টিভির পর্দায় বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-স্কটল্যান্ড ক্রিকেট লড়াই

বাংলাদেশ-স্কটল্যান্ড ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

আজ রোববার, ১৭ অক্টোবর বিকেলে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অপেক্ষা প্রহর শেষে ওমান-পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ দিয়ে আজ বিকেল ৪টায় শুরু হচ্ছে বিশ্বকাপ।

উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচেই মাঠে নামছে বাংলাদেশ। লাল-সবুজের প্রতিনিধিদের লড়াই আজ স্কটল্যান্ডের বিপক্ষে টাইগারদের মাঠের লড়াই শুরু রাত ৮টায়। বিশ্বকাপের দুটি ম্যাচই টিভির পর্দায় উপভোগ করতে পারবেন ক্রিকেট অনুরাগীরা।

বিশ্বকাপের সঙ্গে ছোট পর্দায় দেখা যাবে বার্সেলোনা-ভ্যালেন্সিয়া, বায়ার লেভারকুসেন-বায়ার্ন মিউনিখ ও জুভেন্টাস-রোমার মধ্যকার ফুটবল লড়াই।

 

টিভির পর্দায় আজকের খেলা

 

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ওমান-পিএনজি

সরাসরি, বিকেল ৪টা

বাংলাদেশ-স্কটল্যান্ড

সরাসরি, রাত ৮টা

বিটিভি, জিটিভি ও টি-স্পোর্টস

 

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

নিউক্যাসল-টটেনহ্যাম

সরাসরি, রাত সাড়ে ৯টা

স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ১

 

লা লিগা

বার্সেলোনা-ভ্যালেন্সিয়া

সরাসরি, রাত ১টা

এমটিভি ইন্ডিয়া, টি-স্পোর্টস

 

বুন্দেসলিগা

বায়ার লেভারকুসেন-বায়ার্ন মিউনিখ

সরাসরি, সন্ধ্যা সাড়ে ৭টা

সনি লাইভ, সনি টেন ২

 

ইতালিয়ান সেরি এ

জুভেন্টাস-রোমা

সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট

শেষ আটের টিকিট পেলেন নাদাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটের টিকিট কেটেছেন রাফায়েল নাদাল। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ আদ্রিয়ান মানারিনোকে ধরাশায়ী করেছেন স্প্যানিশ এ টেনিস সুপারস্টার। 

বর্ণাঢ্য টেনিস ক্যারিয়ারে এনিয়ে ১৪বারের মতো বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম আসরের কোয়ার্টার ফাইনালে উঠলেন ক্লে-কোর্টের রাজা। তবে প্রি-কোয়ার্টার ফাইনালের প্রথম সেটেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন ফরাসি প্রতিপক্ষ। ৭-৬ গেমে টাই করে বসেন সেটটি।

কিন্তু টাইব্রেকারে আর পেরে উঠেননি মানারিনো। নাদাল এগিয়ে যায় ১৬-১৪ গেমে মানারিনোকে হতাশ করে। পরের দুই সেট ৬-২ ও ৬-২ গেমে খুব সহজেই জেতেন ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল।

ভাগ্যটা সহায় ছিল। ম্যাচ শেষে নাদাল তা স্বীকার করলেন অকপটে, ‘আমি টাইব্রেকারের শেষে কিছুটা ভাগ্যবান ছিলাম। আমার সুযোগ তো ছিলই। তবে ওরও অনেক সুযোগ ছিল।’

কোয়ার্টার ফাইনালে নাদালের সঙ্গী হয়েছেন ডেনিস শাপোভালভ। আর আগে তৃতীয় বাছাই আলেকজান্ডার জেরেভকে ৬-৩, ৭-৬ ও ৬-৩ গেমে হারিয়েছেন তিনি। ২৫ জানুয়ারি, মঙ্গলবার সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে কানাডিয়ান এ তারকা মোকাবেলা করবেন বিশ্বের সাবেক নাম্বার ওয়ান রাফায়েল নাদালকে।

;

তামিমের মনোমালিন্য দূর করতে চান সুজন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে আর খেলতে চান না তামিম ইকবাল। দেশসেরা এ ওপেনার এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে ফেরার জন্য জোর না করতেও বোর্ড প্রধানের কাছে অনুরোধ করেছেন বাংলাদেশের এ ক্রিকেট সুপারস্টার। তামিমের এ সিদ্ধান্ত অভিমান থেকে। সমস্যাটা বুঝেছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। এবার সমাধানের জন্য তামিমের সঙ্গে আলোচনায় বসতে চান তিনি। 

ফরচুন বরিশালের অনুশীলনের ফাঁকে মিরপুরে আজ সুজন বলেন, ‘বায়ো বাবলের মধ্যে আছি। আমি চাই না ফোনে কথা বলতে। সামনাসামনি বললে ভালো হয়। তামিমের সঙ্গে নিশ্চয়ই কথা হবে। ওদের সাথে খেলা আছে। খেলা শেষে পারলে কথা বলব, আসলেই ওর সমস্যাটা কোথায়। মনোমালিন্যের ব্যাপার যেটা আছে, যেসব ছোটখাটো সমস্যা আছে, এটা ইম্পর্টেন্ট ব্যাপার। ইগোস্টিক থাকে, অনেক সময় হয়ে যায়। অনেক সময় ছোটোখাটো ব্যাখ্যাটা ভুল হয়। সেটাকে ঠিক করার চেষ্টা করব।’

