ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না তামিম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ থেকে ছুটিতে যাচ্ছেন তামিম ইকবাল। এ কারণে আগামী ছয় মাস দেশের হয়ে টি-টোয়েন্টি খেলবেন না বাংলাদেশের সেরা এ ওপেনার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব শুরুর আগের দিন মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি তামিম নিজেই দিয়েছেন এ খবর।

আগামী ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও লাল-সবুজের জার্সি গায়ে জড়িয়ে ঠিকই টেস্ট ও ওয়ানডে খেলে যাবেন দেশের এ স্টার ক্রিকেটার। ছয় মাস পর দল যদি চায়। আর মাঠের লড়াইয়ের জন্য যদি ফিটনেস থাকে, তাহলে দেশের হয়ে ২০ ওভারের ম্যাচে ফেরার কথা ভাববেন তামিম।

তামিম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বশেষ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ২০২০ সালের মার্চে। জিম্বাবুয়ে সিরিজে। পরে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে সফরে কুড়ি ওভারের সিরিজে দেখা যায়নি তাকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষেও টি-টোয়েন্টি হোম সিরিজেও ছিলেন দর্শক হয়ে।

আর টাইগারদের দল ঘোষণার আগেই সংযুক্ত আরব আমিরাতে হওয়া সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তো ঘোষণা দিয়েই নিজেকে প্রত্যাহার করে নেন তামিম। তরুণদের সুযোগ করে দেয়া ও ইনজুরির কারণে নিজের প্রস্তুতির ঘাটতি দেখিয়ে গত অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত টি-টোয়েন্টির বৈশ্বিক মহাযজ্ঞ থেকে সরে দাঁড়ান তিনি।

বিসিবি প্রধান ও বোর্ড পরিচালকদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর ঢাকার হয়ে অনুশীলনে নামার আগে তামিম জানিয়ে দিয়েছেন, আগামী ছয় মাস টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না, ‘শেষ কয়েকদিন ধরে আপনারা সবাই জানেন যে আমার আন্তর্জাতিক টি-টোয়েন্টির ভবিষ্যৎ নিয়ে আলোচনা হচ্ছে। আমার কাছে মনে হয় প্রথমেই আমি একটা জিনিস বলি আমার সঙ্গে শেষ কয়েকদিন ধরে বিভিন্নভাবে অনেক জায়গায় বৈঠক হয়েছে। সভাপতি, জালাল ভাই, কাজী এনাম ভাইদের সঙ্গে কথা হয়েছে। উনারা অবশ্যই চাচ্ছেন অন্তত বিশ্বকাপ পর্যন্ত আমি চালিয়ে যাই। আমার ব্যাপারটা আলাদা ছিল। এখন দুই পক্ষ মিলে যেটা ভালো হয় ওই সিদ্ধান্ত নিয়েছি। আগামী ছয় মাস আমি টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে ভাবছি না। এই কয়েক মাস আমার পুরো ফোকাস টেস্ট ও ওয়ানডেতে থাকবে।’

দলের প্রয়োজন হলে টি-টোয়েন্টিতে ফেরা নিয়ে ফের বিবিসি’র সঙ্গে আলোচনায় বসবেন। তবে তামিম মনে করেন, সেটা আর প্রয়োজন পড়বে না। কারণ দারুণ খেলে তার ফেলে যাওয়া শূন্য জায়গা পূরণ করে ফেলবেন তরুণরা, ‘আশা করি এই ছয় মাসে তরুণরা এত ভালো খেলবে-আমার আর প্রয়োজন পড়বে না। তারপরও ছয় মাস পর আল্লাহ মাফ করুক যদি এমন সময় আসে ক্রিকেট বোর্ড, সিলেক্টর বা টিম ম্যানেজম্যান্ট যদি মনে করে আমাকে দরকার। আমিও যদি তৈরি থাকি। তখন আবার এটা নিয়ে আলাপ হবে। কিন্তু এই ছয় মাস ভাবছি না।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে এর আগে তামিম জানিয়ে দিয়েছিলেন আর কখনো টাইগার টিমের হয়ে খেলতে চান না সাদা বলের ক্রিকেটের ছোট্ট সংস্করণে, "টেলিফোনে কথা হয়েছিল। ও আমাকে একটা কথা বলেছে, ‘আপনি আমাকে জোর করবেন না। আপনি বললে তো আমাকে আসতেই হবে। কিন্তু আমি আসলে এই ফরম্যাটে খেলতে চাই না'।" 

