বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সব ম্যাচ সন্ধ্যায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজ

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার সিরিজের সব ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়। এমনটি জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান আকরাম খান। 

আকরাম বলেন, ‘এটা আগেই চূড়ান্ত ছিল। সন্ধ্যা ৬টায় শুরু হবে। এখনও সেটাই চূড়ান্ত আছে। চাইলে দুই বোর্ড আলোচনা করে পরিবর্তন করতে পারবে।’

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৯ জুলাই ঢাকায় পা রাখবে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। তিন দিনের কোয়ারেন্টিন শেষে শুরু হবে মাঠের লড়াই।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে ৩ আগস্ট। সিরিজের বাকি চার ম্যাচ হবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। দিবা-রাত্রির সব ম্যাচ হবে ঢাকার মিরপুর শের-ই-বাংলায়। 

   

সাদা বলের পর এবার শান্তদের লাল বলের লড়াই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বাংলাদেশ। শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর গতকাল (সোমবার) শেষ হয়েছে সমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সময়ের অন্যতম দ্বৈরথের জন্ম দিয়ে দল দুটি সাদা বলের লড়াইটা শেষ হলো সমানে-সমান। আগে টি-টোয়েন্টি সিরিজটা ২-১ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা। পরে ওয়ানডে সিরিজটা সমান ২-১ ব্যবধানে নিজেদের করে স্বাগতিকরা। সাদা বলের দুই ফরম্যাটের লড়াই শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কার সামনের লড়াইটা লাল বলের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। 

টেস্টে দুই দলের স্কোয়াডেই এসেছে একাধিক পরিবর্তন। প্রথম টেস্টের জন্য ঘোষণা করা দলে ওয়ানডে স্কোয়াড থেকে আছেন কেবল পাঁচজন। এদিকে তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের দল থেকে বাদ পড়লেও টেস্টে ফিরছেন লিটন দাস।

আসন্ন সিরিজে অভিষেকের অপেক্ষায় দলে জায়গা মিলেছে নাহিদ রানার। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে বল হাতে দারুণ সময় পার করছেন তিনি। সেখানে ১৫ ম্যাচে নিয়েছেন ৬৩ উইকেট। 

এদিকে শরিফুল ইসলামের পেস নেতৃত্বে আরও তিন বোলার খালেদ আহমেদ ও মুশফিক হাসান। স্পিন বিভাগ সামলাতে দায়িত্ব পালন করবেন দলের মূল তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাইম হাসান। 

আগামী শুক্রবার সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে সিলেটে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি আগামী ৩০ মার্চ, চট্টগ্রামের মাঠে। 

প্রথম টেস্টের বাংলাদেশ দল: 

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা

;

যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচে মেসিকে পাচ্ছে না আর্জেন্টিনা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কনক্যাকাফ চ্যাম্পিয়নশিপে গত বুধবার ন্যাশভিলের বিপক্ষে  ইন্টার মায়ামির ৩-১ গোলের জয়ের ম্যাচের ৫০তম মিনিটে হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়েন লিওনেল মেসি। মাঠ ছাড়ার আগে জোড়া গোলে এগিয়ে থাকা মায়ামির হয়ে একটি অ্যাসিস্ট ও একটি গোল করেছিলেন ফুটবল বিশ্বের অন্যতম এই মহাতারকা। সেই ম্যাচে পাওয়া চোটে শঙ্কা জেগেছিল চলতি মাসে যুক্তরাষ্ট্রে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে মেসির মাঠে নামা নিয়ে। শেষ পর্যন্ত সেই শঙ্কায় হলো সত্যি। এল সালভাদর ও কোস্টা রিকার বিপক্ষে আসন্ন ম্যাচ দুটিকে খেলবেন না এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা। 

ন্যাশভিলের বিপক্ষে ম্যাচের পর গত শনিবার মায়ামির হয়ে লিগ ম্যাচে ডিসি ইউনাইটেডের বিপক্ষে খেলেননি মেসির। এবার জাতীয় দলের হয়েও বাকি দুই ম্যাচে দেখা মিলবে না মেসির। 

গতকাল (সোমবার) নিজেকের এক্স অ্যাকাউন্টে চোটে মেসির সামনের ম্যাচ দুটিতে না থাকা নিশ্চিত করে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। অবশ্য মেসির চোট ব্যাখ্যায় সেটিকে গুরুতর কিছু বলেনি তারা। এদিকে ইএসপিএন আর্জেন্টিনার সূত্রমতে, মাঠে না নামলেও দলের সঙ্গে থাকতে পারেন মেসি। 

আগামী ২৩ মার্চ কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে এল সালভাদরের বিপক্ষে নামবে লিওনেল স্কালোনির দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। পরে আগামী ২৭ মার্চ কোস্টা লিকার বিপক্ষে খেলবে বিশ্বচ্যাম্পিয়নরা।

;

অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান টেস্ট দলে হাসারাঙ্গা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

