বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র

বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান গ্রেগ বারক্লে বাংলাদেশকে ক্রিকেটের আরও উন্নয়নে প্রয়োজনীয় সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে বারক্লে বলেন, ‘বাংলাদেশ ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আইসিসি সব ধরনের সহায়তা দেবে।’

জবাবে শেখ হাসিনা বলেন, ‘আইসিসি’র সর্বাত্মক সহযোগিতা পেলে বাংলাদেশ ক্রিকেট আরও এগিয়ে যাবে।’

প্রধানমন্ত্রী আইসিসি চেয়ারম্যানকে বলেন, তাঁর পুরো পরিবারই ক্রীড়াপ্রেমী। কারণ, তাঁর দাদা, বাবা ও ভাইয়েরা খেলোয়াড় এবং ক্রীড়া সংগঠক ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস সাংবাদিকদের ব্রিফ করেন।

আইসিসি চেয়ারম্যান বাংলাদেশ পুরুষ ও নারী উভয় ক্রিকেট দলের গত সাত বছরে অসাধারণ পারফরম্যান্সের  ভূয়সী প্রশংসা করেন ।

তিনি বলেন, বাংলাদেশ ক্রিকেট দলের গত সাত বছরের পারফরম্যান্স তাকে বাংলাদেশ সফরে অনুপ্রাণিত করেছে যাতে তিনি সরাসরি বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন প্রত্যক্ষ করতে পারেন।

প্রথমবারের মতো আইসিসি নারী বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ নারী ক্রিকেট দল পাকিস্তানকে ৯ রানে পরাজিত করে বাংলাদেশের বিশ্বকাপে জয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, আইসিসি নারী ক্রিকেটের উন্নয়নেও প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিবে।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশকে কোচিং, আম্পায়ারিং এবং উইকেট বা পিচের উন্নয়নে সহায়তা করবো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এ সময় উপস্থিত ছিলেন।

আইসিসি চেয়ারম্যান ও নিউজিল্যান্ড ক্রিকেটের সাবেক এক পরিচালক দুই দিনের সফরে রোববার ঢাকায় পৌঁছেছেন ।

বারক্লে, ২০২০ সালের ২৪ নভেম্বর আইসিসি’র চেয়ারম্যান নির্বাচিত হন। রাজধানীতে পৌঁছার পর তিনি পূর্বাচলে শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ কাজ পরিদর্শন করেন ।

খালেদের ৫ উইকেট, ওয়েস্ট ইন্ডিজ ৪০৮



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
খালেদ আহমেদের উইকেট উদযাপন

খালেদ আহমেদের উইকেট উদযাপন

  • Font increase
  • Font Decrease

বল হাতে ঝড় তুলে তাক লাগিয়ে দিয়েছেন খালেদ আহমেদ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো তরুণ এ পেসার শিকার করলেন পাঁচ উইকেট। কিন্তু তারপরও ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন কাইল মেয়ার্স। হাঁকিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। তার শতকের ওপর ভর করে রান পাহাড়ে পৌঁছে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গড়েছে ৪০৮ রানের পুঁজি। এতে উইন্ডিজ লিড পেয়েছে ১৭৪ রানের।

সেন্ট লুসিয়ায় মেয়ার্স খেলেছেন ১৪৬ রানের দুরন্ত এক ক্রিকেটীয় ইনিংস। দাপুটে এ ইনিংসটি সাজান তিনি ২০৮ বলে ১৮ বাউন্ডারি ও ২ ছক্কায়। বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে তাকে ফিরিয়ে দিয়েছেন খালেদ আহমেদ। 

পরে আর কেউ সেভাবে দাপট দেখাতে পারেননি। ২৯ রান নিয়ে মাঠ ছেড়েছেন জোশুয়া ডি সিলভা। কেমার রোচ অপরাজিত রয়ে গেছেন ১৮ রান নিয়ে।

খালেদ ১০৬ রান দিয়ে শিকার করেছেন ৫ উইকেট। ৯১ রান খরচ করে তিনটি উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। দুটি উইকেট নেন শরিফুল ইসলাম। বিনিময়ে দেন তিনি ৭৬ রান।

তার আগে ৫ উইকেটে ৩৪০ রান নিয়ে তৃতীয় তৃতীয় দিনের খেলা শুরু করে মেন ইন মেরুন শিবির। ১২৬ রানে অপরাজিত ছিলেন মেয়ার্স। ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন জোশুয়া ডি সিলভা। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি টাইগারদের। জোরালো আঘাত হেনেছেন কেমার রোচ। তৃতীয় দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫২ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা। এখনো ১২২ রানে পিছিয়ে টাইগাররা।তিনটি উইকেটই গেছে কেমার রোচের পকেটে।

