নাটকীয় ম্যাচে দেশের মাটিতে সিরিজ জিতল শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
শ্রীলঙ্কান ক্রিরিকেটারদের জয়ের উচ্ছ্বাস

শ্রীলঙ্কান ক্রিরিকেটারদের জয়ের উচ্ছ্বাস

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কা লক্ষ্যটা দাঁড় করিয়ে ছিল ২৫৯ রানের। কে জানত অস্ট্রেলিয়ার সামনে এই টার্গেটটাই কঠিন হয়েই দাঁড়াবে। বাস্তবে তেমনটাই হলো। নাটকীয় ম্যাচে ৪ রানে জয় ছিনিয়ে নিয়েছে লঙ্কানরা।

দাপুটে এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-১ ব্যবধানে নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। এ নিয়ে ৩০ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজ জিতল তারা।

কলম্বোতে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ম্যাচসেরা চারিথ আসালানকার (১১০) সেঞ্চুরি ও ধনাঞ্জয়া ডি সিলভার (৬০) ফিফটিতে ৪৯ ওভারে ২৫৮ রানের পুঁজি গড়ে শ্রীলঙ্কা। 

অজিদের হয়ে দুটি করে উইকেট নেন প্যাট কামিন্স, মিচেল মার্শ ও ম্যাথু কাহনেমান। 

লক্ষ্য তাড়া করতে নেমে ৯৯ রানের দুরন্ত এক ইনিংস খেলেন ডেভিড ওয়ার্নার। তারকা এ ওপেনার এক রানের জন্য শতক মিস করেন। আর তার দল জয় মিস করে গুটিয়ে যায় ২৫৪ রানে।

শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট নেন জেফরি ভ্যান্ডারসে, চামিকা করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।

ভারতকে হারিয়ে রেকর্ড গড়ল ইংল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ট্রফির সামনে ইংলিশ ক্রিকেটাররা

ট্রফির সামনে ইংলিশ ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য ছিল ৩৭৮ রান। আপাতত দৃষ্টিতে অসম্ভব মনে হলেও সেই অসম্ভবকে সম্ভব করেছে ইংলিশরা। বার্মিংহামে ৭ উইকেটে জিতেছে।

দুরন্ত এ জয়ে রেকর্ডও করেছে ইংল্যান্ড। এত বেশি রান তাড়া করে আগে কোনো টেস্ট জেতেনি স্বাগতিকরা।

পাঁচ ম্যাচের সিরিজ ২-২ এ সমতা নিয়ে শেষ করল দুদল। করোনার কারণে সিরিজে পঞ্চম ও শেষ টেস্টটি পিছিয়ে গিয়েছিল। ভারত শুধু সিরিজ আর ম্যাচ হাতছাড়া করেনি। স্লো ওভার রেটের দুই কেটে নিয়েছে আইসিসি। 

জো রুট (১৪২) ও জনি বেয়ারস্টো (১১৪) হার না মানা জোড়া সেঞ্চুরির সুবাদে ৩৭৮ রানের চ্যাম্পিয়নস লক্ষ্যটা ছুঁয়ে ফেলেছে মাত্র ৩ উইকেট হারিয়ে। অ্যালেক্স লিস ৫৬ ও জ্যাক ক্রলি ৪৬ রান যোগ করেন দলীয় স্কোরে। ভারতের হয়ে দুটি উইকেট নেন জাসপ্রিত বুমরাহ।

ভারতের প্রথম ইনিংসের ৪১৬ রানের জবাবে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল ২৮৪ রানে। দ্বিতীয় ইনিংসে ২৪৫ রান তুলে ভারত এগিয়ে যায় ৩৭৭ রানে

;

কিউই নারী ক্রিকেটাররা পাবেন পুরুষদের সমান ম্যাচ ফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা

নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

নতুন চুক্তি পেতে যাচ্ছে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা। পাঁচ বছরের চুক্তিটা হয়ে গেলে নারী ও পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফি'র বৈষম্য দূর হবে। এতে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররাও পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন।