গত বছরের আগস্টে হঠাতই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারঙ্গা। যদিও ততদিনে স্রেফ ৪টি টেস্ট খেলেছিলেন তিনি। যার সবশেষটা ২০২১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে। সেখান থেকে প্রায় তিন বছর পর সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন হাসারাঙ্গা। এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু করতে যাচ্ছেন লাল বলের ক্রিকেটে নতুন এক যাত্রা। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হাসারাঙ্গার পরিসংখ্যান চোখে পড়ার মতো হলেও টেস্টটা পুরোদস্তুর ম্যাড়মেড়ে। ৪টি নিয়েছেন কেবল ৪টি উইকেট এবং ব্যাট হাতে করেছেন ১৯৬ রান। সেখান থেকে যেন নতুন উদ্যমে নিজেকে নয়ে যেতে নতুন এক সিদ্ধান্ত নিলেন এই লঙ্কান তারকা। 

বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে লঙ্কানদের লড়াই এবার টেস্টে। সেটিকে মাথায় রেখে হাসারাঙ্গা নিয়েই ১৭ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। 

ধনঞ্জয়া ডি সিলভার নেতৃত্বাধীন এই দলের বোলিং থাকছে স্পিন নির্ভর। সেখানে অভিষেকের অপেক্ষায় আছেন নিশান পেরিস। এছাড়াও স্পিন তালিকায় আরও তিন নাম প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস। 

সিলেটে আগামী ২২ মার্চ শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টই শুরু হবে ৩০ মার্চ।

বাংলাদেশ বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দল: 

ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেরিস, কাসুন রাজিথা, বিশ্ব ফের্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।

;

রিশাদের তাণ্ডবীয় ইনিংস নিয়ে যা বললেন শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

রিশাদের বিশাল বিশাল শটে; মুশফিকের মাথায় হাত। মুশফিক নিজেও অবাক। যেখানে রিশাদকে সঙ্গে নিয়ে মুশফিক দলকে জয়ের দিকে যাওয়ার কথা; সেখানে রিশাদই মুশফিককে পার্শ্বনায়ক বানিয়ে নিজেই বনে গেলেন মহানায়কের। 

সাগরিকায় চালিয়েছেন তাণ্ডব। যেখানে হারের শঙ্কা উঁকি দিচ্ছিলো সেখানে নেমেই হাসারাঙ্গার ৫ বলে ১৬। ম্যাচ তখনও পেন্ডুলামের মতো ঝুলছিলো। সেখানেই হাসারাঙ্গার এক ওভারে দুই ছয় আর তিন চারে ২৪। সবমিলিয়ে আনবিটেন ৪৮। 

৫ চার আর ৪ ছক্কায় রান ১৭ বলে ৪৮৷ সুযোগ ছিলো ওডিআইতে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙার। কিন্তু একটা বল ডট আর পরে মুশফিকের অপ্রত্যাশিত চার। তবে সবচাইতে বড় ব্যাপার বাংলাদেশকে জিতিয়েছেন ম্যাচ এবং সিরিজ। সেই সঙ্গে হয়েছেন ম্যাচসেরা। 

রিশাদের এমন ব্যাটিংয়ের পরও ক্যাপ্টেন শান্ত মনে করিয়ে দিচ্ছেন, ব্যাটার রিশাদের এখনও শেখার আছে অনেক কিছু। রিশাদের কাছে বার্তাই বা কী ছিলো? 

রিশাদের ব্যাটিংয়ের আগে বোলিংটা প্রথমে এনে শান্ত বলেন, ‘প্রথমে তো বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ। লেগ স্পিনার আমাদের নাই, ওর (রিশাদ) যদি শেষ নিউজিল্যান্ড সিরিজ থেকে দেখা হয় আমার মনে হয় ভালো বোলিং করছে। সাথে ব্যাটিংটা নিউজিল্যান্ড সিরিজে যেরকম ছিল সেখান থেকে আরও উন্নতি করেছে মনে হয়। তবুও অনেক উন্নতির জায়গা আছে। ওটা নিয়ে কাজও করছে। অবশ্যই অনেক খুশি। এরকম প্লেয়ার দলে থাকলে তো অবশ্যই ক্যাপ্টেনের জন্য অনেক সহজ হয়।’ 

এমন ঝোড়ো ব্যাটিংয়ের আগে রিশাদকে কোনো প্ল্যান দেওয়া হয়নি জানিয়ে শান্ত আরও বলেন, ‘মিরাজের আউটের পর তো অবশ্যই ডাগআউট একটু চিন্তিত ছিল। কিন্তু রিশাদকে তেমন কোনো প্ল্যান দেওয়া হয় নাই ওকে বলা হয়েছিল ওর যেভাবে মন চায় সেভাবে যেন ব্যাট করে। স্বাভাবিক যে গেম আছে অইটা যেন চালিয়ে যায়।’ 

এর আগে সিলেটে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে দুই উইকেটের পাশাপাশি ৩০ বলে ৫৩। যেখানে ছিলো সাতটা ছক্কা। যেটা বাংলাদেশের রেকর্ডও। ব্যাটার রিশাদ যেনো নতুন আশা জাগাচ্ছেন।

;