লাল-সবুজের জার্সি গায়ে টি-টোয়েন্টিতে তামিমের না খেলার সিদ্ধান্তে অবাক বিপিএল ফ্র্যাঞ্চাইজি ফরচুন বরিশালের হেড কোচ সুজন।

তামিমের সিদ্ধান্ত নিয়ে সুজন বলেন, ‘একটু তো অবাকই আমি। নিউজিল্যান্ড যাওয়ার আগেও আমি তামিমের সঙ্গে কথা বলেছিলাম, কেন খেলবি না বা কারণ কী। তখন এত কথা হয়নি। আমি বলেছিলাম, আমি ফিরি আগে, তারপর কথা বলব। তার সঙ্গে কথাও হয়নি, তার আগেই পাপন ভাই অলরেডি বলে দিয়েছেন, তামিম পাপন ভাইকে বলেছে।’

তবে তামিমকে কোনো ধরনের চাপ দিতে চান না সুজন, ‘এটা অবশ্যই প্রত্যেকের ব্যক্তিগত ব্যাপার। ওর জায়গায় আমাদের টপ অর্ডার ব্যাটসম্যান কেউ রেডি আছে তা নয়। তারপরও এটা তার ব্যক্তিগত ব্যাপার। কেউ যদি না চায় তাকে তো চাপ দেয়া যাবে না। আমাদের সামনে এগোতেই হবে। ক্রিকেট তো বসে থাকবে না।’

তামিম ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন না ২০২০ সাল থেকে। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে নেই তিনি প্রায় ২ বছর ধরে। 

গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে তামিম খেলেননি টি-টোয়েন্টি সিরিজে। পরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন দর্শক হয়ে। নিজেকে প্রত্যাহার করেন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও। ছিটকে যান পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি হোম সিরিজ থেকেও।

;

টি-টোয়েন্টিতে আইসিসি’র বর্ষসেরা রিজওয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মোহাম্মদ রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে গেল বছরটা দুর্দান্ত খেলেছেন মোহাম্মদ রিজওয়ান। দেশকে অবিশ্বাস্য সেই পারফরম্যান্স উপহার দিয়ে জিতলেন এবার পুরস্কার। বনে গেছেন আইসিসি’র বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার। এই পুরস্কার জয়ের পথে হারিয়ে দিয়েছেন ইংল‍্যান্ডের কিপার-ব‍্যাটসম‍্যান জস বাটলার, বিশ্ব চ‍্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ ও শ্রীলঙ্কার লেগ-স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে।

প্রথম ক্রিকেটার হিসেবে রিজওয়ান এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। ২০২১ সালে ২৯ ম্যাচে সংগ্রহ করেছেন ১৩২৬ রান। ভারতকে ধসিয়ে দেয়ার দুর্বার অর্ধশতকও আছে তার থলিতে। ইনিংস প্রতি তার রানের গড় ৭৩.৬৬। আর স্ট্রাইকরেট ১৩৪.৮৯!

রিজওয়ানের বর্ষসেরার খবর দিয়ে আইসিসি জানিয়েছে, 'দারুণ ধারাবাহিকতা, অদম্য ক্রিকেটীয় স্পিরিট ও কিছু দুর্দান্ত ইনিংস — আইসিসির টি-টোয়েন্টি বর্ষসেরা ক্রিকেটার ২০২১ সালে অবিস্মরণীয় একটা বছরই কাটিয়েছেন।'

অনন্য এক স্বীকৃতি পেয়ে রিজওয়ান উল্লসিত। প্রিয় জন্মভূমি পাকিস্তানের নাম উজ্জ্বল হওয়ায় তার খুশিটা যেন একটু বেশিই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক ভিডিও বার্তায় তারকা এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান বলেন, 'পাকিস্তানের নামটা বিশ্বের সেরা দলগুলোর মাঝে দেখতে পাওয়াটা আনন্দের। পাকিস্তান দল বিশ্বসেরাদের কাতারে দাঁড়িয়ে আছে সবার কঠোর পরিশ্রমের ফলেই।'

;

বিপিএল মাতাতে ঢাকায় এসেছেন গেইল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ক্রিস গেইল

ক্রিস গেইল

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরে আজ রোববার, ২৩ জানুয়ারি ঢাকায় পা রেখেছেন ক্রিস গেইল। ফরচুন বরিশালের জার্সি গায়ে মাঠ কাঁপাবেন ওয়েস্ট ইন্ডিজের এ মারকুটে ব্যাটসম্যান। আজ সকাল ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ক্রিকেট সুপারস্টার গেইল। বিপিএল ফ্র্যাঞ্চাইজি ফরচুন বরিশাল খবরটি নিশ্চিত করেছে।

ঢাকায় এসেই করোনা টেস্টের জন্য নমুনা দিয়েছেন গেইল। রিপোর্ট নেগেটিভ এলেই আগামীকাল সোমবার, ২৪ জানুয়ারি মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে খেলতে ইউনিভার্স বস।

সতীর্থদের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছেন গেইল। প্রথম জয়ের জন্য দলকে অভিনন্দন জানিয়ে এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘ফরচুন বরিশাল, আমাকে দলে নেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। আমি সবার সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। প্রথম ম্যাচে জয়ে তোমাদের সবাইকে অভিনন্দন। আশা করি সামনেও ভালো হবে।’

বিপিএলের এবারের আসরে তারকাসমৃদ্ধ দল গড়েছে বরিশাল। টেনেছে ক্রিস গেইলের সঙ্গে সাকিব আল হাসানের দল কিনেছে মুজিব-উর-রহমান ও ডোয়াইন ব্রাভোকে।

;