টাইগারদের সামনে পাকিস্তানের লাল বলের চ্যালেঞ্জ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মুমিনুল হক ও বাবর আজম

মুমিনুল হক ও বাবর আজম

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট ময়দানে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। ঝেরে ফেলতে চায় ব্যর্থতার সব গ্লানি। টি-টোয়েন্টি সিরিজ শেষ। এবার টেস্ট লড়াইয়ের পালা। তাই যেন চিড় ধরা আত্মবিশ্বাসটা নতুন করে বাঁধতে শুরু করেছে ক্রিকেটাররা।

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে পাকিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের কষ্টটা এবার টেস্টে ভুলতে চায় বাংলাদেশ। লাল বলের লড়াইয়ে ভালো করতে চায় টাইগাররা। শুধু ভালো খেলাই নয়।

পাকিস্তানের বিপক্ষে ছিনিয়ে নিতে চায় প্রথম জয়। টেস্টে যে বাবর আজমদের এখনো হারের স্বাদ দিতে পারেনি বাংলাদেশ। সেই অধরা জয়ের খোঁজেই মাঠে নামছে আজ টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে এই সিরিজ দিয়েই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ চক্রে নতুন মিশন শুরু করবে দেশের ছেলেরা।

লক্ষ্য সামনে রেখে আজ প্রথম টেস্ট খেলতে মাঠে নামছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ক্রিকেটের দীর্ঘতম সংস্করণের ম্যাচটি মাঠে গড়াচ্ছে সকাল ১০টায়। দুদলের লড়াই হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। কিন্তু টেস্ট শুরুর আগে বাংলাদেশি শিবিরে দুশ্চিন্তার ঘনঘটা।

কেননা দলে নেই অনেক সিনিয়র ক্রিকেটার। সাকিব আল হাসান প্রথম ম্যাচ থেকে ছিটকে নিয়ে গেছেন হ্যামস্ট্রিয়ের চোট নিয়ে। আর তামিম ইকবাল আঙুলের ইনজুরি নিয়ে বসে আছেন দর্শক হয়ে। 

ফিটনেস না থাকায় দল থেকে বাদ পড়েছেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের মতো ক্রিকেটাররা। আর মাহমুদউল্লাহ রিয়াদ তো টেস্ট ক্রিকেটকেই বিদায় বলে দিয়েছেন।

যে কারণে তারুণ্য নির্ভর দল নিয়েই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে আজ বাংলার দামাল ছেলেরা। অভিজ্ঞতা না থাকলেও এবাদত হোসেন ও আবু জায়েদ রাহীর মতো তরুণ ক্রিকেটারদের ওপরই আস্থা রাখছেন ক্যাপ্টেন মুমিনুল হক।

অধিনায়ক মুমিনুল বলেন, ‘মুস্তাফিজ শেষ ম্যাচ খেলেছে এক বছর আগে। দুর্ভাগ্যজনকভাবে তাসকিন ও শরিফুল ছিটকে গেছে। ইনজুরি হলে তো আসলে কিছু করার থাকে না। ব্যাক আপ খেলোয়াড় যারা আছে রাহী আছে, এবাদত আছে তারা কিন্তু নিয়মিত টেস্ট খেলছে। তারপর খালেদ আছে। যারা আছে তারা কিন্তু মোটামুটি অভিজ্ঞ।’

মাঠের বাইরের কথায় কান না দিয়ে মাঠের লড়াইয়ে মনোযোগ দিতে চান ক্যাপ্টেন মুমিনুল, ‘বাংলাদেশ দল কিন্তু এমন না। এরকম আরও হয়েছে। আমরা সেখান থেকে বের হয়েছি। মানসিকভাবে সবাই এই সময়ে খুব দুর্বল হয়ে পড়ে। কেননা আমরা বাইরের কথা অনেক বেশি নিয়ে নিই। আমি চেষ্টা করি বাইরের কথায় কান না দিয়ে নিজের কাজে ফোকাস করা। নিজেদের ব্যাক করার জন্য নিজেদের নিয়েই কাজ করা উচিত। এখন সবাই নিজের কাজের ওপর ফোকাস করছে। বাইরের মানুষের মুখ আপনি বন্ধ করতে পারবেন না। আমার মনে হয় আপনার নিজের কানটা বন্ধ করতে হবে।’

তবে টি-টোয়েন্টি সিরিজের দুর্দান্ত ফর্মটা পাকিস্তান বইয়ে নিয়ে যেতে চায় টেস্ট সিরিজে। টি-টোয়েন্টির মতো ব্যাট-বলের দাপুটে পারফরম্যান্সে জিততে চায় আজ। শুধু প্রথম টেস্টই নয়। জিতে নিতে চায় তারা টেস্ট সিরিজই। সেই লক্ষ্য নিয়ে মাঠে নামবে অতিথিরা।

