ইন্ডিপেন্ডেন্স কাপে চ্যাম্পিয়ন সৌম্য-মোসাদ্দেকের মধ্যাঞ্চল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মধ্যাঞ্চলের শিরোপা উৎসব

মধ্যাঞ্চলের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ওয়ানডে ইন্ডিপেন্ডেন্স কাপের শিরোপা ছিনিয়ে নিয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল। ফাইনালে বিসিবি দক্ষিণাঞ্চলকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৬৩ রানের পুঁজি গড়ে দক্ষিণাঞ্চল। জবাবে ৪২.৩ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্য ১৬৪ রানের স্কোর ছুঁয়ে ফেলে মধ্যাঞ্চল।

ম্যাচসেরা ও টুর্নামেন্টে সেরা হয়েছেন মধ্যাঞ্চলের মোসাদ্দেক হোসেন সৈকত।

ছয় মাস পর আমাকে আর দরকারই পড়বে না: তামিম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

তামিম ইকবাল ছোট বেলা থেকেই দুটি স্বপ্ন দেখতেন। এক বাংলাদেশের হয়ে খেলা। অন্যটি দেশের হয়ে টেস্ট খেলা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেলায় দেশসেরা এ ওপেনার আগামী ছয় মাস ব্যস্ত থাকবেন ওয়ানডে ও টেস্টে ক্রিকেট নিয়ে। 

অন্যরা যখন ওয়ানডে ও টেস্ট বাদ দিয়ে টি-টোয়েন্টিতে মনোনিবেশ করেন। তামিম হাঁটছেন ঠিক তার উল্টো পথে। টেস্ট ও একদিনের ক্রিকেট খেলার ওপর জোর দিয়ে তামিম বলেন, ‘অনেক ক্রিকেটারই টি-টোয়েন্টি আগে ছেড়েছেন। বড় বড় ক্রিকেটাররাও এমন করেছেন। ওয়ানডে বাংলাদেশের সবচেয়ে প্রিয় ফরম্যাট, আমিও খুব উপভোগ করি। টেস্ট ক্রিকেট এমন একটা ফরম্যাট- যখন থেকে ক্রিকেটের ব্যাট ধরা শুরু করেছি। তখন দুইটা ইচ্ছে ছিল- এক হচ্ছে বাংলাদেশের হয়ে খেলব, দুই টেস্ট খেলব।’

১৫ বছরের বর্ণিল ক্যারিয়ারে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে টাইগারদের উইকেটের এক প্রান্ত এখনো আগলে আছেন তামিম। অন্য প্রান্তে কেউ থিতু হতে পারছেন না। ফর্ম আর ফিটনেস থাকলে আরও চার-পাঁচ বছর ক্রিকেট খেলে যেতে চান বাঁহাতি এ ব্যাটসম্যান। বিশেষ করে খেলে যেতে চান লাল বলের টেস্ট, ‘আমরা হয়তো এই ফরম্যাটে খুব শক্তিশালী দল না। কিন্তু এখানে একটা সেঞ্চুরি বা ফিফটি করার মূল্যটা অন্যরকম। টেস্ট আমি যতদিন সম্ভব খেলে যেতে চাই। আমার বয়স ৩৩। ৩৪-৩৫ এ অনেকের অভিষেক হয়। তারা আরও পাঁচ বছর খেলে। আমার এখনও চার-পাঁচ বছর আছে ভালো ক্রিকেট খেলার। আমার পারফরম্যান্স ও ফিটনেস ঠিক থাকলে আরও চার পাঁচ-বছর খেলব।’

তরুণদের বেশি বেশি সুযোগ দেয়া উচিত। নতুনরা সুযোগ পেলে তামিমকে আর দলে দরকারই পড়বে না। এমনটাই বিশ্বাস করেন এ স্টার ক্রিকেটার, ‘তরুণদেরও যথেষ্ট সুযোগ দেওয়া দরকার। এক-দুই সিরিজে আস্থা হারালে সেটা ভুল। ছয় মাস পর আমি ব্যক্তিগতভাবে নিশ্চিত আমার আর দরকার হবে না। তারপরও বললাম বিশ্বকাপের আগে বোর্ড বা আমি মনে করলে ফিরব। তবে এই মুহূর্তে এটা নিয়ে ভাবছি না।’

;

মিশরকে শেষ আটে পৌঁছে দিলেন সালাহ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মোহাম্মদ সালাহউদ্দিন

