ম্যানইউ’র অস্থায়ী কোচ রাঙ্গনিক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রাল্ফ রাঙ্গনিক

রাল্ফ রাঙ্গনিক

  • Font increase
  • Font Decrease

ম্যানচেস্টার ইউনাইটেডের আপদকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন রাল্ফ রাঙ্গনিক। চলতি মৌসুমের বাকি সময়ের জন্য দায়িত্ব পালন করবেন তিনি। তবে তার আগে কাজের ভিসা যোগাড় করতে হবে তাকে।

খবরটা আগেই ছড়িয়ে পড়লেও ইউনাইটেড কর্তৃপক্ষ এবার আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে।

৬৩ বছর বয়সী এ জার্মান ফুটবল গুরু ওলে গুনার সোলশজায়েরের দায়িত্বটা বুঝে নিবেন। ২১ নভেম্বর ওয়াটফোর্ডের কাছে হারের পর বরখাস্ত হন সোলশজায়ের।

রেড ডেভিলদের কোচ হতে রাঙ্গনিক রাশিয়ান ক্লাব লোকোমোটিভ মস্কোর ক্রীড়া ও উন্নয়নের প্রধানের দায়িত্ব ছেড়েছেন।

ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না তামিম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ থেকে ছুটিতে যাচ্ছেন তামিম ইকবাল। এ কারণে আগামী ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না বাংলাদেশের সেরা এ ওপেনার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব শুরুর আগের দিন মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি তামিম নিজেই দিয়েছেন এ খবর।

আগামী ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও লাল-সবুজের জার্সি গায়ে জড়িয়ে ঠিকই টেস্ট ও ওয়ানডে খেলে যাবেন দেশের এ স্টার ক্রিকেটার। ছয় মাস পর দল যদি চায়। আর মাঠের লড়াইয়ের জন্য যদি ফিটনেস থাকে, তাহলে দেশের হয়ে ২০ ওভারের ম্যাচে ফেরার কথা ভাববেন তামিম।

তামিম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বশেষ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ২০২০ সালের মার্চে। জিম্বাবুয়ে সিরিজে। পরে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে সফরে কুড়ি ওভারের সিরিজে দেখা যায়নি তাকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষেও টি-টোয়েন্টি হোম সিরিজেও ছিলেন দর্শক হয়ে।

আর টাইগারদের দল ঘোষণার আগেই সংযুক্ত আরব আমিরাতে হওয়া সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তো ঘোষণা দিয়েই নিজেকে প্রত্যাহার করে নেন তামিম। তরুণদের সুযোগ করে দেয়া ও ইনজুরির কারণে নিজের প্রস্তুতির ঘাটতি দেখিয়ে গত অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত টি-টোয়েন্টির বৈশ্বিক মহাযজ্ঞ থেকে সরে দাঁড়ান তিনি।

বিসিবি প্রধান ও বোর্ড পরিচালকদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর ঢাকার হয়ে অনুশীলনে নামার আগে তামিম জানিয়ে দিয়েছেন, আগামী ছয় মাস টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না, ‘শেষ কয়েকদিন ধরে আপনারা সবাই জানেন যে আমার আন্তর্জাতিক টি-টোয়েন্টির ভবিষ্যৎ নিয়ে আলোচনা হচ্ছে। আমার কাছে মনে হয় প্রথমেই আমি একটা জিনিস বলি আমার সঙ্গে শেষ কয়েকদিন ধরে বিভিন্নভাবে অনেক জায়গায় বৈঠক হয়েছে। সভাপতি, জালাল ভাই, কাজী এনাম ভাইদের সঙ্গে কথা হয়েছে। উনারা অবশ্যই চাচ্ছেন অন্তত বিশ্বকাপ পর্যন্ত আমি চালিয়ে যাই। আমার ব্যাপারটা আলাদা ছিল। এখন দুই পক্ষ মিলে যেটা ভালো হয় ওই সিদ্ধান্ত নিয়েছি। আগামী ছয় মাস আমি টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে ভাবছি না। এই কয়েক মাস আমার পুরো ফোকাস টেস্ট ও ওয়ানডেতে থাকবে।’

