ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৬ উইকেট নাঈমের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নাঈম হাসান

নাঈম হাসান

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ১৫ মাস ধরে দলের বাইরে ছিলেন। মেহেদী হাসান মিরাজ চোট নিয়ে ছিটকে গেলে ফেরার পথ পেয়ে যান নাঈম। ফিরেই অফ স্পিনার দেখালেন ঘূর্ণি জাদু। 

রাঙালেন প্রত্যাবর্তনের ম্যাচ। ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৬ উইকেট নেয়ার কীর্তি গড়লেন এ স্পিনার। ৩০ ওভার বল করে ১০৫ রান সংগ্রহ করেছেন নাঈম।

চট্টগ্রামের ছেলে নাঈম আগের টেস্টটি খেলেছিলেন গত বছরের ফেব্রুয়ারিতে। এরপিই চলে যান দলের বাইরে। ইনজুরি আর ফর্মহীনতার কারণে দলে জায়গা ধরে রাখতে পারেননি। ৬ উইকেট নিয়ে বুঝিয়ে দিয়েছেন এখনো দেয়ার আছে অনেক।

অথচ সাড়ে তিন বছরের ক্যারিয়ারে খেলেছেন মাত্র ৭ টেস্ট। গলায় ঝুলে গেছে টেস্ট ক্রিকেটারের লেভেল। অনেকে তো ক্রিকেট ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন।

১৭ বছর বয়সে অভিষেক হয় নাঈম হাসানের। ২০১৮ সালে ২২ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলেন নাঈম। টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ঠ ৫ উইকেট শিকারের রেকর্ডটি এখনো নাঈমেরই দখলে।

বিশ্বকাপে চোখ রেখে সিরিজ জয়ের স্বপ্ন বুনছে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ

সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ডোমেনিকার উইন্ডসর পার্কে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দেখছেন সিরিজ জয়ের সুযোগ, ‘দল হিসেবে আমাদের জন্য সিরিজ জয়ের সুযোগ। বাংলাদেশের জন্য জেতার সুযোগ।’

টেস্টে সিরিজে হোয়াইটওয়াশ হলেও টি-টোয়েন্টি দলে তার প্রভাব পড়বে না। এমনটাই জানিয়েছেন মাহমুদউল্লাহ, ‘সাদা বল আর লাল বল আলাদা। এখন ভিন্ন বলের খেলা। লাল বলের সিরিজকে এখন আমরা সামনে আনছি না, টি-টোয়েন্টিতেই মনোযোগ রাখার চেষ্টা করছি। একইসাথে আমরা বিশ্বকাপেরও প্রস্তুতি নিচ্ছি। ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে মোকাবেলা করতে মুখিয়ে আছি।’

২০০৯ সালে ক্যারিবীয়দের বিপক্ষে দুটি ম্যাচই জিতেছিল টাইগাররা। সেই সুখস্মৃতি থেকে অনুপ্রেরণা খুঁজছে টাইগাররা। মাহমুদউল্লাহ বলেন, ‘আজকে আমি আর সাকিব বাসে আসার সময় ওই সময়কার কথাগুলো বলছিলাম। আমি যখন ড্রেসিংরুমে ঢুকলাম তখন সাকিবকে বলছিলাম- এখানে এভাবে খেলে এভাবে জিতেছিলাম। এটা (অতীত রেকর্ড) সবসময়ই ভালো অনুভূতি দেয়। তবে একইসাথে এটা অনেক আগের কথা। এখন হয়ত এটা আমাদের জন্য নতুন একটা ভেন্যু।’

প্রস্তুতি আর উইকেট নিয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘আজ (শুক্রবার) বৃষ্টি পড়ছে, আবহাওয়ার কন্ডিশন সেই সুযোগ দেয়নি। সেন্ট লুসিয়ায় অনুশীলন সেশনে ফুটবল খেলেছি আর ৪০ মিনিটের ফিল্ডিং সেশন করেছি। কাল এসে কন্ডিশন দেখে মানসিকভাবে আমাদের ওভাবে প্রস্তুতি নিতে হবে। আমি ওদের বলেছি- যারা মানসিকভাবে এগিয়ে থাকবে, বিশেষভাবে আমাদের কথা বলেছি, আমাদের খেলোয়াড়রা মানসিকভাবে প্রস্তুত থাকতে পারলে এটাই ভালো করার সবচেয়ে ভালো সুযোগ।’

