রিয়াল কিংবদন্তি গেন্তো আর নেই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
প্যাকো গেন্তো

প্যাকো গেন্তো

  • Font increase
  • Font Decrease

না ফেরার দেশে চলে গেছেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফুটবলার প্যাকো গেন্তো। ৮৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সাবেক এ স্প্যানিশ উইঙ্গার।

আজ মঙ্গলবার, ১৮ জানুয়ারি তাদের নিজস্ব ওয়েবসাইটে এক বিবৃতিতে গেন্তোর মৃত্যুর খবর নিশ্চিত করেছে ইউরোপিয়ান জায়ান্ট ক্লাবটি।

গেন্তোর ক্লাব ক্যারিয়ার অবশ্য শুরু হয়েছিল রেসিং সান্তানদারের জার্সিতে। তবে ১৯৫৩ থেকে ১৯৭১ পর্যন্ত দীর্ঘ ১৮ বছর খেলেন তিনি রিয়ালের জার্সি গায়ে। মাদ্রিদের জায়ান্ট ক্লাবটির হয়ে ৬০০ ম্যাচ খেলে গোলের দেখা পান ১৮২টি।

একমাত্র ফুটবলার হিসেবে গেন্তো জেতেন ছয়টি ইউরোপিয়ান কাপ। রিয়াল মাদ্রিদের অন্যতম সেরা এ ফুটবলার ১২টি লিগ, দুটি কোপা দেল রে, একটি ইন্টারকন্টিনেন্টাল কাপসহ ক্লাবকে উপহার দেন সব মিলিয়ে ২৪টি ট্রফি। 

তার শিরোপা জয়ের রেকর্ডটি অক্ষুণ্ন ছিল ৫০ বছরের বেশি সময়। গত রোববার স্প্যানিশ সুপার কাপ জিতে গেন্তো রেকর্ডটি ছুঁয়ে ফেলেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো।

ফরাসি ওপেনের শেষ ষোলয় নাদাল-জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ

রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ

  • Font increase
  • Font Decrease

ফ্রেঞ্চ ওপেনের শেষ ষোলোয় পৌঁছে গেছেন দুই টেনিস মহারথী রাফায়েল নাদাল ও ও নোভাক জোকোভিচ।

তৃতীয় রাউন্ডে ডাচ প্রতিপক্ষ বটিচ ভ্যান ডি জান্ডস্কুলপকে ৬-৩, ৬-২ ও ৬-৪ গেমে হারিয়ে প্রি-কোয়ার্টারে ফাইনালের টিকিট কেটেছেন নাদাল। 

আর স্লোভেনিয়ার আলজাজ বেদেনেকে ৬-৩, ৬-৩ ও ৬-২ গেমে হারিয়েছেন সার্বিয়ান সুপারস্টার জোকোভিচ।

শেষ ষোলোয় ক্লে কোর্টের নাদাল লড়বেন কানাডার ফেলিক্স-অগার আলিয়াসিমের বিপক্ষে। আর র‍্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান জোকোভিচ খেলবেন আর্জেন্টিনার ডিয়েগো শোয়ার্টজম্যানের বিপক্ষে।

;

অধিনায়কত্ব নিয়ে মুমিনুলের সঙ্গে বৈঠক করবেন পাপন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নাজমুল হাসান পাপন

নাজমুল হাসান পাপন

  • Font increase
  • Font Decrease

ব্যাট হাতে রান পাচ্ছেন না মুমিনুল হক। তার অধিনায়কত্বেও নেই চমক। টাইগারদের ঝুলিতে যোগ হয়েছে আরও একটি দুঃখগাথা। ১০ উইকেটের হারে শ্রীলঙ্কার কাছে সিরিজ হাতছাড়া হয়েছে টাইগারদের। ক্যাপ্টেন মুমিনুলের কাঁধে চাপটা আরও বেড়েই গেল। এনিয়ে বিসিবি'র ভাবনা-চিন্তা কী? 