তার পরেই তামিমের অভিমান ভাঙাতে আলোচনায় বসার কথা জানান টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, ‘বায়ো বাবলের মধ্যে আছি। আমি চাই না ফোনে কথা বলতে। সামনাসামনি বললে ভালো হয়। তামিমের সঙ্গে নিশ্চয়ই কথা হবে। ওদের সাথে খেলা আছে। খেলা শেষে পারলে কথা বলব, আসলেই ওর সমস্যাটা কোথায়। মনোমালিন্যের ব্যাপার যেটা আছে, যেসব ছোটখাটো সমস্যা আছে, এটা ইম্পর্টেন্ট ব্যাপার। ইগোস্টিক থাকে, অনেক সময় হয়ে যায়। অনেক সময় ছোটোখাটো ব্যাখ্যাটা ভুল হয়। সেটাকে ঠিক করার চেষ্টা করব।’

দেশে প্রথমবারের মতো পেশাদারদের বক্সিং আয়োজন করছে বিবিএফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দেশে প্রথমবারের মতো পেশাদারদের বক্সিং আয়োজন করছে বিবিএফ

দেশে প্রথমবারের মতো পেশাদারদের বক্সিং আয়োজন করছে বিবিএফ

  • Font increase
  • Font Decrease

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে পেশাদারদের জন্য আন্তর্জাতিক বক্সিং আয়োজন ‘সাউথ এশিয়ান প্রফেশনাল বক্সিং ফাইট নাইট- দ্য আল্টিমেট গ্লোরি’।

আগামী ১৯ মে বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে এই বক্সিং ফাইট অনুষ্ঠিত হবে। দেশের বক্সারদের আন্তর্জাতিক প্লাটফর্ম দিতে এবং বক্সিংকে পেশা হিসেবে বেছে নেয়ার সুযোগ করে দিতে প্রথমবারের মতো এমন আয়োজন করেছে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন (বিবিএফ)। পুরো আয়োজনে সহযোগিতা করছে এক্সেল স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যান্ড প্রোমোশনস।

এই আয়োজনের মধ্য দিয়ে বক্সিং নিয়ে কাজ করার কথাও জানিয়েছে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন। বাংলাদেশ, নেপাল ও ভারতের মোট ১৪ জন বক্সার বিভিন্ন ওয়েটক্লাসে এই টুর্নামেন্টে অংশ নেবেন। সবচেয়ে প্রত্যাশিত লড়াইটি হবে বাংলাদেশের মোহাম্মদ আলামিন এবং নেপালের ভারত চাঁদের মধ্যে। ওয়েল্টারওয়েট শ্রেণির দুই জাতীয় বীরের মধ্যে চার রাউন্ডের এই পেশাদার লড়াইটি হবে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো এই ধরনের প্রথম লড়াই।

মঙ্গলবার রাজধানীর বনানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে প্রফেশনাল বক্সিংয়ের আন্তর্জাতিক এই আয়োজন নিয়ে বিস্তারিত তুলে ধরে বিবিএফ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের সভাপতি আদনান হারুন, ভারতের বক্সিং কাউন্সিলের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার পিকেএম রাজা, নেপাল প্রফেশনাল বক্সিং কমিশনের প্রেসিডেন্ট ম্যাক্স মনোহর বাসনেত।


সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্যে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের সভাপতি আদনান হারুন বলেন, ‘দেশের বক্সারদের আন্তর্জাতিক প্লাটফর্ম দিতে এবং বক্সিংকে তাদের পেশা হিসেবে বেছে নিতে সুযোগ করে দেয়ার উদ্দেশ্য নিয়েই বিবিএফ যাত্রা করেছে। আমরা চাই দেশে যারা অ্যামেচার বক্সার আছে তাদেরকে প্রফেশনাল হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচয় করিয়ে দিতে।’

তিনি জানান, বিবিএফ-এর এই যাত্রায় প্রথম বক্সিং আয়োজনই হচ্ছে দক্ষিণ এশিয়ার তিনটি দেশ নিয়ে। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও এতে থাকছে ভারত এবং নেপালের চ্যাম্পিয়ন বক্সাররা। পুরো আয়োজন হবে আন্তর্জাতিক সব প্রক্রিয়া অনুসরণ করে। এরইমধ্যে আয়োজনকে সফল করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানানো হয়।