দলের প্রয়োজন হলে টি-টোয়েন্টিতে ফেরা নিয়ে ফের বিবিসি’র সঙ্গে আলোচনায় বসবেন। তবে তামিম মনে করেন, সেটা আর প্রয়োজন পড়বে না। কারণ দারুণ খেলে তার ফেলে যাওয়া শূন্য জায়গা পূরণ করে ফেলবেন তরুণরা, ‘আশা করি এই ছয় মাসে তরুণরা এত ভালো খেলবে-আমার আর প্রয়োজন পড়বে না। তারপরও ছয় মাস পর আল্লাহ মাফ করুক যদি এমন সময় আসে ক্রিকেট বোর্ড, সিলেক্টর বা টিম ম্যানেজম্যান্ট যদি মনে করে আমাকে দরকার। আমিও যদি তৈরি থাকি। তখন আবার এটা নিয়ে আলাপ হবে। কিন্তু এই ছয় মাস ভাবছি না।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে এর আগে তামিম জানিয়ে দিয়েছিলেন আর কখনো টাইগার টিমের হয়ে খেলতে চান না সাদা বলের ক্রিকেটের ছোট্ট সংস্করণে, "টেলিফোনে কথা হয়েছিল। ও আমাকে একটা কথা বলেছে, ‘আপনি আমাকে জোর করবেন না। আপনি বললে তো আমাকে আসতেই হবে। কিন্তু আমি আসলে এই ফরম্যাটে খেলতে চাই না'।" 

তার পরেই তামিমের অভিমান ভাঙাতে আলোচনায় বসার কথা জানান টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, ‘বায়ো বাবলের মধ্যে আছি। আমি চাই না ফোনে কথা বলতে। সামনাসামনি বললে ভালো হয়। তামিমের সঙ্গে নিশ্চয়ই কথা হবে। ওদের সাথে খেলা আছে। খেলা শেষে পারলে কথা বলব, আসলেই ওর সমস্যাটা কোথায়। মনোমালিন্যের ব্যাপার যেটা আছে, যেসব ছোটখাটো সমস্যা আছে, এটা ইম্পর্টেন্ট ব্যাপার। ইগোস্টিক থাকে, অনেক সময় হয়ে যায়। অনেক সময় ছোটোখাটো ব্যাখ্যাটা ভুল হয়। সেটাকে ঠিক করার চেষ্টা করব।’

;

পাওয়েলের রানের ফোয়ারায় উইন্ডিজে ভাসল ইংল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সেঞ্চুরিয়ান রভম্যান পাওয়েলের উদযাপন

সেঞ্চুরিয়ান রভম্যান পাওয়েলের উদযাপন

  • Font increase
  • Font Decrease

ব্রিজটাউনে তৃতীয় টি-টোয়েন্টিতে রানের ফোয়ারা ছুটল। রভম্যান পাওয়েল ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে দাপুটে এক সেঞ্চুরি হাঁকালেন। নিকোলাস পুরান পেলেন চমৎকার এক ফিফটির দেখা। জবাবে ব্যাট হাতে নেমে টম ব্যানটন ও ফিল সল্ট ছিনিয়ে নিলেন দাপুটে দুটি অর্ধশতক। সুবাদে দু'দলই দেখল ২০০ ছাড়ানো ইনিংস। কিন্তু জয়ের হাসি হাসল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজই। 

ক্যারিবিয়ানরা জিতল ২০ রানের ব্যবধানে। রোমাঞ্চকর সেই জয় দিয়েই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল উইন্ডিজরা।

টস হেরে কেনসিংটন ওভালে শুরুতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। ৫৩ বলে ৪ বাউন্ডারি ও ১০ ছক্কায় ১০৭ রানের চোখ ধাঁধানো দুর্বার এক ইনিংস খেলেন পাওয়েল। আর নিকোলাস পুরান ৪৩ বলে চার বাউন্ডারি ও পাঁচ ছক্কায় এনে দেন ৭০ রানের দারুণ এক ইনিংস। তৃতীয় উইকেটে দুজনে মিলে গড়েন ১২২ (৬৭ বলে) রানের চমৎকার এক পার্টনারশিপ।

ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন রিচি টপলে, জর্জ গার্টন, টাইমল মিলস, লিয়াম লিভিংস্টন ও আদিল রশিদ। 

ইংলিশদের লক্ষটা ছিল ২২৫ রান। কিন্তু ব্যানটন-সল্ট মনোমুগ্ধকর ব্যাটিং দৃঢ়তা দেখালেও ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ২০৪ রানে গুটিয়ে যায়।