মোহাম্মদ সালাহউদ্দিন

  • Font increase
  • Font Decrease

নির্ধারিত সময়ে কোনো দলই গোলের দেখা পায়নি। না মিশর। না আইভরি কোস্ট। অতিরিক্ত সময়েও ম্যাচের ফল থেকে গেল গোলশূন্য। ফলে ম্যাচের ভাগ্য গড়ায় পেনাল্টি শ্যুটআউটে।

টাইব্রেকারের রোমাঞ্চ শেষে শেষ হাসি হাসল সালাহরাই। স্নায়ুচাপে ভরা টাইব্রেকার শেষে আইভরি কোস্টকে ৫-৪ গোলে হারিয়ে আফ্রিকান নেশন্স কাপের কোয়ার্টার ফাইনালে নাম লেখিয়েছে মিশর।

শ্যুটআউট পর্বে আইভরি কোস্টের বেইলির নেওয়া তৃতীয় শট ক্রসবারে আঘাত করলে মিশরীয়দের হাতছানি দিয়ে ডাকে জয়। শেষে সেই সম্ভাবনাটাই বাস্তবে রূপ নেয়। শেষ ও পঞ্চম পেনাল্টি শট থেকে ফুটবল রাজপুত্র মোহামেদ সালাহ দলকে এনে দেন জয়সূচক গোল। তার গোলেই মিশর উঠে যায় টুর্নামেন্টের শেষ আটে।

সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে মিশর মুখোমুখি হবে মরক্কোর। দুদলের কোয়ার্টার ফাইনালের লড়াই হবে রোববার।

;

ফাইনালে বার্টি-কলিন্স লড়াই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
অ্যাশলে বার্টি

অ্যাশলে বার্টি

  • Font increase
  • Font Decrease

রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের টিকিট কেটেছেন অ্যাশলে বার্টি। ৪২ বছরের মধ্যে প্রথম কোনো অস্ট্রেলিয়ান নারী খেলোয়াড় বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নিয়েছেন তিনি।

ফাইনালের বৈতরণী পেরোতে পারলেই ১৯৭৮ সালের ক্রিস ও‘নেলের পর প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ঘরের কোর্টের গ্র্যান্ড স্ল্যাম আসরে চ্যাম্পিয়ন হবেন তিনি।

মেলবোর্নের এ টেনিস আসরের সেমি-ফাইনালে বার্টি ধরাশায়ী করেছেন মেডিসন কেইসকে। সরাসরি সেটে খুব সহজেই ৬-১ ও ৬-৩ গেমে মার্কিন প্রতিপক্ষকে হারিয়েছেন তিনি। ম্যাচ জিততে তার লেগেছে প্রায় এক ঘণ্টা।

ফাইনালে নাম লিখে যারনাই উচ্ছ্বসিত বার্টি বলেন, ‘এটা অবিশ্বাস্য, দুর্দান্ত কিছু। আমি এই টুর্নামেন্টটাকে ভালোবাসি। অস্ট্রেলিয়া গ্ল্যান্ড স্ল্যামের দেশ। ঘরের মাটিতে কোনো গ্র্যান্ড স্ল্যামের জন্য লড়াটা অবিশ্বাস্য কিছু।’

শনিবার শিরোপার জন্য ড্যানিয়েলে কলিন্সের বিপক্ষে লড়বেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিস খেলোয়াড় বার্টি। ফাইনালে উঠার পথে দ্বিতীয় সেমি-ফাইনালে পোল্যান্ডের ইগা শিয়াওতেককে ৬-৪ ও ৬-১ গেমে হারান যুক্তরাষ্ট্রের এ তারকা খেলোয়াড়।

;

ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না তামিম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ থেকে ছুটিতে যাচ্ছেন তামিম ইকবাল। এ কারণে আগামী ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না বাংলাদেশের সেরা এ ওপেনার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব শুরুর আগের দিন মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি তামিম নিজেই দিয়েছেন এ খবর।

আগামী ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও লাল-সবুজের জার্সি গায়ে জড়িয়ে ঠিকই টেস্ট ও ওয়ানডে খেলে যাবেন দেশের এ স্টার ক্রিকেটার। ছয় মাস পর দল যদি চায়। আর মাঠের লড়াইয়ের জন্য যদি ফিটনেস থাকে, তাহলে দেশের হয়ে ২০ ওভারের ম্যাচে ফেরার কথা ভাববেন তামিম।