উত্তরে ব্যাপারটা মুমিনুলের ওপরই ছেড়ে দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন. ‘আজকে ওর সঙ্গে একটু ব্রিফলি বসেছি। সামনে আরও বসবো, কাল-পরশু ওর সাথে বসবো লম্বা আলোচনায়। দেখি আলোচনা করে ও কী মনে করে, আমরা বের করে ফেলব।’

মুমিনুল নিজে স্বীকার না করলেও পাপন বলেন, মানসিক চাপে আছেন লাল বলের কাপ্তান, ‘মুমিনুল রান পাচ্ছে না, এটা আমাদের কাছে যেমন চিন্তার বিষয় ওর কাছেও তো খারাপ লাগবে। অধিনায়ক যখন রান করতে পারে না, তখন চাপটা কিন্তু অনেক বেশি। আমার ধারণা ও প্রচণ্ড মানসিক চাপে আছে। কাল-পরশু বসে খোলামেলা কথা বলে দেখি ওর মাথায় কী আছে, ও কী চিন্তা করে। তারপর আপনাদেরকে নির্দিষ্টভাবে জানাব।’ 

অধিনায়কত্ব নিয়ে নয় পাপনের দুশ্চিন্তা মুমিনুলের ব্যাটিং অফ ফর্ম নিয়ে, 'সো ফার মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, ও রান পাচ্ছে না। এটা তো চিন্তার বিষয়। একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন। তাই আমরা এখন শুধু আশা করতে পারি যে ও তাড়াতাড়ি রানে ফিরুক।’

;

হেসে-খেলেই সিরিজ জিতল শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান ও লিটন দাস

সাকিব আল হাসান ও লিটন দাস

  • Font increase
  • Font Decrease

লক্ষ্যটা ছিল মাত্র ২৯! সহজ লক্ষ্যটা হেসে-খেলেই ছুঁয়ে ফেললো শ্রীলঙ্কা। এবং কোনো উইকেট না হারিয়েই। সেটা হলো মাত্র তিন ওভারেই। ওপেনার ওশাদা ফার্নান্দোর ব্যাট থেকে আসে ২১* রান। তার ওপেনিং পার্টনার দিমুথ করুনারত্নে তোলেন ৭* রান।

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট ১০ উইকেটে জিতল সফরকারীরা। সঙ্গে দুই টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে জিতল লঙ্কানরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট ছিল অমীমাংসিত।

সাকিব-লিটনের ফিফটির পরও দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। লিড আসে মাত্র ২৮ রানের। শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯ রান।

ওয়ানডে স্টাইলে খেলে। ৭২ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস খেলেন সাকিব। লিটন ১৩৫ বলে ৩ বাউন্ডারিতে ৫২ রানের ধৈর্যশীল ইনিংস খেলে সাকিবকে সঙ্গ দিয়ে যাচ্ছেন। ২৩ রান করে ফিরে গেছেন মুশফিক।

শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট নিয়েছেন কাসুন রাজিথা। তবে একাই ৬ উইকেট শিকার করেন ম্যাচসেরা আসিথা ফার্নান্দো। বাকি উইকেটটি পান রমেশ মেন্ডিস।

তার আগে ৪ উইকেটে ৩৪ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ১৪ রান নিয়ে দিন শেষে অপরাজিত ছিলেন মুশফিক। ১ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন লিটন।

মুশফিকুর রহিম ও লিটন দাসের দুরন্ত সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশ গড়েছে ৩৬৫ রানের পুঁজি। জবাবে সিরিজসেরা অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্দিমালের জোড়া সেঞ্চুরির সুবাদে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৫০৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। এতে সফরকারীরা লিড পায় ১৪১ রানের

;

হারের দ্বারপ্রান্তে টাইগাররা, ২৯ রান করলেই সিরিজ শ্রীলঙ্কার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস

লিটন দাস

  • Font increase
  • Font Decrease

হারের দ্বারপ্রান্তে এখন টাইগাররা। সাকিব-লিটনের ফিফটির পরও দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। লিড বলতে ২৮ রান। ২৯ রান করলেই ম্যাচের সঙ্গে সিরিজও পেয়ে যাবে শ্রীলঙ্কা।

ওয়ানডে স্টাইলে খেলে? ৭২ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস খেলেন সাকিব। লিটন ১৩৫ বলে ৩ বাউন্ডারিতে ৫২ রানের ধৈর্যশীল ইনিংস খেলে সাকিবকে সঙ্গ দিয়ে যাচ্ছেন। ২৩ রান করে ফিরে গেছেন মুশফিক।

শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট নিয়েছেন কাসুন রাজিথা। তবে একাই ৬ উইকেট শিকার করেন আসিথা ফার্নান্দো। বাকি উইকেটটি পান রমেশ মেন্ডিস।

তার আগে ৪ উইকেটে ৩৪ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ১৪ রান নিয়ে দিন শেষে অপরাজিত ছিলেন মুশফিক। ১ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন লিটন। 

;