রভম্যান পাওয়েল ৩৯ বলে ৩ বাউন্ডারি ও ৬ ছক্কায় খেলেন ৭৩ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস। আর ফিল সল্টের ব্যাট থেকে আসে ২৪ বলে ৩ বাউন্ডারি ও ৫ ছক্কায় ৫৭ রানের দুর্দান্ত ইনিংসটি।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি উইকেট শিকার করেন রোমারিও শেফার্ড। দুটি উইকেট পান কাইরন পোলার্ড।

;

আর্জেন্টিনার ডাগআউটে নেই করোনা পজিটিভ কোচ স্কালোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
কোচ লিওনেল স্কালোনি

কোচ লিওনেল স্কালোনি

  • Font increase
  • Font Decrease

আর্জেন্টিনার দলে নেই লিওনেল মেসি। করোনা থেকে মুক্তি পেলেও এখনো মাঠে নামার মতো ফিট নন এ ফুটবল জাদুকর। এ জন্য পিএসজি'র মেগাস্টারকে দলের বাইরে রেখেছেন কোচ লিওনেল স্কালোনি। 

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে আগামীকাল শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি চিলির বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। মাঠের লড়াই দিয়ে দলটি নতুন বছর শুরু করার আগেই আলবিসেলেস্তেরা পেল আরও একটি খারাপ খবর। এবার দর্শক হয়ে গেলেন কোচ লিওনেল স্কালোনি। করোনায় আক্রান্ত হয়েছেন আর্জেন্টাইন এ ফুটবল গুরু। যে কারণে চিলির বিপক্ষে তাকে ডাগআউটে পাচ্ছে না কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা।

কোভিড পজিটিভ হলেও কোচ স্কালোনি জানিয়েছেন, তিনি এখন ভালো আছেন, 'আমি এ বিষয়টা পরিষ্কার করতে চাই যে, আমি ভালো বোধ করছি। আমার মনে হচ্ছে আমি সুস্থই আছি, তবে পিসিআর টেস্টের ফলাফল পজিটিভই আসছে। সেটাই সমস্যা। এ কারণে আমি চিলিতে ঢুকতে পারব না।’

আর্জেন্টিনার আরও দুজন সদস্য করোনায় পজিটিভ হয়েছেন। কোচ স্কালোনির সঙ্গে সহকারী কোচ পাবলো আইমার ও মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারও করোনা টেস্টে রিপোর্ট পজিটিভ রিপোর্ট পেয়েছেন। অ্যালিস্টারের সংস্পর্শে আসায় মিডফিল্ডার এমিলিয়ানো বুয়েন্দিয়াও দলের সঙ্গে চিলি যেতে পারবেন না।

বাংলাদেশ সময় আগামীকাল ভোর ৬টা ১৫ মিনিটে চিলির আতিথ্য নিবে আর্জেন্টিনা। ১৩ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কাতার বিশ্বকাপে ইতোমধ্যে জায়গা করে নেয়া আর্জেন্টিনা। 

;

রাতে মাঠে নামবে ব্রাজিল, ভোরে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্রাজিল ও আর্জেন্টিনা

ব্রাজিল ও আর্জেন্টিনা

  • Font increase
  • Font Decrease

টিভিতে আজকের খেলা

 

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

আফগানিস্তান-শ্রীলঙ্কা

সরাসরি, সন্ধ্যা ৭টা

স্টার স্পোর্টস, ডিজনি+ হটস্টার

 

পাকিস্তান সুপার লিগ

করাচি কিংস-মুলতান সুলতানস

সরাসরি, রাত ৮টা

সনি স্পোর্টস, সনি লাইভ ও পিটিভি স্পোর্টস

 

লিজেন্ডস লিগ

ইন্ডিয়া মহারাজাস-ওয়ার্ল্ড জায়ান্টস

সরাসরি, রাত সাড়ে ৮টা

সনি টেন ১

 

ফুটবল

কাতার বিশ্বকাপ বাছাই

ইকুয়েডর-ব্রাজিল

সরাসরি, রাত ৩টা

চিলি-আর্জেন্টিনা

সরাসরি, আগামীকাল ভোর ৬টা ১৫ মিনিট

ফেসবুক, ইউটিউব

 

ইন্ডিয়ান সুপার লিগ

ওড়িশা-হায়দরাবাদ

সরাসরি, রাত ৮টা

স্টার স্পোর্টস থ্রি এশিয়া

 

টেনিস

অস্ট্রেলিয়ান ওপেন

সরাসরি, দুপুর ২টা ৩০মিনিট

সনি সিক্স ও সনি টেন ২

;