২২ সেপ্টেম্বর করিন্থিয়ান্সেই হবে ব্রাজিল-আর্জেন্টিনার দেখা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মাঠে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবলাররা

মাঠে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবলাররা

  • Font increase
  • Font Decrease

গেল সেপ্টেম্বরে ব্রাজিলের আতিথ্য নিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের পুরোটা খেলতে পারেনি দুদল। কোয়ারেন্টিন বিতর্কে শুরুর পাঁচ মিনিট পর বন্ধ হয়ে যায় ম্যাচটি। অবশেষে এক বছর পর ফের মাঠে গড়়াতে যাচ্ছে ম্যাচটি। 

স্থগিত ম্যাচটি আগামী ২২ সেপ্টেম্বর খেলবে ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে ভেন্যুতে আসছে না বদল। ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, তারা করিন্থিয়ান্স অ্যারেনা আয়োজন করবে ম্যাচটি। 

আর্জেন্টিনা ও ব্রাজিল ম্যাচটি খেলতে অনীহার কথা জানিয়েছিল। তবে গত ৯ মে ফিফা আপিল কমিশন সাফ জানিয়ে দেয় ম্যাচটি তাদের খেলতেই হবে। ফিফা ম্যাচের ভেন্যু ও দিনক্ষণ ঠিক করার দায়িত্ব ছেড়ে দেয় ব্রাজিলের ওপর।

ব্রাজিলের মাটিতে গত ৫ সেপ্টেম্বরের সেই ম্যাচে সমস্যাটা শুরু হয় মূলত ইংল্যান্ড থেকে আসা আর্জেন্টিনার চার ফুটবলারের কোয়ারেন্টিন ইস্যু নিয়ে। এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো চেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরো ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়ম না মানায় ম্যাচ শুরুর পাঁচ মিনিট পর ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মাঠে ঢুকে খেলা বন্ধ করে দেন। তাদের সঙ্গে তর্ক করে আর্জেন্টাইন ফুটবলার ও কর্মকর্তারা পরে মাঠ ছাড়েন।

কিউই নারী ক্রিকেটাররা পাবেন পুরুষদের সমান ম্যাচ ফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা

নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

নতুন চুক্তি পেতে যাচ্ছে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা। পাঁচ বছরের চুক্তিটা হয়ে গেলে নারী ও পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফি'র বৈষম্য দূর হবে। এতে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররাও পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন।

আন্তর্জাতিক ওয়ানডেতে নারী ও পুরুষ ক্রিকেটাররা ফি পাবেন ৪ হাজার নিউজিল্যান্ড ডলার। টি-টোয়েন্টিতে ম্যাচ ফি হবে ২৫০০ নিউজিল্যান্ড ডলার। আর ঘরোয়া পর্যায়ে ফর্ড ট্রফি কিংবা হ্যালি বার্টন জনস্টন শিল্ডের ম্যাচে ক্রিকেটারদের পকেটে যাবে ৮০০ নিউজিল্যান্ড ডলার।

সুপার স্ম্যাশে তাদের আয় হবে ৫৭৫ ডলার। টেস্টে ম্যাচ ফি হবে ১০২৫০ ডলার। আর প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে খেলোয়াড়রা পাবে ১৭৫০ ডলার।

এক জন নারী ক্রিকেটার বছরে আয় করতে পারবেন প্রায় ১লাখ ৬৪ হাজার ডলার করে। ঘরোয়া ক্রিকেটে একজন ক্রিকেটারের আয় হবে প্রায় ২০ হাজার ডলার।

এক জন পুরুষ ক্রিকেটার আয় করতে পারবেন সর্বোচ্চ ৫ লাখ ২৪ হাজার ডলার। নারীদের চেয়ে পুরুষদের খেলা বেশি হওয়ার কারণে নারীদের চেয়ে পুরুষের আয় বেশি। যদিও তারা ম্যাচ ফি পাবেন সমান।

;

শাহীন শাহ আফ্রিদি এখন পুলিশের ডিএসপি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
পুলিশের সাজে শাহীন শাহ আফ্রিদি

পুলিশের সাজে শাহীন শাহ আফ্রিদি

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট ময়দানে পেস আক্রমণে ঝড় তুলে আকাশ ছোঁয়া জনপ্রিয়তা নিজের করে নিয়েছেন শাহীন শাহ আফ্রিদি। সেই জনপ্রিয়তাকে পুঁজি করে পাকিস্তানের এ তারকা পেসার যোগ দিলেন খাইবার পাখতুনখোয়া (কেপি) পুলিশ বিভাগে। 

নাগরিকদের মধ্যে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে, জনমনে নিজেদের আস্থা বাড়াতে শাহীনকে শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দিয়েছে কেপি পুলিশ।

