লিভারপুলের হৃদয় ভেঙে ফের ইউরোপ চ্যাম্পিয়ন রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
চ্যাম্পিয়ন রিয়ালের শিরোপা উৎসব

চ্যাম্পিয়ন রিয়ালের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগ জয়ের মিশনে ফের হতাশ হতে হলো লিভারপুলকে। এ নিয়ে ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন চতুর্থবারের মতো ভেঙে দ্য রেড শিবিরের। ফলে সপ্তমবারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হওয়া হলো তাদের। 

ভিনিসিয়াস জুনিয়রের দ্বিতীয়ার্ধের গোলে প্যারিসের মাটিতে চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। রেকর্ডটা বাড়িয়ে ১৪বারের মতো চ্যাম্পিয়নস লিগ ট্রফি জিতল এ স্প্যানিশ জায়ান্ট। 

মাঠে কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা লড়েছে মূলত এক জনের বিপক্ষে। রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া অসাধারণ খেলে গেছেন লিভারপুলের বিপক্ষে। মোহামেদ সালাহকে হতাশ করেছেন ছয়-ছয় বার। 

প্রথম কোচ হিসেবে চতুর্থ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের ইতিহাস লিখেছেন কার্লো আনচেলত্তি।

২০১৮ সালে এই রিয়াল মাদ্রিদের কাছেই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হেরেছিল লিভারপুল। সেই হারের মধুর প্রতিশোধ নেয়া হলো না সালাহদের।

কোচ পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির কাছে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা হাতছাড়া করে কোয়াড্রাপল জয়ের আশা আগেই মিলিয়ে গেছে লিভারপুলের। এবার চ্যাম্পিয়নস লিগে হেরে তাদের ট্রেবল জয়ের স্বপ্নও উবে গেল। 

টাইগাররা থামল ২৩৪ রানে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তামিম ইকবাল

তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

শুরুতে ব্যাটিংটা হলো দারুণ।তবে চার রানের জন্য ফিফটি মিস করেন তামিম ইকবাল। তার মতো ভুল করেননি লিটন দাস। ব্যাটিংয়ে সাফল্য বলতে এতটুকু। ফলে টাইগারদের প্রথম ইনিংস থামল ২৩৪ রানে।

লিটন দাস ৫৩ রান করলেও তামিম ইকবাল ফিরে গেছেন ৪ রানের আক্ষেপ নিয়ে।দেশসেরা এ ওপেনারের ব্যাট থেকে এসেছে ৪৬ রান।

নাজমুল হোসেন শান্ত ২৬, এনামুল হক বিজয় ২৩, শরিফুল ২৬ ও এবাদত হোসেন ২১ রান করেন। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট নেন জেডেন সিলেস ও আলজারি জোসেফ। দুটি করে উইকেট নেন কাইল মেয়ার্স ও অ্যান্ডারসন ফিলিপ। 

প্রথম দিনের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ৪৪ রান সংগ্রহ করেছে ক্যারিবিয়ানরা।

;

ব্যাটিংয়ে টাইগাররা, মুমিনুল-মুস্তাফিজ আউট, বিজয়-শরিফুল ইন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে শুরুতে ব্যাট হাতে মাঠে নামছে বাংলাদেশ।

বাংলাদেশের একাদশ থেকে ছিটকে গেছেন মুমিনুল হক ও মুস্তাফিজুর রহমান। তাদের বদলে দলে ঢুকেছেন ব্যাটসম্যান এনামুল হক বিজয় ও তরুণ পেসার শরিফুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজের একাদশেও এসেছে একটি বদল। গুডাকেশ মটি-কানহাইয়ের জায়গায় দলে অন্তর্ভুক্ত হয়েছেন ফিলিপ অ্যান্ডারসন। এ ম্যাচ দিয়ে তার অভিষেক হচ্ছে টেস্টে।

অ্যান্টিগায় প্রথম টেস্টে বাজে ব্যাটিং পারফরম্যান্সে বড় ব্যবধানে হেরে গেছে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজে তাই দ্বিতীয় ও শেষ টেস্ট সিরিজ নির্ধারিত হয়ে দাঁড়িয়েছে। সেন্ট লুসিয়া টেস্ট যারা জিতবে। সিরিজ ট্রফি পাবে তারাই। প্রথম টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে অবশ্য ১-০ ব্যবধানে এগিয়ে থেকে ট্রফি জয়ের পথটা সহজ করে রেখেছে স্বাগতিকরা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, সৈয়দ খালেদ ও শরিফুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেগ ব্রাফেট (অধিনায়ক), কাইল মেয়ার্স, জশুয়া ডি সিলভা (উইকেটরক্ষক), অ্যান্ডারসন ফিলিপ, জার্মেইন ব্ল্যাকউড, রেমন রেইফার, এনক্রুমাহ বোনার, কেমার রোচ, জন ক্যাম্পবেল, জেডেন সিলেস ও আলজারি জোসেফ।

