জন্মভিটা ছেড়ে মধ্য কলকাতার কোটি কোটি টাকার বাংলোতে সৌরভ!



মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বারতা২৪.কম
কলকাতায় নতুন বাড়ি কিনেছেন সৌরভ

কলকাতায় নতুন বাড়ি কিনেছেন সৌরভ

  • Font increase
  • Font Decrease

 

ক্রিকেট ছাড়লেও স্পোর্টস ম্যানেজমেন্ট থেকে মিডিয়া অ্যানকরিং পেরিয়ে রাজনীতিতে ঝলক দেয় সৌরভ গাঙ্গুলির নাম। একদিকে বিজেপির শীর্ষনাম ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বাড়িতে নৈশভোজে আপ্যায়নের পরদিনই আরেক অনুষ্ঠানে কলকাতার মেয়র ও তৃণমূলের শীর্ষনেতা ফিরহাদ হাকিম ববির সঙ্গে নজরকাড়া উপস্থিতিতে দেখা যায় তাকে। সেই সৌরভ দক্ষিণ কলকাতার বেহালার জন্মভিটা ছেড়ে আবাস গড়ছেন মধ্য কলকাতার কোটি কোটি টাকার বাংলোয়।

খেলা, রাজনীতি, আলোচনার মধ্যমণি ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতি সৌরভ কলকাতায় নতুন বাড়ি কেনার খবরের পেছনে ছড়াচ্ছে এন্তার কৌতূহল। ৪৮ বছর পরে বেহালার পৈতৃক বাড়ি ছেড়ে সৌরভ পরিবারের সঙ্গে থাকবেন মধ্য কলকাতার লোয়ার রডন স্ট্রিটে। ২৩.৬ কাটা প্লটের ওপর দু-তলা বাড়ি কিনলেন তিনি ভারতীয় ৪০ কোটি টাকায়।

মধ্য কলকাতার ব্যস্ত এলাকায় বাড়ি হলেও প্রাসাদপম বাড়িতে যথেষ্ট প্রাইভেসি থাকছে। রিয়েল এস্টেট বিশেষজ্ঞরা বলছেন, মধ্য কলকাতার এই বাংলোর রাজকীয়তা অতুলনীয়, সৌরভের স্ত্রী ডোনা, কন্যা সানা এবং মা নিরূপা দেবী যে সম্পত্তির যুগ্ম অংশীদার।

অবসরের একদশক পরেও আন্তর্জাতিক ক্রিকেট মহলে যথেষ্ট সমাদৃত তিনি। ক্রিকেট প্রশাসক হিসাবেও সফল তিনি। বর্তমানে বেহালার বীরেন রায় রোডে পরিবারের সঙ্গে থাকেন তিনি। জন্ম, বেড়ে ওঠা সবই বেহালায়।

দ্যা টেলিগ্রাফ-এ সৌরভ জানিয়েছেন, “নিজের বাড়ির জন্য দারুণ লাগছে। মধ্য কলকাতায় থাকাও বেশ সুবিধাজনক। তবে যে স্থানে ৪৮ বছর কাটিয়েছি, তা ছেড়ে যাওয়া বেশ কঠিন।”

জানা যাচ্ছে, সৌরভের স্ত্রী ডোনা, মা নিরুপা দেবী এবং কন্যা সানা প্রত্যেকেই এই সম্পত্তির যুগ্ম অংশীদার। প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবসায়ী অনুপমা বাগড়ি, তাঁর কাকা কেশব দাস বিনানি এবং তাঁর পুত্র নিকুঞ্জের কাছ থেকে গোটা প্লট কিনেছিলেন সৌরভ।

কলকাতার পাওনিয়ার প্রপার্টি ম্যানেজমেন্টের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর জিতেন্দ্র খৈতান জানিয়েছেন, কলকাতার রিয়েল এস্টেট ক্ষেত্রে উচ্চবিত্তদের যে যথেষ্ট আকর্ষণ রয়েছে, তা এই বিষয়েই স্পষ্ট। তিনি বলেছেন, “কলকাতার রিয়েল এস্টেট মার্কেট যে অক্ষুণ্ন, তা কোভিড পরবর্তী সময়ে ভালো লক্ষণ। এইচএনআর (বিশাল সম্পত্তির মালিকানা ব্যক্তিবর্গ)-এর কাছেও এই শহর বেশ জনপ্রিয়। এই ঘটনাতেই তা বোঝা যাচ্ছে।”