পরিসংখ্যান অবশ্য পাকিস্তানের দিকেই ঝুঁকে আছে পুরোটা। এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান ১১টি টেস্ট খেলেছে। কিন্তু একটি ম্যাচও জিততে পারেনি কোচ রাসেল ডমিঙ্গো শিষ্যরা। ১০টি ম্যাচই জিতে নিয়েছে পাকিস্তান। বাকি একটি ম্যাচ হয়েছিল ড্র।

তবে লাল-সবুজের জার্সিধারীদের বিপক্ষে চট্টগ্রামে একটি টেস্ট খেলে তাতে জয় ছিনিয়ে নিয়েছিল পাকিস্তান। যে কারণে ভালো পারফরম্যান্স নিয়ে দারুণ আশাবাদী সফরকারীরা।

বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছে গত জুনে জিম্বাবুয়ে সফরে। আফ্রিকা সফরের সেই একমাত্র টেস্টে জয়ের হাসি দিয়েছিল কাপ্তান মুমিনুল হকের দল। এ কারণে সেই সুখস্মৃতিটা বাংলাদেশকে আজ উৎসাহ দিয়ে যাবে। নিশ্চিত আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে দেশের ক্রিকেটারদের।

তার আগে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলে বাংলাদেশ। যার একটি হারলেও অন্যটি করেছিল ড্র। এ জন্য টাইগারদের কাছে ভালো কিছুই প্রত্যাশা করছেন ভক্ত-সমর্থকরা। আর পাকিস্তান সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত আগস্টে। যার একটি জিতলেও বাকি ম্যাচ ছিল অমীমাংসিত।

পাকিস্তান বাংলাদেশের মাটিতে সর্বশেষ টেস্ট খেলেছে ছয় বছর আগে। মিসবাহ-উল-হকের অধীনে ২০১৫ সালে খেলা সেই দল থেকে এক-দুজন বাদে পুরো নতুন দল নিয়েই টাইগারদের মোকালো করবে শাহীন শাহ আফ্রিদি-হাসান আলীরা।

তবে বাংলাদেশের কন্ডিশন নিয়ে চিন্তিত পাকিস্তান ক্যাপ্টেন বাবর, ‘কন্ডিশন এখানে কিছুটা কঠিন। তবে আমাদের যে ব্যাটিং লাইনআপ, তা অভিজ্ঞ ও স্পিনারদের বেশ ভালো খেলে। আগেও দেখেছি, বেশ ভালো ভালো স্পিনারদের বিপক্ষে রান করেছে। আমি বলতে পারি, এখানেও ওরা ভালো করবে ও দলকে জেতাবে।’

   

‘লজ্জাজনক’ রেকর্ডের মালিক হলেন মোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল ইতিহাসে কোনো ম্যাচে একজন বোলারের সর্বোচ্চ রান হজমের রেকর্ডটি এতদিন ছিল বাসিল থাম্পির। ২০১৮ আইপিএল আসরে তিনি এক স্পেলে রান হজম করেছিলেন ৭০। এবার সে রেকর্ডটি ভেঙে দিলেন ভারতের সাবেক পেসার মোহিত শর্মা।

আইপিএলের চলতি আসরে গুজরাট টাইন্টান্সের হয়ে খেলছেন মোহিত। গতরাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নেমেছিল গুজরাট। যেখানে শুরুতে ব্যাটিংয়ে নেমে দলীয় ২২৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক দিল্লি।

গুজরাটের বোলারদের মধ্যে ৪ ওভার বোলিং করে সবচেয়ে বেশি ৭৩ রান হজম করেছেন মোহিত। বিনিময়ে একটি উইকেটও শিকার করতে পারেননি। বাজে পারফরম্যান্সের এই রাতে নিজের নামে করে নিলেন ‘বিব্রতকর’ এই রেকর্ডটিও।

মোহিতের এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডের রাতে হেরেছে তার দল গুজরাটও। বড় লক্ষ্য তাড়া করতে নেমে নিজেদের সর্বোচ্চটা দিয়েও শেষে মাত্র ৪ রানের হতাশাজনক হারের মুখ দেখতে হয় তাদের। এই হারের পর পয়েন্ট তালিকার সাতে অবস্থান করছে গুজরাট।

;

বিশ্বকাপের আগে চোটে পড়লেন রিজওয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে বর্তমানে টি-টোয়েন্টি সিরিজ খেলছে পাকিস্তান। যেখানে চোটের কারণে দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়, উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে ছিটকে যেতে হলো। চলিত সিরিজের তৃতীয় ম্যাচে এই চোটে পড়েন তিনি।

পাঁচ ম্যাচ সিরিজের তিন ম্যাচ শেষে বর্তমানে ১-১ সমতায় আছে দু’দল। সবশেষ ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠের বাইরে চলে যান রিজওয়ান। কিউইদের বিপক্ষে চলতি সিরিজটিটে আর খেলা হবে না তার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের এক বিবৃতিতে জানিয়েছে, রেডিওলজি রিপোর্ট দেখে রিজওয়ানকে সিরিজ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চোটটি অতটা গুরুতর নয় বলেও জানিয়েছে বোর্ড। তাদের ভাষ্যমতে, এক সপ্তাহ থেকে দশ দিনের মতো মাঠের বাইরে থাকবেন তিনি।

