তামিম-শেহজাদ-রিয়াদের ব্যাটিং ঝলকে ঢাকার পুঁজি ১৮৩



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মিনিস্টার গ্রুপ ঢাকা-খুলনা টাইগার্স

মিনিস্টার গ্রুপ ঢাকা-খুলনা টাইগার্স

  • Font increase
  • Font Decrease

তামিম ইকবালের ফিফটি। আর মোহাম্মদ শেহজাদ ও মাহমুদউল্লাহ রিয়াদের ঝড়ো ব্যাটিংয়ে খুলনা টাইগার্সের সামনে ১৮৪ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে মিনিস্টার গ্রুপ ঢাকা। 

শুরুতেই পাওয়ার হিটিং শুরু করেন মোহাম্মদ শেহজাদ। তবে আফগান এ উইকেটরক্ষক ব্যাটসম্যান ফিফটি ছুঁতে পারেননি। দুর্ভাগ্যজনকভাবে রানআউটের শিকার হয়ে ফেরেন তিনি। ২৭ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৪২ রানের দাপুটে এক ইনিংস।

শেহজাদ ঝড়ো ব্যাটিং করলেও তার ওপেনিং পার্টনার তামিম ইকবাল খেলেন রয়ে সয়ে। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেই খেললেন দারুণ এক ইনিংস। ব্যাটিং দৃঢ়তায় নিজের প্রত্যাবর্তনটা রাঙালেন অর্ধ-শতক দিয়ে। ৪২ বলে ৭ চারে ৫০ পূর্ণ করে কামরুল ইসলাম রাব্বীর বলে নাভিন উল হকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তামিম।

তামিম ফেরার পর ঢাকার ব্যাটিং লাইন-আপের হাল ধরেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। আন্দ্রে রাসেলকে সঙ্গে নিয়ে আভাস দেন ছক্কা ঝড়ের। তবে অবিশ্বাস্যভাবে ৭ রান নিয়ে সাজঘরে ফেরেন ক্যারিবিয়ান এ বিস্ফোরক ব্যাটসম্যান। ফিল্ডার মেহেদী হাসান বল ছুঁড়ে ছিলেন মাহমুদউল্লাহকে আউট করতে। কিন্তু বল ব্যাটিং প্রান্তের স্টাম্প ভেঙে আঘাত করে বোলিং প্রান্তের স্টাম্পে। শেষ দিকে কিছুটা ধীর গতিতে প্রান্ত স্পর্শ করতে যাওয়া রাসেলের চোখ যেন কিছুতেই ব্যাপারটা বিশ্বাস করতে পারছিল না। তার শারীরিক ভাষা তো তেমনটাই বলে।

তবে মাহমুদউল্লাহ ২০ বলে খেলেন ৩৯ রানের দুর্বার এক ইনিংস। অসাধারণ ইনিংসটি সাজান তিনি ২ বাউন্ডারি ও এক ছক্কায়। তাতেই রান পাহাড়ে উঠে বসে ঢাকা। ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৮৩ রানের বিশাল পুঁজি গড়ে দলটি।

খুলনা টাইগার্সের হয়ে ৪৫ রান দিয়ে তিন উইকেট নেন কামরুল ইসলাম। একটি উইকেট পান থিসারা পেরেরা।

আচরণবিধি ভঙ্গের দায়ে তাইজুলের শাস্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তাইজুল ইসলাম

তাইজুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

অতি উৎসাহী হওয়ার খেসারত দিতে হলো তাইজুল ইসলামকে। আচরণবিধি ভাঙার অভিযোগে শাস্তি পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের এই স্পিনার।

স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কার মধ্যকার চলমান ঢাকা টেস্টের তৃতীয় দিনে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দিকে অযথা বল ছুঁড়ে মারায় বাংলাদেশের বাঁহাতি স্পিনারকে জরিমানা করেছে আইসিসি।

আইসিসি আচরণবিধির ২.৯ ধারা ভঙ্গের দায়ে অভিযুক্ত করা হয় তাকে। এই ধারায় আছে, কোনো আন্তর্জাতিক ম্যাচ চলার সময় কোনো ক্রিকেটারের দিকে বা কাছাকাছি বিপজ্জনক বা অনুপযুক্তভাবে বল ছুঁড়ে মারা। এই দায়ে ম্যাচ ফির শতকরা ২৫ ভাগ জরিমানা করা হয় তাইজুলকে। একইসঙ্গে তার নামের পাশে যোগ করা হয় একটি ডিমেরিট পয়েন্ট। ২৪ মাস সময়ের মধ্যে তাইজুলের প্রথম ডিমেরিট পয়েন্ট এটিই।

;

সাকিবের মাঝে ওয়ার্নকে খুঁজে পেলেন ডোনাল্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

বৃষ্টির বাগড়া বাদ দিলে মিরপুর টেস্টের তৃতীয় দিনটা সাকিবময় হয়েই রাইল। শেন ওয়ার্নের মতো ঘূর্ণি জাদুতে লঙ্কান ব্যাটসম্যানদের নাজেহাল করে ছাড়লেন। তার বাঁ-হাতের ভেলকি চললো বৃষ্টির আগে ও পরে। সকাল আর বিকেলের সেশনে। দিন শেষে তার ঝুলিতে যোগ হলো দুটি উইকেট। আগের দিন মিলিয়ে পেলেন তিন উইকেট।

এ ম্যাচে এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে বোলিংয়ে তিনি সবচেয়ে সফল। তাই বৃষ্টিবিঘ্নিত মিরপুর টেস্টে আলোচনায় কেবল সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবের মায়াবী বোলিং পারফরম্যান্সে মুগ্ধ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।

তাই তো আজ বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে সাকিবকে প্রশংসায় ভাসালেন ডোনাল্ড। বিশ্বসেরা অলরাউন্ডারের মাঝে প্রয়াত স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের ছায়া খুঁজে পেয়ে প্রশ্ন ছুঁড়লেন, সাকিবের মতো ক্রিকেটারকে কী শিখানো যায়?