তামিম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বশেষ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ২০২০ সালের মার্চে। জিম্বাবুয়ে সিরিজে। পরে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে সফরে কুড়ি ওভারের সিরিজে দেখা যায়নি তাকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষেও টি-টোয়েন্টি হোম সিরিজেও ছিলেন দর্শক হয়ে।

আর টাইগারদের দল ঘোষণার আগেই সংযুক্ত আরব আমিরাতে হওয়া সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তো ঘোষণা দিয়েই নিজেকে প্রত্যাহার করে নেন তামিম। তরুণদের সুযোগ করে দেয়া ও ইনজুরির কারণে নিজের প্রস্তুতির ঘাটতি দেখিয়ে গত অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত টি-টোয়েন্টির বৈশ্বিক মহাযজ্ঞ থেকে সরে দাঁড়ান তিনি।

বিসিবি প্রধান ও বোর্ড পরিচালকদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর ঢাকার হয়ে অনুশীলনে নামার আগে তামিম জানিয়ে দিয়েছেন, আগামী ছয় মাস টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না, ‘শেষ কয়েকদিন ধরে আপনারা সবাই জানেন যে আমার আন্তর্জাতিক টি-টোয়েন্টির ভবিষ্যৎ নিয়ে আলোচনা হচ্ছে। আমার কাছে মনে হয় প্রথমেই আমি একটা জিনিস বলি আমার সঙ্গে শেষ কয়েকদিন ধরে বিভিন্নভাবে অনেক জায়গায় বৈঠক হয়েছে। সভাপতি, জালাল ভাই, কাজী এনাম ভাইদের সঙ্গে কথা হয়েছে। উনারা অবশ্যই চাচ্ছেন অন্তত বিশ্বকাপ পর্যন্ত আমি চালিয়ে যাই। আমার ব্যাপারটা আলাদা ছিল। এখন দুই পক্ষ মিলে যেটা ভালো হয় ওই সিদ্ধান্ত নিয়েছি। আগামী ছয় মাস আমি টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে ভাবছি না। এই কয়েক মাস আমার পুরো ফোকাস টেস্ট ও ওয়ানডেতে থাকবে।’

দলের প্রয়োজন হলে টি-টোয়েন্টিতে ফেরা নিয়ে ফের বিবিসি’র সঙ্গে আলোচনায় বসবেন। তবে তামিম মনে করেন, সেটা আর প্রয়োজন পড়বে না। কারণ দারুণ খেলে তার ফেলে যাওয়া শূন্য জায়গা পূরণ করে ফেলবেন তরুণরা, ‘আশা করি এই ছয় মাসে তরুণরা এত ভালো খেলবে-আমার আর প্রয়োজন পড়বে না। তারপরও ছয় মাস পর আল্লাহ মাফ করুক যদি এমন সময় আসে ক্রিকেট বোর্ড, সিলেক্টর বা টিম ম্যানেজম্যান্ট যদি মনে করে আমাকে দরকার। আমিও যদি তৈরি থাকি। তখন আবার এটা নিয়ে আলাপ হবে। কিন্তু এই ছয় মাস ভাবছি না।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে এর আগে তামিম জানিয়ে দিয়েছিলেন আর কখনো টাইগার টিমের হয়ে খেলতে চান না সাদা বলের ক্রিকেটের ছোট্ট সংস্করণে, "টেলিফোনে কথা হয়েছিল। ও আমাকে একটা কথা বলেছে, ‘আপনি আমাকে জোর করবেন না। আপনি বললে তো আমাকে আসতেই হবে। কিন্তু আমি আসলে এই ফরম্যাটে খেলতে চাই না'।" 

তার পরেই তামিমের অভিমান ভাঙাতে আলোচনায় বসার কথা জানান টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, ‘বায়ো বাবলের মধ্যে আছি। আমি চাই না ফোনে কথা বলতে। সামনাসামনি বললে ভালো হয়। তামিমের সঙ্গে নিশ্চয়ই কথা হবে। ওদের সাথে খেলা আছে। খেলা শেষে পারলে কথা বলব, আসলেই ওর সমস্যাটা কোথায়। মনোমালিন্যের ব্যাপার যেটা আছে, যেসব ছোটখাটো সমস্যা আছে, এটা ইম্পর্টেন্ট ব্যাপার। ইগোস্টিক থাকে, অনেক সময় হয়ে যায়। অনেক সময় ছোটোখাটো ব্যাখ্যাটা ভুল হয়। সেটাকে ঠিক করার চেষ্টা করব।’

;