আদনান হারুন বলেন, ‘দেশে অ্যামেচার বক্সিং থাকলেও প্রফেশনাল বক্সিং আয়োজন হয় না। অ্যামেচার বক্সিংয়ে অনেকেই দেশের সম্মান বয়ে আনেন। কিন্তু তারা যখন একটা পর্যায়ে বক্সিংকে পেশা হিসেবে বেছে নিতে চান তখন সেটা পারেন না। আমরা সেই জায়গাটিতেই কাজ করতে চাই। আমরা চাই এমন বক্সারদের তুলে এনে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিকভাবে বক্সিং আয়োজনে পাঠাতে। সেই লক্ষে একটা দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছি।’

বাংলাদেশ বক্সিং ফেডারেশন অ্যামেচার বক্সিং নিয়ে কাজ করে। তাই যখন ফেডারেশনকে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন প্রফেশনাল এমন আয়োজনের কথা জানায় তখন তারাও এতে উৎসাহ দিয়েছে বলে জানান আদনান হারুন।

সংবাদ সম্মেলনে ইন্ডিয়ান বক্সিং কাউন্সিলের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার পিকেএম রাজা বলেন, ‘এখন প্রফেশনাল বক্সিং মাল্টি মিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি। বিশ্বে এখন এই বক্সিংয়ের অনেক কদর। বাংলাদেশে অ্যামেচার বক্সিং আয়োজন থাকলেও প্রফেশনালদের জন্য তেমন কোনো আয়োজন ছিল না। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এমন উদ্যোগ সত্যিই প্রসংশনীয়। এটি দেশে নতুন একটি ইকো সিস্টেম গড়ে তুলবে বলে আমাদের প্রত্যাশা। আমরা প্রথম আয়োজনে যোগ দিতে পেরে সত্যিই আনন্দিত।’

নেপাল প্রফেশনাল বক্সিং কমিশনের প্রেসিডেন্ট ম্যাক্স মনোহর বলেন, ‘নেপালে আমরা প্রফেশনাল বক্সিং শুরু করেছি খুব সম্প্রতি। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এই আয়োজনে আসতে পেরে আমরা আনন্দিত। এই আয়োজন দক্ষিণ এশিয়ার বক্সিংকে অনেক দূর এগিয়ে নেবে।’

বৃহস্পতিবারের আয়োজনে বাংলাদেশ থেকে ১১ জন বক্সার, ভারতের একজন এবং নেপালের দুই জন অংশ নেবে। সেখানে মোট সাতটি ফাইট অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এই পেশাদার বক্সিংয়ে যাদের অভিষেক হবে তারা পার্স মানি হিসেবে পাবেন ৫ হাজার টাকা করে। আর চ্যাম্পিয়ন পর্যায়ের ফাইটে পার্স মানি থাকছে ২০ হাজার টাকা করে।

;

মুশফিক-লিটনের ফিফটি, রান পাহাড়ের পথে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস ও মুশফিকুর রহিম

লিটন দাস ও মুশফিকুর রহিম

  • Font increase
  • Font Decrease

তামিম ইকবালের সেঞ্চুরির সঙ্গে মাহমুদুল হাসানের ফিফটি। দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। ব্যাট হাতে কড়া জবাবই দিয়ে যাচ্ছিল টাইগাররা। তবের জয়ের বিদায়ে মড়ক লাগে। দ্রুত নাজমুল হোসেন শান্ত (১) ও মমিনুল হককে (২) বিদায় করে দুই উইকেট তুলে নেয় বদলি বোলার কাসুন রাজিথা।

তবে সেঞ্চুরিয়ান তামিমকে পরাস্ত করতে পারেনি লঙ্কান বোলাররা। রিটায়ার্ড হার্ট হয়ে দেশসেরা এ ওপেনার উইকেট ছাড়লেও বিপদ ঘটাতে পারেনি অতিথি বোলাররা। ক্রিজে ব্যাট হাতে টিকে গেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

