রান পাহাড়ের দিকে ছুটছে শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এবাদত হোসেনের উইকেট উদযাপন

এবাদত হোসেনের উইকেট উদযাপন

  • Font increase
  • Font Decrease

মুশফিকুর রহিমের বীরত্বের পর ব্যাট হাতে দাপট দেখিয়েছে শ্রীলঙ্কা। শুরুটাও ছিল তাদের দারুণ। উদ্বোধনী জুটিতেই তারা তুলে ফেলে ৯৫ রান। তওব ওপেনিং পার্টনারশিপ ভাঙার আগেই ফিফটি করে বসেন ওপেনার ওশাদা ফার্নান্দো। ৯১ বলে ৮ বাউন্ডারি ও এক ছক্কায় ৫৭ রান নিয়ে এবাদত হোসেনের বলে নাজমুল হোসেন শান্তর হাতে উইকেট সঁপে দেন ওশাদা।

তবে দ্বিতীয় দিন শেষে অপরাজিত থেকে যান ক্যাপ্টেন দিমুথ করুনারত্নে। অর্ধ-শতক হাঁকিয়ে লঙ্কান এ তারকা ওপেনার ছুটে চলেছেন সেঞ্চুরির পথে। ১২৭ বলে ৭ বাউন্ডারির মারে ৭০* রানের দুরন্ত এক ইনিংস খেলে ব্যাটিং লড়াইটা চালিয়ে যাচ্ছেন করুনারত্নে। 

ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারত্নের ব্যাটিং নৈপুণ্যে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ১৪৩ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। সফরকারীরা এখনো ২২২ রানে পিছিয়ে।

করুনারত্নেকে সঙ্গ দিয়ে যাচ্ছেন নাইটওয়াচ ম্যান কাসুন রাজিথা। তিনি অবশ্য এখনো রানের খাতের খুলতে পারেননি। তার আগে সাকিব আল হাসানের এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে উইকেট থেকে বিদায় নিয়েছেন কুসল মেন্ডিস। ফেরার আগে দলীয় স্কোরে তিনি যোগ করে যান ১১ রান।

বাংলাদেশের হয়ে অতিথি শিবিরের ব্যাটিং লাইন-আপে প্রথম আঘাত হানেন পেসার এবাদত হোসেন। বাঁ-হাতের ঘূর্ণি জাদুতে বাকি উইকেটটি নেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তারআগে মুশফিকুর রহিম ও লিটন দাসের ব্যাটিং দৃঢ়তায় বাংলাদেশ প্রথম ইনিংসে গড়েছে ৩৬৫ রানের পুঁজি।

সাবিনাদের ফুটবল সিরিজ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

প্রথম ম্যাচে বাংলাদেশ ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল মালয়েশিয়াকে। আজ দ্বিতীয় ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিরা করল গোলশূন্য (০-০) ড্র।

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে কোনো দলই গোলের দেখা পায়নি। না বাংলাদেশ, না মালয়েশিয়া। দ্বিতীয় ও শেষ ম্যাচ অমীমাংসিত থাকলেও প্রথম ম্যাচে জয় পাওয়ায় জিতল ট্রফি পেল সাবিনারাই।

দেশের মাটিতে প্রথম আন্তর্জাতিক ফুটবল সিরিজ ট্রফি জয়ের রেকর্ড গড়ল বাংলাদেশের মেয়েরা। 

মালয়েশিয়া আজ রক্ষণাত্নক খেলেছে। তাদের রক্ষণভাগের দুর্ভেদ্য দেয়ালে চিড় ধরাতে পারেনি বাংলাদেশ।

;

কোভিডে আক্রান্ত রোহিত শর্মা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রোহিত শর্মা

রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এবার ভারত পেল আরও একটি খারাপ খবর।

শনিবার রাতে করোনায় আক্রান্ত হয়েছেন রোহিত শর্মা। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট থেকে জানা গেছে এ খবর। 

বিসিসিআই জানিয়েছে, ভারতীয় ক্যাপ্টেন এখন আইসোলেশনে আছেন। তবে আজ রোববার নিশ্চিত হওয়ার জন্য ফের পিসিআর টেস্ট করা হবে।

লেস্টারশায়ারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সময় করোনা পজিটিভ হলেন রোহিত। তবে গতকাল তৃতীয় দিনে ব্যাট হাতে নামেননি তিনি। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৫ রান।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের একমাত্র টেস্টটি মাঠে গড়াবে ১ জুলাই। তার আগে রোহিত কোভিড পজিটিভ হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট।

;

মেয়ার্সের সেঞ্চুরি, রান পাহাড়ের পথে উইন্ডিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান ও খালেদ আহমেদ

সাকিব আল হাসান ও খালেদ আহমেদ

  • Font increase
  • Font Decrease

ব্যাট হাতে আলো ছড়ালেন কাইল মেয়ার্স। টাইগারদের ক্ষুরধারহীন বোলিংয়ের সুযোগ নিয়ে হাঁকালেন দাপুটে এক সেঞ্চুরি। তার শতকের ওপর ভর করে দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেট হারিয়ে তুলেছে ৩৪০ রান। সুবাদে ১০৬ রানে এগিয়ে রয়েছে ক্যারিবিয়ানরা।

