শততম টি-টোয়েন্টি জয়ে রাঙাল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার গড়েন ১০১ রানের উদ্বোধনী জুটি

মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার গড়েন ১০১ রানের উদ্বোধনী জুটি

  • Font increase
  • Font Decrease

দুরন্ত জয়ের রঙে নিজেদের শততম টি-টোয়েন্টি রাঙিয়ে নিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষ জিম্বাবুয়েকে হারিয়ে দিয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। এবং লাল-সবুজের প্রতিনিধিরা প্রথম টি-টোয়েন্টি জিতেছে ৭ বল হাতে রেখেই। এ জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা।

লক্ষ্য তাড়া করতে নেমে দুরন্ত ব্যাটিং শুরু করে টাইগাররা। দাপুটে ব্যাটিং করে ফিফটি হাঁকান উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার। অর্ধ-শতক ছুঁয়ে ফেলেন অন্য ওপেনার মোহাম্মদ নাঈমও।

সৌম্য সরকার সাজঘরে ফিরেছেন ৫০ রানের চমৎকার এক ইনিংস খেলে। আর ৬৬* রানের হার না মানা দুর্দান্ত এক ইনিংস খেলেছেন মোহাম্মদ নাঈম। দুজনে মিলে গড়েন ১০১ রানের উদ্বোধনী পার্টনারশিপ। ১৫ রান যোগ করেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর ১৬* রানে অপরাজিত থেকে যান নুরুল হাসান সোহান।

নাঈম-সৌম্যের দুর্বার ব্যাটিংয়ে ১৮.৫ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য ১৫৩ রান সংগ্রহ করে ফেলে বাংলাদেশ। জিম্বাবুয়ের বোলাররা থেকে গেছেন উইকেট শূন্য। সৌম্য ও মাহমুদউল্লাহ উইকেট থেকে বিদায় নিয়েছেন রান আউট হয়ে। তার আগে হারারেতে টস জিতে শুরুতে ব্যাটিংয়ে নেমে ১৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫২ রানের পুঁজি গড়ে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের ব্যাটিং লাইন-আপে শুরুতে আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। তারকা এ পেসার ফিরিয়ে দেন ৭ রান করা ওপেনার তাদিওয়ানাশে মারুমানিকে। স্পিন জাদুতে জিম্বাবুয়ের অন্য ওপেনার ওয়েসলি মাধেভেরেকে ক্রিজ থেকে বিদায় করেন সাকিব আল হাসান। সাজঘরে ফেরার আগে মাধেভেরে দলীয় স্কোরে যোগ করেন ২৩ রান।

দুরন্ত ব্যাটিংয়ের আভাস দিয়ে ৪৩ রান নিয়ে রান আউটের শিকার হয়েছেন রেগিস চাকাভা। ক্যাপ্টেন সিকান্দার রাজাকে শূন্য রানে ফিরিয়েছেন তরুণ পেসার শরিফুল ইসলাম। ডিওন মেয়ার্স ৩৪ ও লুক জঙ্গে ১৮ রান যোগ করলে জিম্বাবুয়ের সংগ্রহটা আরও বেড়ে যায়।

মুস্তাফিজুর রহমান শিকার করেন তিন উইকেট। তার সঙ্গে দুটি করে উইকেট নেন মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলাম। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও সৌম্য সরকার।

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস ভাগ্য সহায় হয়নি ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদের। টস জিতে ব্যাটিং বেছে নেন জিম্বাবুয়ের ক্যাপ্টেন সিকান্দার রাজা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ১৫২/১০, ১৯ ওভার (মাধেভেরে ২৩, চাকাভা ৪৩, মায়ার্স ৩৫, জঙ্গে ১৮; মুস্তাফিজ ৩/৩১, সাকিব ১/২৮, শরিফুল ২/১৭ ও সৌম্য ১/১৮)।

বাংলাদেশ: ১৫৩/২, ১৮.৫ ওভার (নাঈম ৬৩*, সৌম্য ৫০, মাহমুদউল্লাহ ১৫ ও সোহান ১৬*)।

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।

ম্যাচসেরা: সৌম্য সরকার।