সাকিবের বন্দনা করতে গিয়ে ডোনাল্ড বলেন, ‘সাকিবের মতো ছেলেকে কী শিখানো যায়? এটা আমার প্রশ্ন। শেন ওয়ার্নের মতো, তার অনেক অভিজ্ঞতা, পুরো বিশ্বে ঘুরে বেড়ায়। আমি জানি সে আর রাঙ্গার (স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ) খুবই গাঢ় সম্পর্ক। যখনই তাদের দরকার হয় কথা বলে।’

সাকিবের স্তুতি যেন শেষই হচ্ছিল না ডোনাল্ডে কণ্ঠে, ‘আমি ডাগ আউটে বসে কয়েকজনকে বলছিলাম, এবি ডি ভিলিয়ার্স বলেছিল যে সাকিবের বিপক্ষে খেলা কঠিন। আপনি জানেন, সে একজন স্মার্ট অপারেটর। সে খুবই সূক্ষ্মভাবে তার গতি বদলায়, কমায় আবার বাড়ায়। আশা করি কাল যদি সে পাঁচ উইকেট নিতে পারে তাহলে অসাধারণ হবে। তাকে দলে পাওয়াটা দুর্দান্ত, এই অভিজ্ঞতা বা নেতৃত্ব অমূল্য।’

;

ঘরের মাঠে অস্ট্রেলিয়া-ভারতের মেয়েদের বিপক্ষে খেলবে নিগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নারী ক্রিকেটাররা

নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের ওয়ানডে বিশ্বকাপে খেলেছে সালমা খাতুন-জাহানারা আলমরা। এবার আইসিসি নারী ওয়ানডে চ্যাম্পিয়নশিপে খেলবে বাংলাদেশ। সঙ্গে থাকবে আয়ারল্যান্ডও। নিগার সুলতানাদের আজ সুখবরটি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

আইসিসি নারী ওয়ানডে চ্যাম্পিয়নশিপে আগামী তিন বছরে আটটি সিরিজ খেলবে বাংলাদেশ নারী ক্রিকেটাররা। নিগার সুলতানারা ২০২২ থেকে ২০২৫ পর্যন্ত ঘরের মাঠে খেলবেন ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে। আর নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবেন অ্যাওয়ে সিরিজ।

চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর থেকে শীর্ষ পাঁচ দল আর বিশ্বকাপ আয়োজক দেশ সরাসরি টিকিট পাবে বিশ্বকাপের। আর বাকিদের পেরোতে হবে বাছাইপর্বের বৈতরণী।

সঙ্গে আইসিসি এবার পাঁচ দেশকে দিয়েছে ওয়ানডে স্ট্যাটাস। ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে- নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

;

বৃষ্টির পরও ব্যাটিংয়ে দাপট দেখাল শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এবাদত হোসেন

এবাদত হোসেন

  • Font increase
  • Font Decrease

দুরন্ত ব্যাটিং ঝলক দেখিয়ে যাচ্ছিলেন দিমুথ করুনারত্নে। তার হাতের ব্যাট যেন টাইগার বোলারদের আক্রমণের বিরুদ্ধে হয়ে দাঁড়িয়েছিল দুর্ভেদ্য দেয়াল হয়ে। লঙ্কান ক্যাপ্টেন এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে পারলেন না। 

আসলে বাঁ-হাতের ঘূর্ণি জাদুতে করুনারত্নেকে জাদুকরী তিন অঙ্ক ছুঁতে দিলেন না সাকিব আল হাসান। তার উইকেট ভেঙে দিয়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। ফেরার আগে ১৫৫ বলে ৯ বাউন্ডারিতে খেলেন ৮০ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

নাইটওয়াচম্যান কাসুন রাজিথা তৃতীয় দিনে এসেও রানের খাতা খুলতে পারেননি। ফিরেছেন শূন্য হাতে। 

তবে ফিফটি হাঁকিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও ধনাঞ্জয়া ডি সিলভা। ধনাঞ্জয়া ৫৮ রান ফিরলেও তার সমান ৫৮ রান নিয়ে ব্যাটিং লড়াইটা চালিয়ে যাচ্ছেন ম্যাথুস। তাদের অর্ধ-শতকে তৃতীয় দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে অতিথি শ্রীলঙ্কা। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টাইগাররা এখনো ৮৩ রানে এগিয়ে রয়েছে।

তার আগে দুই উইকেটে ১৪৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষে ৭০ রানে অপরাজিত থেকে যান করুনারত্নে। কাসুন রাজিথা রানের খাতা না খুলেই তাকে সঙ্গ দিয়ে যান।

বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর এবাদত হোসেন পেয়েছেন দুটি উইকেট।

মুশফিকুর রহিম ও লিটন দাসের দুরন্ত সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশ গড়েছে ৩৬৫ রান। 

;