নিউজিল্যান্ড সিরিজের পর সামনে পাকিস্তানের ইংল্যান্ড সফর এবং জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর আছে। শুরুতে রিজওয়ানের সেখানে খেলা নিয়ে অনেকের মনে শঙ্কা তৈরি হলেও আসন্ন সফরগুলোতে তাকে পাওয়া যাবে বলে জানিয়েছে তাদের ক্রিকেট বোর্ড।

;

বার্সেলোনাতেই থাকছেন জাভি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুমটা খুব একটা ভালো কাটছে না বার্সার। জাভির অধীনে গত মৌসুমে লা লিগা শিরোপা জেতার পর এই মৌসুমে কোনো সাফল্যই আসেনি বার্সেলোনার ঝুলিতে। এক সপ্তাহের ব্যবধানে হাতছাড়া হয়েছে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে স্বপ্ন।

বছরের শুরুতে টানা ম্যাচ হারতে থাকার পর খানিকটা হতাশ হয়েই কোচ জাভি হার্নান্দেজ বলেছিলেন যে, চলতি মৌসুম শেষে বার্সার দায়িত্ব থেকে সরে যাবেন তিনি। ঘোষণাটি শোনার পর বার্সা সমর্থকরা বেশ দুঃখই পেয়েছিলেন। কারণ দীর্ঘদিন পর এই জাভির অধীনেই আলোর মুখ দেখা শুরু করেছিল কাতালান ক্লাবটি।

তবে নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন জাভি। জানিয়েছেন যে অন্তত আরও এক মৌসুম বার্সেলোনাতেই থাকবেন তিনি। অর্থাৎ ২০২৪-২৫ মৌসুমেও জাভিকেই কোচ হিসেবে পাবে বার্সা।

জাভির থেকে যাওয়ার বিষয়টি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ক্লাবেরই এক মুখপাত্র। আগামী সোমবার বার্সেলোনা নিজেদের পরের ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামবে। এর আগে রবিবার জাভি সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলবেন। তার আগে আজ (বৃহস্পতিবার) বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা কোচের সিদ্ধান্ত নিয়ে কথা বলতে তাকে সংবাদ সম্মেলন ডাকবেন।

বার্সেলোনার হয়ে ১৭ বছরের বর্ণাঢ্য কারিয়ার আছে জাভির। লাল-নীল জার্সিটা ৭৬৭ ম্যাচ গায়ে জড়ানোর পর তুলে রেখেছেন। মোট ২৫টি শিরোপা জিতেছেন, যার মাঝে আছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লিগ শিরোপা। বিশ্বকাপজয়ী এই স্প্যানিশ মিডফিল্ডার কোচ হিসেবেও পেয়েছেন সফলতা, জিতেছেন স্প্যানিশ সুপার কাপ আর লা লিগা শিরোপা।

;

শিরোপার দৌড়ে পিছিয়ে গেল লিভারপুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার জন্য চলতি মৌসুমে চলছে ত্রিমুখী লড়াই। আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার সিটি একে অপরকে টপকে যাচ্ছে প্রতি ম্যাচ পরপরই। শিরোপা জিততে জয়ের দিকেই বর্তমানে নজর রাখছে এই তিন দল।

তবে গতরাতে এভারটনের মাঠে যেয়ে তাদের কাছে ২-০ গোলে হেরে এসেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। পয়েন্ট হারানোর ফলে লিগ শিরোপার দৌড়ে বাকি দুই দলের চেয়ে তাই কিছুটা পিছিয়ে গেল তারা। ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্টের সঙ্গে পয়েন্ট টেবিলের দুইয় অবস্থান করছে অল রেডরা। সমান ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল এবং দুই ম্যাচ কম খেলে ৭১ পয়েন্টে নিয়ে তিনে ম্যানচেস্টার সিটি।

এভারটনের বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট তুলে নেওয়াটা খুবই প্রয়োজন ছিল লিভারপুলের জন্য। এতে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পয়েন্ট সমান করতে পারত তারা। তবে নিজেদের ভুলে তা আর সম্ভব হলো না।

ম্যাচে ৭৭ শতাংশ বলের দখল এবং ২৩টি গোলের উদ্দেশ্যে শট নিয়েও একটি গোলের দেখা পেল না লিভারপুল। অপরদিকে দুই অর্ধে দুটি গোল আদায় করে খুব ঠান্ডা মাথায় ম্যাচটি নিজেদের নামে করে নিয়েছে এভারটন।

প্রিমিয়ার লিগের শিরোপা উঁচিয়ে ধরতে হলে বাকি আর চারটি ম্যাচেই জয় ছাড়া বিকল্প নেই লিভারপুলের কাছে। তাই পরের ম্যাচগুলোতে নিজেদের সর্বোচ্চটা নিয়েই মাঠে নামার চেষ্টা থাকবে তাদের।

;