ক্রিকেট অনুরাগীদের হতাশ করে বিদায় নিয়েছেন তামিম ইকবাল (৪), এনামুল হক বিজয় (৪) ও মাহমুদুল হাসান জয় (১৩)। এখন ব্যাটিং করে যাচ্ছেন নাজমুল হোসেন শান্ত (১৬) ও লিটন দাস (১৪)।

;

সাবিনাদের ফুটবল সিরিজ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

প্রথম ম্যাচে বাংলাদেশ ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল মালয়েশিয়াকে। আজ দ্বিতীয় ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিরা করল গোলশূন্য (০-০) ড্র।

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে কোনো দলই গোলের দেখা পায়নি। না বাংলাদেশ, না মালয়েশিয়া। দ্বিতীয় ও শেষ ম্যাচ অমীমাংসিত থাকলেও প্রথম ম্যাচে জয় পাওয়ায় জিতল ট্রফি পেল সাবিনারাই।

দেশের মাটিতে প্রথম আন্তর্জাতিক ফুটবল সিরিজ ট্রফি জয়ের রেকর্ড গড়ল বাংলাদেশের মেয়েরা। 

মালয়েশিয়া আজ রক্ষণাত্নক খেলেছে। তাদের রক্ষণভাগের দুর্ভেদ্য দেয়ালে চিড় ধরাতে পারেনি বাংলাদেশ।

;

কোভিডে আক্রান্ত রোহিত শর্মা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রোহিত শর্মা

রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এবার ভারত পেল আরও একটি খারাপ খবর।

শনিবার রাতে করোনায় আক্রান্ত হয়েছেন রোহিত শর্মা। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট থেকে জানা গেছে এ খবর। 

বিসিসিআই জানিয়েছে, ভারতীয় ক্যাপ্টেন এখন আইসোলেশনে আছেন। তবে আজ রোববার নিশ্চিত হওয়ার জন্য ফের পিসিআর টেস্ট করা হবে।

লেস্টারশায়ারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সময় করোনা পজিটিভ হলেন রোহিত। তবে গতকাল তৃতীয় দিনে ব্যাট হাতে নামেননি তিনি। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৫ রান।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের একমাত্র টেস্টটি মাঠে গড়াবে ১ জুলাই। তার আগে রোহিত কোভিড পজিটিভ হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট।

;

মেয়ার্সের সেঞ্চুরি, রান পাহাড়ের পথে উইন্ডিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান ও খালেদ আহমেদ

সাকিব আল হাসান ও খালেদ আহমেদ

  • Font increase
  • Font Decrease

ব্যাট হাতে আলো ছড়ালেন কাইল মেয়ার্স। টাইগারদের ক্ষুরধারহীন বোলিংয়ের সুযোগ নিয়ে হাঁকালেন দাপুটে এক সেঞ্চুরি। তার শতকের ওপর ভর করে দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেট হারিয়ে তুলেছে ৩৪০ রান। সুবাদে ১০৬ রানে এগিয়ে রয়েছে ক্যারিবিয়ানরা।

ইনিংস উদ্বোধন করে দারুণ ব্যাটিং করে যাচ্ছিলেন জন ক্যাম্পবেল ও ক্রেইগ ব্রাথওয়েট। ক্যাম্পবেল (৪৫ রান) ফিফটি করতে না পারলেও ব্রাথওয়েট ঠিকই পেয়েছেন (৫১ রান)।

পরে ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন জার্মেইন ব্ল্যাকউড। তার ব্যাট থেকে এসেছে ৪০ রান। ওয়েস্ট ইন্ডিজের দলীয় ১৩১ রানে হঠাৎ আগুনে বোলিংয়ে জ্বলে উঠেন মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণি জাদুতে ফিরিয়ে দেন ফিফটি ছুঁয়ে সেঞ্চুরির দিকে ছোটা ক্রেইগ ব্রাথওয়েটকে। পরে ঝড় তুলে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন আপ নাড়িয়ে দেন খালেদ আহমেদ। এক রানের ব্যবধানে নাই করে দেন দুই উইকেট। ফিরিয়ে দেন রেমন রেইফার ও এনক্রুমাহ বোনারকে। তবে পরে বোলিং দাপটটা ধরে রাখতে পারেননি তারা। 

১৮০ বলে ১৫ বাউন্ডারি ও ২ ফিফটিতে ১২৬ রান নিয়ে ব্যাটিং করে যাচ্ছেন মেয়ার্স। টেস্ট ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় শতক। ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন জোশুয়া ডি সিলভা।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন খালেদ আহমেদ। বাকি উইকেটটি পান শরিফুল ইসলাম।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে তার আগে কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৪ রানে।

;