হারে শুরু টাইগারদের বিশ্বকাপ মিশন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

স্কটিশ কোচ শেন বার্সার আগেই হুঙ্কার দিয়ে রেখেছিলেন। বাংলাদেশকে ধরাশায়ী করবে তার। পাপুয়া নিউগিনি ও ওমানের সম দল হিসেবেই দেখেন টাইগারদের। যে কথা সেই কাজ। বলে কয়েই বাংলাদেশকে হারাল বার্জারের শিষ্যরা।

নিজেদের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হারল টাইগাররা। বাংলাদেশ ৭ উইকেটে গুটিয়ে গেল ১৩৭ রানে। দলের হয়ে মুশফিকুর রহিম ৩৮, মাহমুদউল্লাহ রিয়াদ ২৩, সাকিব আল হাসান ২০, আফিফ হোসেন ১৮ ও মেহেদী হাসান ১৩* রান যোগ করেন দলীয় স্কোরে। বাকিরা কেউ দুই অঙ্কও স্পর্শ করতে পারেনি। 

টাইগারদের ব্যাটিংয়ের শুরুটা ছিল ছন্নছাড়া। ৪ উইকেটে ৭৪ রান তুলতেই ১৩.১ ওভার খুইয়ে ফেলে টাইগাররা। তারপরও জয়ের কাছাকাছিও পৌঁছে গিয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। কিন্তু শেষটায় স্কটিশদের বোলিং আক্রমণের তোড়ে আর পেরে উঠেনি দেশের ছেলেরা। তীরে এসে তরী ডুবিয়ে দেয় টাইগাররা। 

ব্রাড হয়েল একাই নেন তিন টি উইকেট। আর ম্যাচসেরা ক্রিস গ্রেভস পান দুটি উইকেট। 

প্রথমে ব্যাট করে টাইগারদের সামনে ১৪১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় স্কটিশরা। টাইগারদের দুরন্ত বোলিং সামলে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪০ রানের পুঁজি গড়েছে স্কটিশরা।

ব্যাটিংয়ের শুরু ভালো না হলেও লাল-সবুজের প্রতিনিধিদের বোলিংয়ের বিপক্ষে খানিকটা প্রতিরোধ গড়ে তুলেন জর্জ মুনসী। ও ওপেনার সংগ্রহ করেন ২৯ রান।

জর্জ মুনসীর বিদায়ের পর ফের বল হাতে দাপট দেখাতে থাকেন মেহেদী হাসান, সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানরা। ৫৩ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ফেলে স্কটল্যান্ড।

পরে সপ্তম উইকেটে ৫১ রানের পার্টনারশিপ গড়েন ক্রিস গ্রেভস (৪৫) ও মার্ক ওয়াট (২২)। তাতেই লড়াকু পুঁজি পায় স্কটল্যান্ড।

টাইগারদের হয়ে তিনটি উইকেট শিকার করেন মেহেদী হাসান। সঙ্গে দুটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান।

তার আগে মাসকাটের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে শুরুতে বোলিং বেছে নেয় টাইগাররা।