;

শেষ ষোলতে পৌঁছেছেন শীর্ষ বাছাই জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নোভাক জোকোভিচ

নোভাক জোকোভিচ

  • Font increase
  • Font Decrease

তৃতীয় রাউন্ডেও দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছেন নোভাক জোকোভিচ। স্বদেশী মিওমির কেচমানোভিচকে ধরাশায়ী করে উইম্বলডনের শেষ ষোলর টিকিট কেটেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এ সার্বিয়ান সুপারস্টার।

সার্বিয়ান তরুণ কেচমানোভিচকে প্রথম সেটে ৬-০ স্রেফ উড়িয়ে দিয়েছেন জোকোভিচ। পরে দ্বিতীয় সেট ৬-৩ ও তৃতীয় সেট ৬-৪ গেমে জিতে প্রি কোয়ার্টার-ফাইনালে পৌঁছে গেছেন জোকোভিচ।

প্রথম রাউন্ডে দক্ষিণ কোরিয়ান কিওন সুন-উই প্রতিরোধ গড়েও থামাতে পারেননি নোভাক জোকোভিচকে। পরে দ্বিতীয় রাউন্ডে সরাসরি সেটে শীর্ষ বাছাই কুপোকাত করেন অস্ট্রেলিয়ার থানাসি কোকিনাকিসকে।

শেষ ষোলতে উঠে গেছেন স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজও। জার্মান প্রতিপক্ষ অস্কার ওট্টেকে ৬-৩, ৬-১ ও ৬-১ গেমে হারিয়েছেন তিনি।

;

রাতে থাকছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টির রোমাঞ্চ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

টিভিতে আজকের খেলা 

ক্রিকেট

 

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ 

প্রথম টি-টোয়েন্টি

সরাসরি, রাত সাড়ে ১১টা

টি স্পোর্টস 

 

ইংল্যান্ড-ভারত

এজবাস্টন টেস্ট, দ্বিতীয় দিন

সরাসরি, বিকেল ৪টা

সনি সিক্স

 

ফুটবল 

 

বাংলাদেশ প্রিমিয়ার লিগ

মোহামেডান-বসুন্ধরা কিংস 

সরাসরি, বিকেল ৪টা

টি স্পোর্টস 

 

টেনিস

 

উইম্বলডন চ্যাম্পিয়নশিপ 

সরাসরি, বিকেল ৪টা

স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান ও টু

;

তৃতীয় রাউন্ডের টিকিট কেটেছেন নাদাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল

  • Font increase
  • Font Decrease

উইম্বলডনের প্রথম রাউন্ডে আর্জেন্টাইন প্রতিপক্ষ ফ্রান্সিসকো সেরুনদোলোকে হারিয়েছিলেন। দ্বিতীয় রাউন্ডে রাফায়েল নাদাল এবার ধরাশায়ী করেছেন লিথুয়ানিয়ার রিকার্দাস বেরাংকিসকে।

বেরাংকিসকে ৬-৪, ৬-৪, ৪-৬ ও ৬-৩ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডের টিকিট কেটেছেন নাদাল। তৃতীয় রাউন্ডে স্প্যানিশ এ সুপারস্টার লড়বেন ইতালির লরেঞ্জো সনেগো বিপক্ষে।

জিতলেও পারফরম্যান্স ভালো হচ্ছে না রেকর্ড ২২ গ্র্যান্ডস্লামের মালিক টেনিস কিংবদন্তি নাদালের। অভিজ্ঞতার জোরেই সহজ প্রতিপক্ষদের হারিয়ে চলেছেন তিনি।

তৃতীয় রাউন্ডে আজ মিওমির কেচমানোভিচকে মোকাবেলা করবেন বর্তমান চ্যাম্পিয়ন সার্বিয়ার মেগাস্টার নোভাক জোকোভিচ।

;