আন্তর্জাতিক ওয়ানডেতে নারী ও পুরুষ ক্রিকেটাররা ফি পাবেন ৪ হাজার নিউজিল্যান্ড ডলার। টি-টোয়েন্টিতে ম্যাচ ফি হবে ২৫০০ নিউজিল্যান্ড ডলার। আর ঘরোয়া পর্যায়ে ফর্ড ট্রফি কিংবা হ্যালি বার্টন জনস্টন শিল্ডের ম্যাচে ক্রিকেটারদের পকেটে যাবে ৮০০ নিউজিল্যান্ড ডলার।

সুপার স্ম্যাশে তাদের আয় হবে ৫৭৫ ডলার। টেস্টে ম্যাচ ফি হবে ১০২৫০ ডলার। আর প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে খেলোয়াড়রা পাবে ১৭৫০ ডলার।

এক জন নারী ক্রিকেটার বছরে আয় করতে পারবেন প্রায় ১লাখ ৬৪ হাজার ডলার করে। ঘরোয়া ক্রিকেটে একজন ক্রিকেটারের আয় হবে প্রায় ২০ হাজার ডলার।

এক জন পুরুষ ক্রিকেটার আয় করতে পারবেন সর্বোচ্চ ৫ লাখ ২৪ হাজার ডলার। নারীদের চেয়ে পুরুষদের খেলা বেশি হওয়ার কারণে নারীদের চেয়ে পুরুষের আয় বেশি। যদিও তারা ম্যাচ ফি পাবেন সমান।

;

শাহীন শাহ আফ্রিদি এখন পুলিশের ডিএসপি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
পুলিশের সাজে শাহীন শাহ আফ্রিদি

পুলিশের সাজে শাহীন শাহ আফ্রিদি

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট ময়দানে পেস আক্রমণে ঝড় তুলে আকাশ ছোঁয়া জনপ্রিয়তা নিজের করে নিয়েছেন শাহীন শাহ আফ্রিদি। সেই জনপ্রিয়তাকে পুঁজি করে পাকিস্তানের এ তারকা পেসার যোগ দিলেন খাইবার পাখতুনখোয়া (কেপি) পুলিশ বিভাগে। 

নাগরিকদের মধ্যে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে, জনমনে নিজেদের আস্থা বাড়াতে শাহীনকে শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দিয়েছে কেপি পুলিশ।

কেপি পুলিশের আয়োজিত বিশেষ অনুষ্ঠানে পাকিস্তানের এ পেস বোলার উপস্থিত হয়েছিলেন পুলিশের সাজে। সেই অনুষ্ঠানে কেপি আইজি মোয়াজ্জাম জাহ আনসারি কাছ থেকে শাহীন পেয়েছেন সম্মানসূচক ডিএসপি পদ মর্যাদা।

শাহীনের বাবা একজন পুলিশ অফিসার। তার ভাইও কাজ করেন পুলিশে। সে সুবাদে পুলিশের কাজ কত কঠিন, সেটা বেশ ভালোই অনুধাবন করতে পারেন তিনি। আর এবার তো তিনি নিজেই যুক্ত হলেন পুলিশ বাহিনীতে।

;

সাকিবের অনন্য বিশ্বরেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অনন্য কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান ও কমপক্ষে ১০০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন এ সুপারস্টার।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বপ্রথম এক হাজার রান এবং ১০০ উইকেটের কীর্তিও গড়েছিলেন সাকিবই। রেকর্ডটিকে এবার আরও অনন্য উচ্চতায় নিয়ে গেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। 

ম্যাচে ব্যাট হাতে জ্বলে কেবল সাকিব। পান হার নামা দারুণ ফিফটি। ৫২ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় এ ক্রিকেট মহাতারকা সাজান ৬৮* রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

লাল-সবুজের জার্সি গায়ে টি-টোয়েন্টিতে প্রথম ২ হাজার রানের ক্লাবে যোগ দেন বর্তমান টি-টোয়েন্টি ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ।

;