টস হেরে ব্যাটিংয়ে টাইগাররা, উদ্বোধনে মুনিম-বিজয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে টস ভাগ্য সহায় হয়নি টাইগার ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদের। টস জিতে শুরুতে বোলিং বেছে নিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান।

তাই তো ম্যাচের শুরুতে ব্যাট হাতে মাঠে নেমেছে টাইগাররা। প্রথমবারের মতো ইনিংস উদ্বোধন করেছেন মুনিম শাহরিয়ার ও এনামুল হক বিজয়। 

বৃষ্টির কারণে খেলা শুরু হতে দেরি হয়েছে অনেক। এ কারণে ম্যাচের পরিধি কমে এসেছে ১৬ ওভারে। তবে পাওয়ার প্লে থাকছে পাঁচ ওভার। 

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা ভুলতে জয় চায় টাইগাররা। জিততে চায় টি-টোয়েন্টি সিরিজ।

বাংলাদেশ একাদশ: মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইল মেয়ার্স, ব্র্যান্ডন কিং, শামারহ ব্রুকস, নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, ডেভন টমাস, ওডেন স্মিথ, রোমারিও শেফার্ড, আকিল হোসেইন, ওবেড ম্যাককয় ও হেডেন ওয়ালশ। 

;

ব্রডের লজ্জার বিশ্বরেকর্ড, বুমরাহর গর্বের ইতিহাস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
জাসপ্রিত বুমরাহ

জাসপ্রিত বুমরাহ

  • Font increase
  • Font Decrease

ক্যারিয়ারের সায়াহ্নে পৌঁছে গেছেন। তবু ভারত ভীতিটা এখনো কাটেনি স্টুয়ার্ট ব্রডের। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিংয়ের কাছে এ ইংলিশ পেসার খেয়েছিলেন ছয় ছক্কার মার।

সেই বাজে অভিজ্ঞতাটা হয়তো ভুলতে পারবেন না কোনো দিন। এবারই মধ্যে এজবাস্টন টেস্টে লজ্জার এক বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন ব্রড। এক ওভারে খরচ করে ফেলেছেন ৩৫ রান (৪+৫+৭+৪+৪+৪+৬+১)। টেস্টে এটি অনাকাঙ্ক্ষিত নতুন এক মাইলফলক। 

ওই ওভারের ২৯ রানই এসেছে ম্যাচে ভারতের আপদকালীন অধিনায়ক যসপ্রীত বুমরাহর ব্যাট থেকে। এতে নতুন ইতিহাস লিখে ফেলেছেন ভারতের এ ব্যাটসম্যানও।

ভারতের ইনিংসের ৮৪তম ওভারে ওভারে ব্রড হজম করেন ৪ টি বাউন্ডারিতে বাউন্ডারি ও ২ টি ছক্কার মার। প্রথম বলেই বাউন্ডারির দেখা পান বুমরাহ। তার বাদেই ওয়াইড বল স্পর্শ করে সীমানাদড়ি। ভারত পায় ৫ রান।

পরের নো বলে বুমরাহ পান ছক্কা। আদায় করলেন তা থেকে। টানা তিন চারের পর ফের ছক্কা হাঁকান। শেষ বলে আসে এক রান।

এক ওভারে সর্বোচ্চ ২৮ রানের আগের রেকর্ডের মালিক ছিলেন যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, অস্ট্রেলিয়ার জর্জ বেইলি ও দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ। 

;

বিশ্বকাপে চোখ রেখে সিরিজ জয়ের স্বপ্ন বুনছে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টি-টোয়েন্টি সিরিজ ট্রফি হাতে দুই ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ-নিকোলাস পুরান

টি-টোয়েন্টি সিরিজ ট্রফি হাতে দুই ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ-নিকোলাস পুরান

