আট সপ্তাহ দর্শক হয়ে থাকবেন নেইমার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
চোট পেয়ে মাঠের বাইরে চলে গেছেন নেইমার

চোট পেয়ে মাঠের বাইরে চলে গেছেন নেইমার

  • Font increase
  • Font Decrease

গোড়ালির চোট নিয়ে মাঠের লড়াই থেকে ছিটকে গেছেন নেইমার। আগামী ছয় থেকে আট সপ্তাহের দর্শক হয়ে থাকতে হবে ব্রাজিলিয়ান এ ফরওয়ার্ডকে। খবরটি নিশ্চিত করেছে পিএসজি।

প্রতিপক্ষ সেন্ট এতিয়েন্নের ডিফেন্ডার ইভান মাকোর ভয়ানক ট্যাকল থেকে বাঁচতে লাফ দিয়েছিলেন নেইমার। কিন্তু মাঠে পা রাখতেই পিএসজি’র তারকা এ স্ট্রাইকারের বাঁ পা গিয়ে পড়ে মাকোর পায়ের ওপর। ফলে পা যায় মচকে। চোখের পানি ফেলে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন নেইমার।

ইনস্টাগ্রামে নিজের মাঠে ফেরা নিয়ে নেইমার জানান, ‘এ থেকে সেরে ওঠা যাক। দুর্ভাগ্যজনকভাবে এইসব চোট খেলোয়াড়দের জীবনের অংশ। এটাই এখন আমার কাছে আছে, আমাকে মাথা উঁচু রাখতে হবে। আমি আরও ভালোভাবে ফিরব, শক্তিশালী হয়ে ফিরব।’

   

রোমাঞ্চকর দিনে মুমিনুলদের তিনে তিন, মোহামেডানের হার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে রোমাঞ্চকর ক্রিকেটের দেখা মিলল আজ। ব্যাটাররা রানের ফুলঝুরি ছোটাতে না পারলেও বোলাররা দাপট দেখিয়েছেন। তাতে ম্যাচগুলো লো স্কোরিং হলেও জমে উঠেছিল। এমন দিনে টানা দুই জয়ের পর গাজী গ্রুপ ক্রিকেটার্সের কাছে ৩ রানে হেরে গেছে মোহামেডান। এদিকে ‘রূপগঞ্জ ডার্বি’তে রূপগঞ্জ টাইগার্সকে ১ উইকেটে হারিয়ে দিয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। দিনের অন্য ম্যাচে পারটেক্সের কাছে ৫২ রানে হেরে বসেছে গাজী টায়ার্স।

বোলারদের দাপটের দিনে ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টসে জিতে আগে গাজী গ্রুপকে ব্যাটিং আমন্ত্রণ জানায় মোহামেডান। নাঈম হাসান-আবু হায়দার রনির বোলিং তোপে ৪৭.৪ ওভারে ১৯১ রানে গুটিয়ে যায় গাজী গ্রুপ। সর্বোচ্চ ৭১ রান আসে গাজীর ওপেনার আনিসুল ইসলামের ব্যাটে।

মোহামেডানের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পান স্পিনার নাঈম। দুটি করে উইকেট যায় রনি এবং মুশফিক হাসানের ঝুলিতে।

জবাব দিতে নেমে মোহামেডানের উইকেটরক্ষক-ব্যাটার মাহিদুল ইসলাম অঙ্কন ৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পরও জয়বঞ্চিত হয় সাদাকালোরা। দলের অন্য ব্যাটারদের ব্যর্থতায় ৫০ ওভারে ৯ উইকেটে ১৮৮ রানের বেশি তুলতে পারেনি দলটি।

গাজী গ্রুপের পক্ষে ৩২ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন পেসার রুয়েল মিয়া।

;

অ্যাজাক্সের কাছে হার আজাদের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার ডিভিশন হকি লিগে জয় পেয়েছে অ্যাজাক্স স্পোর্টিং ক্লাব। আজ সোমবার, (১৮ মার্চ) মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম খেলায় আজাদ স্পোর্টিংকে ৪-১ গোলের ব্যবধানে হারায় অ্যাজাক্স। জয়ী দলের ভারতীয় রিক্রট সিলহেইবা লিশাম জোড়া গোল করেন। এছাড়া অ্যাজাক্সের সুব্রত পাল ও দলটির আরেক ভারতীয় দীপক একটি করে গোল করেন। আজাদ এসসির পক্ষে একমাত্র গোলটি করেন খোরশেদ।