কেপি পুলিশের আয়োজিত বিশেষ অনুষ্ঠানে পাকিস্তানের এ পেস বোলার উপস্থিত হয়েছিলেন পুলিশের সাজে। সেই অনুষ্ঠানে কেপি আইজি মোয়াজ্জাম জাহ আনসারি কাছ থেকে শাহীন পেয়েছেন সম্মানসূচক ডিএসপি পদ মর্যাদা।

শাহীনের বাবা একজন পুলিশ অফিসার। তার ভাইও কাজ করেন পুলিশে। সে সুবাদে পুলিশের কাজ কত কঠিন, সেটা বেশ ভালোই অনুধাবন করতে পারেন তিনি। আর এবার তো তিনি নিজেই যুক্ত হলেন পুলিশ বাহিনীতে।

;

সাকিবের অনন্য বিশ্বরেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অনন্য কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান ও কমপক্ষে ১০০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন এ সুপারস্টার।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বপ্রথম এক হাজার রান এবং ১০০ উইকেটের কীর্তিও গড়েছিলেন সাকিবই। রেকর্ডটিকে এবার আরও অনন্য উচ্চতায় নিয়ে গেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। 

ম্যাচে ব্যাট হাতে জ্বলে কেবল সাকিব। পান হার নামা দারুণ ফিফটি। ৫২ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় এ ক্রিকেট মহাতারকা সাজান ৬৮* রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

লাল-সবুজের জার্সি গায়ে টি-টোয়েন্টিতে প্রথম ২ হাজার রানের ক্লাবে যোগ দেন বর্তমান টি-টোয়েন্টি ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ।

;

সাকিবের ঝলকের পরও হারল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ম্যাচ সেরা রভম্যান পাওয়েল

ম্যাচ সেরা রভম্যান পাওয়েল

  • Font increase
  • Font Decrease

সাকিব আল হাসান ব্যাট হাতে ঝলক দেখালেন। ছিনিয়ে নিলেন দাপুটে এক ফিফটি। কিন্তু তারপরও ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩৫ রানে হারল টাইগাররা। জবাবে ব্যাট করতে নেমে ১৯৪ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যটা যে ছোঁয়া হয়নি সফরকারীদের। 

এ জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম ম্যাচ পণ্ড হয়েছে বৃষ্টির কারণে।

ব্যাট হাতে জ্বলে উঠলেন সাকিব। পেলেন হার নামা দারুণ ফিফটি। ৫২ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় সাজান ৬৮* রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

আফিফ হোসেনের ব্যাট থেকে আসে ৩৪ রান। তার সঙ্গে মোসাদ্দেক হোসেন ১৫ ও ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ এনে দেন ১১ রান। এতেই ৬ উইকেটে হারিয়ে বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায় ১৫৮ রানে।

ক্যারিবিয়ানদের মেরুনরঙা জার্সি গায়ে দুটি করে উইকেট নেন রোমারিও শেফার্ড ও ওবেড ম্যাককয়। একটি করে উইকেট পান ওডিন স্মিথ ও আকিল হোসেইন।

তার আগে টাইগারদের নির্বিষ বোলিংয়ের সুযোগ নিয়ে ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন ব্র্যান্ডন কিং ও রভম্যান পাওয়েল। দুজনেই পেয়েছেন দুরন্ত দুটি হাফ-সেঞ্চুরি। তাদের ফিফটিতে ৫ উইকেট হারিয়ে ১৯৩ রানের পুঁজি গড়ে ক্যারিবিয়ানরা।

ওপেনার ব্র্যান্ডন কিংয়ের ব্যাট থেকে ৪৩ বলে ৭ চার ও ১ ছক্কায় আসে ৫৭ রান। ম্যাচসেরা রভম্যান পাওয়েল খেলেন ৬১* রানের হার না মানা চমৎকার এক ক্রিকেটীয় ইনিংস। ২৮ বলের ঝড়ো ইনিংসটি সাজান তিনি ২ বাউন্ডারি ও ৬ ছক্কায়। আর ক্যাপ্টেন নিকোলাস পুরান দলীয় স্কোরে যোগ করেন ৩৪ রান।

বাংলাদেশের হয়ে বল হাতে সেভাবে কেউ জ্বলে উঠতে পারেননি। দুটি উইকেট নেন শরিফুল ইসলাম। একটি করে উইকেট পান সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও মেহেদী হাসান মিরাজ।

ডোমিনিকার উইন্ডসর পার্কে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও টস ভাগ্যটা সহায় হয়নি বাংলাদেশের। এ ম্যাচেও টস জিতে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্যাপ্টেন নিকোলাস পুরান। টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন তিনি।

;