;

উইন্ডিজ সফরের ফ্লাইট ধরলেন রিয়াদ-নাসুমরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন

নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন

  • Font increase
  • Font Decrease

ওয়েস্ট ইন্ডিজ সফরে এবার পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষটি আজ রাত ৮ টায় শুরু হচ্ছে সেন্ট লুসিয়ায়। 

টেস্টের লড়াই শেষে মাঠ গড়াবে সীমিত ওভারের সিরিজ। টেস্ট দলের বাইরে থাকা সাদা বলের স্কোয়াডে থাকা বাকি পাঁচ ক্রিকেটার ক্যারিবিয়ান সফরের ফ্লাইট ধরেছেন। আজ সকালে রওয়ানা হয়েছেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদুউল্লাহ রিয়াদ, অলরাউন্ডার আফিফ হোসেন, শেখ মেহেদী হাসান, বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ, টপ অর্ডার ব্যাটসম্যান মুনিম শাহরিয়ার। আজ শুক্রবার সকাল ৮টায় বাংলাদেশ বিমানে করে ঢাকা ছেড়েছেন তারা।

ঢাকা থেকে মাহমুদউল্লাহদের বহনকারী বিমান সিলেট হয়ে যুক্তরাজ্যের উদ্দেশে ছেড়েছে। সেখান থেকে পরে উইন্ডিজ যাবে। তবে যাননি তাসকিন আহমেদ। সবশেষ ক্রিকেটার হিসেবে আজ রাত ৭টা ৪০ মিনিটে দেশ ছাড়বেন ডানহাতি পেসার তাসকিন।

টেস্টের পর হবে টি-টোয়েন্টি সিরিজ। ২ ও ৩ জুলাই প্রথম দুই টি-টোয়েন্টির খেলা হবে ডমিনিকায়। ৭ জুলাই গায়ানায় হবে শেষ টি-টোয়েন্টি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ পুরোটাই হবে গায়ানাতে। একদিনের ম্যাচগুলো হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।

;

সস্ত্রীক হজে যাচ্ছেন ক্রিকেটার আদিল রশিদ



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ক্রিকেটার আদিল রশিদ

ক্রিকেটার আদিল রশিদ

  • Font increase
  • Font Decrease

 

সস্ত্রীক পবিত্র হজব্রত পালন করতে যাবেন আদিল রশিদ। সেই কারণে ভারতের বিরুদ্ধে সাদা বলের সিরিজে পাওয়া যাবে না তাঁকে। রশিদের ক্লাব ইয়র্কশায়ারের হয়েও কিছু ম্যাচ খেলতে পারবেন না তিনি। ইংরেজ ক্রিকেট বোর্ডের তরফে রশিদকে হজ যাত্রার জন্য ছুটি দেওয়া হয়েছে বলে স্পোর্টস মিডিয়ার খবরে জানা গেছে।

আরও জানা যায় যে, হজ করে রশিদের ইংল্যান্ডে ফিরতে জুলাইয়ের মাঝামাঝি হয়ে যাবে। এমন পরিস্থিতিতে ইংরেজ এই স্পিনার মিডিয়াকে বলেন, “বেশ কিছু দিন ধরেই ভাবছিলাম হজে যাব। কিছুতেই সময় পাচ্ছিলাম না। এই বছর মনে হল, আমাকে যেতেই হবে। বোর্ডের সঙ্গে কথা বলি, ক্লাবের সঙ্গে কথা বলি। ওরাও রাজি আমাকে ছাড়তে। দু’সপ্তাহের জন্য আমি এবং আমার স্ত্রী যাব।”

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের আগে হজব্রতের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফিরবেন রশিদ।

তাঁর কাছে হজ করতে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন রশিদ। তিনি বলেন, “আমার কাছে এটা বিরাট মুহূর্ত। প্রতিটা ধর্মেই কিছু বিশ্বাস থাকে। ইসলাম ধর্মে মুসলিমদের জন্য হজ একটা বিরাট জিনিস। বয়স থাকতে থাকতে, শরীরে জোর থাকতে থাকতে হজ করে নেওয়া উচিত। আমি নিজের কাছে দায়বদ্ধ হজ করতে যাওয়ার বিষয়ে।”

;