মুশফিক (১৩৪ বলে ২ বাউন্ডারিতে ৫৩*) ও লিটন (১১৩ বলে ৮ বাউন্ডারিতে ৫৪*) দুজনেই হাফ-সেঞ্চুরি হাঁকিয়ে টিকে আছেন ব্যাটিং লড়াইয়ে। অবিচ্ছিন্ন আছেন ২১১ বলে ৯৮* রানের পার্টনারশিপ গড়ে। তাদের ব্যাটিং দৃঢ়তায় রান পাহাড়ের দিকেই ছুটছে লাল-সবুজের প্রতিনিধিরা। তৃতীয় দিন শেষে কোচ রাসেল ডমিঙ্গোর শিষ্যরা ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৩১৮ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় দিন শেষে ব্যাট হাতে মাঠে নেমেই ব্যাটিং ঝলক দেখিয়ে যাচ্ছিলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। তৃতীয় দিনের সকালের সেশনেও দুজনে দাপুটে ব্যাটিং করলেন।

দুরন্ত ব্যাটিং চালিয়ে তামিম ইকবাল ২৬ মাস বিরতি শেষে টেস্টে পেলেন সেঞ্চুরি। ২১৭ বলে ১৫ বাউন্ডারিতে ১৩৩* রান নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ড্রেসিংরুমে ফিরে গেছেন দেশসেরা এ ওপেনার। টেস্টে এটি তার ১০তম সেঞ্চুরি। তবে লঙ্কানদের বিপক্ষে এটি তার প্রথম শতক।

তামিমের সঙ্গে ফিফটি হাঁকিয়েছেন মাহমুদুল হাসান জয়ও। মধ্যাহ্নভোজ বিরতির পরপরই ১৪২ বলে ৯ বাউন্ডারিতে ৫৮ রান করে সাজঘরে ফিরে গেছেন তরুণ এ ওপেনার। ফেরার আগে ওপেনিংয়ে তামিমের সঙ্গে ২৯৭ বলে ১৬২ রানের পার্টনারশিপ গড়েন জয়। পাঁচ বছর ও ৬১ ইনিংস পর টেস্ট ক্রিকেটে উদ্বোধনী জুটিতে শতরান পেল বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টে তার আগে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। প্রথম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৩৯৭ রান।

;

ভারতের কাছে পি কে হালদারকে ফেরত চাওয়া হয়েছে: পররাষ্ট্র সচিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের কাছে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) ফেরত চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামীর সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, আইনি প্রক্রিয়া শেষে বিষয়টি পরিষ্কার হবে।

পি কে হালদারকে ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশ অনুরোধ করেছে কী জানতে চাইলে ভারতের রাষ্ট্রদূত বলেন, এটি একটি আইনি বিষয়। আমাদের কাছে যা তথ্য আছে, তার ভিত্তিতে বাংলাদেশকে জানানো হবে। বুঝতে হবে, এটি কিন্তু বড়দিনের কার্ড বিনিময় নয়। আমি মনে করি, এ ধরনের বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়।‌ সেটি আস্তে আস্তে হতে দিন। এ নিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।

;

তামিমের সেঞ্চুরি, জয়ের বিদায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় দিন শেষে ব্যাট হাতে মাঠে নেমেই ব্যাটিং ঝলক দেখিয়ে যাচ্ছিলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। তৃতীয় দিনের সকালের সেশনেও দুজনে দাপুটে ব্যাটিং করলেন।

দুরন্ত ব্যাটিং চালিয়ে তামিম ইকবাল ২৬ মাস বিরতি শেষে টেস্টে পেলেন সেঞ্চুরি। ১৬২ বলে ১২ বাউন্ডারিতে ১০০* রান নিয়ে ব্যাটিং করে যাচ্ছেন দেশসেরা এ ওপেনার। টেস্টে এটি তার ১০তম সেঞ্চুরি। তবে লঙ্কানদের বিপক্ষে এটি তার প্রথম শতক।

তামিমের সঙ্গে ফিফটি হাঁকিয়েছেন মাহমুদুল হাসান জয়ও। মধ্যাহ্নভোজ বিরতির পরপরই ১৪২ বলে ৯ বাউন্ডারিতে ৫৮ রান করে সাজঘরে ফিরে গেছেন তরুণ এ ওপেনার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত তামিম-জয়ের দাপুটে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে এক উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। তবে এখনও ২২৯ রানে পিছিয়ে রয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

চট্টগ্রাম টেস্টে তার আগে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। প্রথম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৩৯৭ রান।

;