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ডোমেনিকার উইন্ডসর পার্কে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দেখছেন সিরিজ জয়ের সুযোগ, ‘দল হিসেবে আমাদের জন্য সিরিজ জয়ের সুযোগ। বাংলাদেশের জন্য জেতার সুযোগ।’

টেস্টে সিরিজে হোয়াইটওয়াশ হলেও টি-টোয়েন্টি দলে তার প্রভাব পড়বে না। এমনটাই জানিয়েছেন মাহমুদউল্লাহ, ‘সাদা বল আর লাল বল আলাদা। এখন ভিন্ন বলের খেলা। লাল বলের সিরিজকে এখন আমরা সামনে আনছি না, টি-টোয়েন্টিতেই মনোযোগ রাখার চেষ্টা করছি। একইসাথে আমরা বিশ্বকাপেরও প্রস্তুতি নিচ্ছি। ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে মোকাবেলা করতে মুখিয়ে আছি।’

২০০৯ সালে ক্যারিবীয়দের বিপক্ষে দুটি ম্যাচই জিতেছিল টাইগাররা। সেই সুখস্মৃতি থেকে অনুপ্রেরণা খুঁজছে টাইগাররা। মাহমুদউল্লাহ বলেন, ‘আজকে আমি আর সাকিব বাসে আসার সময় ওই সময়কার কথাগুলো বলছিলাম। আমি যখন ড্রেসিংরুমে ঢুকলাম তখন সাকিবকে বলছিলাম- এখানে এভাবে খেলে এভাবে জিতেছিলাম। এটা (অতীত রেকর্ড) সবসময়ই ভালো অনুভূতি দেয়। তবে একইসাথে এটা অনেক আগের কথা। এখন হয়ত এটা আমাদের জন্য নতুন একটা ভেন্যু।’

প্রস্তুতি আর উইকেট নিয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘আজ (শুক্রবার) বৃষ্টি পড়ছে, আবহাওয়ার কন্ডিশন সেই সুযোগ দেয়নি। সেন্ট লুসিয়ায় অনুশীলন সেশনে ফুটবল খেলেছি আর ৪০ মিনিটের ফিল্ডিং সেশন করেছি। কাল এসে কন্ডিশন দেখে মানসিকভাবে আমাদের ওভাবে প্রস্তুতি নিতে হবে। আমি ওদের বলেছি- যারা মানসিকভাবে এগিয়ে থাকবে, বিশেষভাবে আমাদের কথা বলেছি, আমাদের খেলোয়াড়রা মানসিকভাবে প্রস্তুত থাকতে পারলে এটাই ভালো করার সবচেয়ে ভালো সুযোগ।’

;

শেষ ষোলতে পৌঁছেছেন শীর্ষ বাছাই জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নোভাক জোকোভিচ

নোভাক জোকোভিচ

  • Font increase
  • Font Decrease

তৃতীয় রাউন্ডেও দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছেন নোভাক জোকোভিচ। স্বদেশী মিওমির কেচমানোভিচকে ধরাশায়ী করে উইম্বলডনের শেষ ষোলর টিকিট কেটেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এ সার্বিয়ান সুপারস্টার।

সার্বিয়ান তরুণ কেচমানোভিচকে প্রথম সেটে ৬-০ স্রেফ উড়িয়ে দিয়েছেন জোকোভিচ। পরে দ্বিতীয় সেট ৬-৩ ও তৃতীয় সেট ৬-৪ গেমে জিতে প্রি কোয়ার্টার-ফাইনালে পৌঁছে গেছেন জোকোভিচ।

প্রথম রাউন্ডে দক্ষিণ কোরিয়ান কিওন সুন-উই প্রতিরোধ গড়েও থামাতে পারেননি নোভাক জোকোভিচকে। পরে দ্বিতীয় রাউন্ডে সরাসরি সেটে শীর্ষ বাছাই কুপোকাত করেন অস্ট্রেলিয়ার থানাসি কোকিনাকিসকে।

শেষ ষোলতে উঠে গেছেন স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজও। জার্মান প্রতিপক্ষ অস্কার ওট্টেকে ৬-৩, ৬-১ ও ৬-১ গেমে হারিয়েছেন তিনি।

;