রোমাঞ্চমাখা টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টি-টোয়েন্টি বিশ্বকাপ

টি-টোয়েন্টি বিশ্বকাপ

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ মানেই চার-ছক্কার লড়াই। বিধ্বংসী ব্যাটিংয়ে রান পাহাড় গড়ার উৎসব। আর আগুনে বোলিংয়ে উইকেট উপড়ে দিয়ে উল্লাসে মেতে উঠার প্রয়াস। ফের হাতছানি দিয়ে ডাকছে সেই মহারণ। 

বিশ্বকাপ মানেই রোমাঞ্চভরা আয়োজন, শ্রেষ্ঠত্ব আর যোগ্যতা প্রমাণের লড়াই। স্লায়ুচাপের লড়াই। আর বৈশ্বিক আসরটি যদি হয় টি-টোয়েন্টি সংস্করণে তাহলে তো কথা নেই। বাড়তি উন্মাদনা আর উত্তেজনা যেন ভর করে ক্রিকেট প্রেমীদের কাঁধে। বিশ্বকাপ জ্বরে ফের কেঁপে উঠার দারুণ এক উপলক্ষ্য এখন ক্রীড়া অনুরাগীদের সামনে।

সকল আনুষ্ঠানিকতা শেষ। ঘূর্ণিঝড় শাহীনের ধকল আর করোনা মহামারির চোখ রাঙানি কাটিয়ে ব্যাট-বলের মহারণের জন্য প্রস্তুত ওমান ও সংযুক্ত আরব আমিরাতের মাঠ। দীর্ঘ প্রতীক্ষা পর আজ রোববার, ১৭ অক্টোবর মাঠে গড়াচ্ছে ১৬ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১।

ওমানের রাজধানী মাসকাটের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে আজ পর্দা উঠছে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বৈশ্বিক আসরের।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিহরণ উপভোগ করতে ক্রিকেট অনুরাগীদের অপেক্ষায় থাকতে হয়েছে দীর্ঘ পাঁচ বছর। ২০১৬ সালে সর্বশেষ টি-টোয়েন্টির মহাযজ্ঞ বসেছিল ভারতের মাটিতে। চার বছর বিরতি শেষে গতবছর আসর বসার কথা ছিল অস্ট্রেলিয়ার মাঠে।

কিন্তু করোনা সে পরিকল্পনা ভেস্তে দেয়। করোনার ছোবলে অপেক্ষাটা পরে বেড়ে যায় আরও এক বছর। সে হিসেবে পাঁচ বছর পর ক্রিকেট ময়দানে নামছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সে আবার হওয়ার কথা ছিল ভারতের মাটিতে।

কিন্তু অদৃশ্য ভাইরাসের হানায় সেই আসর এবার বসছে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। অপেক্ষা প্রহর শেষে ওমান-পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ দিয়ে আজ বিকেল ৪টায় শুরু হচ্ছে বিশ্বকাপ। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচেই মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ স্কটল্যান্ড।

আজ শরু হচ্ছে বিশ্বকাপের প্রথম পর্ব। এ পর্বে আট দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপ ‘এ’ তে লড়াই করবে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। আর গ্রুপ ‘বি’ তে বাংলাদেশ লড়বে ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডের বিপক্ষে।

দুই গ্রুপের সেরা দুই দল নাম লেখাবে সুপার টুয়েলভে মানে মূল পর্বে। যেখানে আগে থেকেই আছে আটটি দল। ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যোগ দিবে দুই গ্রুপের সেরা চারটি দল। এ পর্ব শুরু হবে ২৩ অক্টোবর।

সুপার টুয়েলভে ১২টি দল খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। গ্রুপ ওয়ানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার আপ দল।

আর গ্রুপ টু-তে আফগানিস্তান, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানের সঙ্গে লড়বে ‘এ’ গ্রুপ রানার আপ ও ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন দল।

দুই গ্রুপ থেকে সেরা চারটি দল পাবে সেমি-ফাইনালের টিকিট। ১৪ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।