ম্যাচের শুরু থেকেই আজাদের ওপর চড়াও হয়ে খেলতে থাকে অ্যাজাক্স। একের পর এক আক্রমণ চলতে থাকে সমানে। খেলার ষষ্ঠ মিনিটে সিলহেইবার ফিল্ড গোলে এগিয়ে যায় অ্যাজাক্স (১-০)। প্রথম কোয়ার্টারে গোলের সুযোগ পায় আজাদও। কিন্তু লক্ষ্যভ্রষ্ট হিটে গোলবঞ্চিত থাকে দলটি।

দ্বিতীয় কোয়ার্টারের ২১ মিনিটে আবারো গোলের আনন্দ অ্যাজাক্সের। সুব্রত পালের দর্শনীয় ফিল্ড গোলে ব্যবধান দ্বিগুণ করে দলটি (২-০)। তৃতীয় কোয়ার্টারের শুরুতে আজাদের জালে আবারো গোল অ্যাজাক্সের। ৩৪ মিনিটে দীপকের ফিল্ড গোলে ব্যবধান ৩-০ তে বাড়িয়ে নেয় দলটি। খেলার ৩৭ মিনিটে খোরশেদের ফিল্ড গোলে ব্যবধান ৩-১ এ নামিয়ে আনে আজাদ। মিনিট চারেক পর আবারো আজাদের জালে গোল। সিলহেইবার নিজের জোড়া গোলের পাশাপাশি অ্যাজাক্সকে ৪-১ ব্যবধানে এগিয়ে নেন। 

খেলার চতুর্থ ও শেষ কোয়ার্টারে দু'দল বেশ কয়েকটা গোলের সুযোগ নষ্ট করে। এর মধ্যে পেনাল্টি কর্নারও ছিল।

;

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা, নতুন মুখ নাহিদ রানা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হতে না হতেই প্রথম টেস্টের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিপিএলে ১৫০ কিমি গতিতে বল করে আলোড়ন তোলা পেসার নাহিদ রানা প্রথমবারের মতো ডাক পেয়েছেন লাল বলের দলে।

এছাড়া সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষ টেস্ট সিরিজের দলে না থাকলেও শ্রীলঙ্কার বিপক্ষে দলে ফিরেছেন লিটন দাস। সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন লিটন দাস।

নাহিদ রানা ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ। প্রথম শ্রেণীর ক্রিকেট ১৫ ম্যাচ খেলে ঝুলিতে পুরেছেন ৬৩ উইকেট। নাহিদকে দলে টানার বিষয়ে নির্বাচক আব্দুর রাজ্জাক বলেন, ‘রানা সম্ভাবনাময় একজন খেলোয়াড়। খুব সম্ভবত এই মুহূর্তে সে বাংলাদেশের সবচেয়ে গতিময় বোলার। যদিও সে মাত্রই শুরু করছে, তবে প্রথম শ্রেণীর ক্রিকেট ওর রেকর্ড ঈর্ষণীয়।’

এদিকে লিটন ফেরায় দলের ব্যাটিং শক্তি বৃদ্ধি পাবে বলেও মত এই নির্বাচকের, ‘আমাদের টেস্ট দল এখন স্থিতিশীল। লিটন ফেরায় আমাদের ব্যাটিংয়ের শক্তি বাড়বে, কারণ সে অভিজ্ঞ এবং তার সামর্থ্যে আমাদের আস্থা রয়েছে।’

আগামী ২২ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ মার্চ। দুই টেস্টের এই সিরিজ আইসিসির ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

প্রথম টেস্টের বাংলাদেশ দল

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা

;

রিশাদ-ঝড়ে বাংলাদেশের সিরিজ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রিশাদ হোসেন, নামটা মনে রাখতেই হবে। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচেও তার ব্যাটে ঝড় উঠেছিল, কিন্তু সে যাত্রায় ফলটা পক্ষে আসেনি। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দলে সুযোগ পেয়ে আবার ব্যাট হাতে রুদ্ররূপে হাজির রিশাদ। তার ব্যাটে চড়ে সিরিজের শেষ ওয়ানডেতে লঙ্কানদের ৪ উইকেট হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী ম্যাচে টসভাগ্য ছিল শ্রীলঙ্কার পক্ষে। টস জিতে আগে ব্যাটিংয়ে নামা লঙ্কানরা শুরু থেকেই অস্বস্তিতে ছিল। ১৫ রানের মধ্যেই যে তাসকিন আহমেদ সফরকারীদের দুই ওপেনারকেই সাজঘরের পথ দেখান।