ইনিংস উদ্বোধন করে দারুণ ব্যাটিং করে যাচ্ছিলেন জন ক্যাম্পবেল ও ক্রেইগ ব্রাথওয়েট। ক্যাম্পবেল (৪৫ রান) ফিফটি করতে না পারলেও ব্রাথওয়েট ঠিকই পেয়েছেন (৫১ রান)।

পরে ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন জার্মেইন ব্ল্যাকউড। তার ব্যাট থেকে এসেছে ৪০ রান। ওয়েস্ট ইন্ডিজের দলীয় ১৩১ রানে হঠাৎ আগুনে বোলিংয়ে জ্বলে উঠেন মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণি জাদুতে ফিরিয়ে দেন ফিফটি ছুঁয়ে সেঞ্চুরির দিকে ছোটা ক্রেইগ ব্রাথওয়েটকে। পরে ঝড় তুলে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন আপ নাড়িয়ে দেন খালেদ আহমেদ। এক রানের ব্যবধানে নাই করে দেন দুই উইকেট। ফিরিয়ে দেন রেমন রেইফার ও এনক্রুমাহ বোনারকে। তবে পরে বোলিং দাপটটা ধরে রাখতে পারেননি তারা। 

১৮০ বলে ১৫ বাউন্ডারি ও ২ ফিফটিতে ১২৬ রান নিয়ে ব্যাটিং করে যাচ্ছেন মেয়ার্স। টেস্ট ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় শতক। ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন জোশুয়া ডি সিলভা।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন খালেদ আহমেদ। বাকি উইকেটটি পান শরিফুল ইসলাম।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে তার আগে কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৪ রানে।

;

স্বপ্নের পদ্মা সেতু নিয়ে গর্ব করছেন ক্রিকেটাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
পদ্মা সেতু

পদ্মা সেতু

  • Font increase
  • Font Decrease

স্বপ্নের পদ্মা সেতু পেয়ে সারা দেশ আজ আনন্দের জোয়ারে ভাসছে। সেই খুশির জোয়ার ছুঁয়ে গেছে দেশের ক্রিকেটারদেরও। গর্বের পদ্মা সেতু পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতজ্ঞতা জানিয়েছেন ক্রিকেট তারকারা। 

খুলনার ছেলে সাকিব আল হাসান প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ, বিশেষ করে দক্ষিণাঞ্চলের মানুষের পক্ষ থেকে। কারণ আমার কাছে মনে হয়, এটা দক্ষিণাঞ্চলের উন্নয়নের জন্য সবচেয়ে বড় অবদান। এবং এটা পুরো বাঙালি জাতির একটা স্বপ্ন ছিল, যেটা মাননীয় প্রধানমন্ত্রীর জন্য সম্ভব হয়েছে।’

সাকিব আরও বলেন, ‘সে কারণে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আর আশা করি এই পদ্মা সেতু বাংলাদেশের অর্থনীতিকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।’

দেশের বিশাল অর্জন পদ্মা সেতু উদ্বোধনের পর তামিমও ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রীকে, ‘আমার মনে হয় বাংলাদেশের জন্য বিশাল বড় একটা অর্জন। একটা সময় এমন ছিল যখন আমরা নিশ্চিত ছিলাম না যে পদ্মা সেতু হবে কি হবে না। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক অনেক ধন্যবাদ। ওনার নিবেদনের কারণে, ওনার চেষ্টার কারণে আজকে আমরা পদ্মা সেতু পেয়েছি।’

তামিম আরও যোগ করেন, ‘সাথে এটাও বলব, পদ্মা সেতুর প্রকল্পের সঙ্গে যারাই যুক্ত ছিল, তাদেরকেও অসংখ্য অসংখ্য ধন্যবাদ। বিশেষ করে যারা কর্মী ছিলেন, আপনাদের একটা কথাই বলতে চাই যে আপনারা এমন একটা কাজ করেছেন, যেটা বাঙালি জাতি আজীবন মনে রাখবে। আমার ও বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক অনেক ধন্যবাদ।’

উচ্ছ্বাস প্রকাশ করে মুশফিকুর রহিম ফেসবুকে লিখেছেন, 'আমরা দীর্ঘদিন ধরে যা স্বপ্ন দেখছিলাম তা অবশেষে বাস্তবে পরিণত হয়েছে। আমাদের নিজস্ব পদ্মা সেতু নিয়ে গর্ববোধ করছি। মাশাল্লাহ।' 

স্বপ্নের পদ্মা সেতু পেয়ে যারপরনাই খুশি মাহমুদউল্লাহ রিয়াদ, 'স্বপ্নের পদ্মা সেতু, আমাদের গর্বের পদ্মা সেতু। অসংখ্য ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী, স্বপ্নকে বাস্তবে পরিণত করার জন্য।'

তারকা ক্রিকেটার জাহানারা আলম ফেসবুকে লিখেছেন,' স্বপ্নের পদ্মা সেতু। আমার দেশ, আমার গর্ব।'

;