০ কোটি কোটি রুপি আয়ের কথা থাকলেও সেটা পুরোপুরি পাচ্ছে না বোর্ড।

বিসিসিআই'র এক সিনিয়র কর্মকর্তা পিটিআইকে বলেন, ‘মাঝপথে টুর্নামেন্ট স্থগিত হওয়ায় দুই হাজার থেকে আড়াই হাজার কোটি রুপির মতো আর্থিক ক্ষতি হবে আমাদের। আরও নির্দিষ্ট করে বললে, ২ হাজার ২০০ কোটি রুপির মতো ক্ষতি হবে। ক্ষতি আরও বেশি হতে পারে।’

তবে চলতি বছরের শেষ দিকে আসরের বাকি অংশ শেষ করতে পারলে আর্থিক ক্ষতিটা পুষিয়ে নিতে পারবে বিসিসিআই।