শুরুর ধাক্কা সামলে নেয়ার চেষ্টা করেছিলেন চরিত আসালাঙ্কা ও কুশল মেন্ডিস। তবে ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই তাদের ইনিংসের যতি টানেন যথাক্রমে মুস্তাফিজুর রহমান এবং রিশাদ হোসেন। ৩৭ রান করে আসালাঙ্কা এবং ২৯ রানে মেন্ডিস উইকেটের পেছনে ক্যাচ দিয়ে দলের বিপদ বাড়ান।

সে বিপদ থেকে লঙ্কানদের টেনে তোলার কাজটা করার চেষ্টা করেন জেনিথ লিয়ানাগে। ১০২ বলে ১১ চার এবং ২ ছক্কায় ১০১ রানের হার না মানা ইনিংসও খেলেন। তবে পরের ব্যাটাররা তাকে ন্যূনতম সমর্থন দিতে ব্যর্থ হলেও ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দিতে ভূমিকা রাখেন লিয়ানাগে।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পান তাসকিন। দুটি করে উইকেট যায় মুস্তাফিজ এবং মেহেদী হাসান মিরাজের ঝুলিতে।

ফিল্ডিংয়ের সময় চোটের কারণে সৌম্য সরকারকে হারায় বাংলাদেশ। তার কনকাশন বদলি হিসেবে নেমে দারুণ এক ইনিংস খেলেন তানজিদ হাসান তামিম। তবে তার আশপাশের অন্য ব্যাটারদের উপর দিয়ে বয়ে যায় লাহিরু কুমারা। এই লঙ্কান পেসারের শিকার বনেছেন ওপেনার এনামুল হক বিজয়, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় এবং মাহমুদউল্লাহ।

প্রথম ওয়ানডেতে ৩৭ রান করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়া কার্যকরী ইনিংস খেললেও মাহমুদউল্লাহ পরের দুই ম্যাচে করলেন যথাক্রমে ০ এবং ১।

অভিজ্ঞ ব্যাটারদের ব্যর্থতার দিনে ৫১ বলে ফিফটি তুলে নেন তানজিদ। ৯ চার এবং চারটি বিশাল ছক্কার সাহায্য ৮৪ রানের ইনিংস খেলে তাকে থামতে হয় ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে। বড় শট হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে আসালাঙ্কার ক্যাচ হয়ে পুড়েছেন সেঞ্চুরি মিসের আক্ষেপে। তাকে হারিয়ে দলের বিপদও বেড়েছে বৈকি!

তবে ষষ্ঠ উইকেটে দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম এবং মেহেদী হাসান মিরাজের ৪৮ রানের জুটিতে আবার জয়ের স্বপ্ন দেখে বাংলাদেশ। হাসারাঙ্গার বল শুন্যে ভাসিয়ে বাউন্ডারিতে ধরা পড়ার আগে তার ব্যাটে আসে ২৫ রান।

মিরাজ ফেরার পর দৃশ্যপটে আগমন রিশাদ হোসেনের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তার ব্যাটে তাণ্ডব দেখেছিল ক্রিকেট অনুরাগীরা। আজ সুযোগ পেয়ে আবারও জ্বলে উঠেছে তার ব্যাট। ১৮ বলে ৪৮ রানের হার না মানা ইনিংস খেলে দলকে এনে দিয়েছেন জয়। তার ব্যাটিং তাণ্ডবে ৯.৪ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

ঘরের মাঠে টানা দুই ওয়ানডে সিরিজে হারের দুঃস্মৃতি পিছু ঠেলে আবার ওয়ানডে সিরিজ জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ হারের দুঃখও এই জয়ে কিছুটা হলেও প্রশমিত হবে। সাদা বলের দুই সিরিজ শেষে এখন সাদা পোশাকের লড়াইয়ে নামবে দুই দল। আগামী ২২ মার্চ সিলেটে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

;