ফিল্ডিংয়ে টাইগাররা, একাদশে তাসকিন-মোসাদ্দেক, মুনিম-নাসুম বাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় টি-টোয়েন্টিতেও টস ভাগ্যটা সহায় হয়নি বাংলাদেশের। এ ম্যাচেও টস জিতে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্যাপ্টেন নিকোলাস পুরান। টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বাংলাদেশের একাদশে দুটি বদল এসেছে। দল থেকে ছিটকে গেছেন মুনিম শাহরিয়ার ও নাসুম আহমেদ। তাদের বদলে একাদশে জায়গা পেয়েছেন তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন।

ওয়েস্ট ইন্ডিজও তাদের একাদশে একটি পরিবর্তন এনেছে। দলে জায়গা হারিয়েছেন ডেভন টমাস। তার পরিবর্তে দলে ঢুকেছেন কিমো পল।

প্রথম টি-টোয়েন্টি বৃষ্টির কারণে ভেস্তে গেছে। যে কারণে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ০-০ তে সমতা বিরাজ করছে এখন। আজ যারা জিতবে সিরিজ জয়ের লড়াইয়ে তারাই এক ধাপ এগিয়ে যাবে। 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইল মেয়ার্স, ব্র্যান্ডন কিং, শামারহ ব্রুকস, নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, কিমো পল, ওডেন স্মিথ, রোমারিও শেফার্ড, আকিল হোসেইন, ওবেড ম্যাককয় ও হেডেন ওয়ালশ। 

এশিয়া কাপ জয়ের স্বপ্ন দেখছেন না টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টাইগার ক্রিকেটাররা

টাইগার ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি সংস্করণের আসন্ন এশিয়া কাপে ভয়-ডরহীন ক্রিকেট খেলতে চায় টাইগাররা। তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে লাল-সবুজের প্রতিনিধিদের পারফরম্যান্সের যে হাল তাতে করে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন না টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

আজ সোমবার (১৫ আগস্ট) গণমাধ্যমকে বিসিবি পরিচালক সুজন বলেন, ‘অবশ্যই আমরা ওই (ফিয়ারলেস) ধরণের ক্রিকেট খেলতে চাই। বলছি না, আমরা বাংলাদেশ হঠাৎ করে বদলে গিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়ে যাব। কিন্তু আমরা ওই পথটা ধরতে চাই কীভাবে এই ফরম্যাটে ভালো করতে পারি। ১২০ বলের খেলা আপনার সময়টা খুব কম যে আপনি ওই সিদ্ধান্তটা নিবেন। যেটা আমরা ওয়ানডেতে পারি।’

রিয়াদ-সাকিব নিয়ে সুজন বলেন, ‘দিন শেষে আমরা সবাই বিসিবিতে কাজ করি বাংলাদেশ ক্রিকেটকে ভালো করার জন্য। এখানে আমাদের কোনো স্বার্থ নেই, সাকিবও আমার কিছু না রিয়াদও আমার কিছু না। বলতে গেলে আমাদের সতীর্থ ক্রিকেটার, হয়তো আমরা সিনিয়র, ওরা জুনিয়র। ওরা এখনো খেলছে, আমরা ওদের সাথে কাজ করি, আমরা চাই বাংলাদেশ দলের সাফল্য। সাফল্যটা কীভাবে আসবে কার হাত ধরে আসবে আমরা জানি না। মনে হয়েছে সাকিব আমাদের সেরা বিকল্প। আমি বিশ্বাস করি সাকিব সেরা বিকল্প।’

ওপেনিং নিয়ে সুজন যোগ করেন, ‘স্বীকৃত ওপেনার বিজয় ও পারভেজ ইমন। বাকি অনেকেই কিন্তু স্থানীয় ক্রিকেটে ওপেন করেছে। আফগানিস্তানের যে বোলিং অ্যাটাক সেই বোলিং অ্যাটাকে আমরা কাকে ওপেন করাবো সেটা নিয়ে ভাবছি। মুশফিক হতে পারে। ইউ নেভার নো, সাকিবও হতে পারে। মিরাজ হতে পারে, শেখ মেহেদীও ওপেন করেছে। অনেকগুলো অপশন আছে। কম্বিনেশনের জন্য আমরা চিন্তা করছি।’

;

বঙ্গবন্ধুর প্রতি সাকিব-তামিমদের শ্রদ্ধা ও ভালবাসা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছে পুরো দেশ। বাঙালি জাতির মহান নেতাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়েছেন ক্রিকেটাররাও। 

সাকিব আল হাসান নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘এই দিনে পৃথিবী হারিয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের মানুষের জন্য নিজের জীবন বিসর্জন দিয়েছিলেন এবং নিশ্চিত করেছিলেন যেন আমরা সবাই সগর্বে বলতে পারি যে এই দেশটি আমার। জাতীয় শোক দিবসে সমগ্র জাতির সাথে আমরাও সমবেদনা প্রকাশ করছি।’

তামিম ইকবাল জানান, ‘বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ই আগস্টের অন্যান্য শহীদদের।’

মুশফিকুর রহিমের শ্রদ্ধাঞ্জলি, ‘জাতির পিতা আমাদের জন্য যা করেছেন, তা আমরা কখনো ভুলব না, আমরা শোকাহত।’ এরপর মিরাজ লিখেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মিশে আছেন আমাদের অনুভূতি ও অন্তরাত্মায়। জাতীয় শোক দিবসে এই মহান নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা। বাঙালির মৃত্যুঞ্জয়ী চেতনায় বেঁচে আছেন তিনি, এবং বেঁচে রবেন...’

;

মাঠের লড়াইয়ে নেইমারের জাদু, এমবাপ্পের পেনাল্টি মিস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নেইমার জুনিয়র

নেইমার জুনিয়র

  • Font increase
  • Font Decrease

মাঠের লড়াইয়ে জাদু ছড়ালেন নেইমার জুনিয়র। পেলেন জোড়া গোলের দেখা। সঙ্গে গোল উপহার দিলেন কাইলিয়ান এমবাপ্পে। তাদের ফুটবল দ্যুতিতে ফরাসি লিগ ওয়ানে পিএসজি ৫-২ গোলে হারিয়েছে মন্তেপেলিয়ারকে। তবে এমবাপ্পে  পেনাল্টি মিস না করলে জয়ের ব্যবধান আরও বাড়তো।

ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ পারফর্ম করেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার গ্যাব্রিয়েল জেসুস। আদায় করে নেন জোড়া গোল। তাতেই আর্সেনাল ৪-২ গোলে ধরাশায়ী করেছে লেস্টার সিটিকে। 

ইংলিশ লিগে বড় জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। কোচ পেপ গার্দিওলার দল ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বোর্নমাউথকে। তবে হতাশ করেছে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিশ্চিয়ানো রোনালদোর দল ৪-০ গোলে হার মেনেছে ব্রেন্টফোর্ডের কাছে। 

এদিকে হতাশায় লা লিগায় নতুন মৌসুম শুরু করেছে বার্সেলোনা। কোচ জাভি হার্নান্দেজের দল গোল শূন্য (০-০) ড্র করেছে রায়ো ভায়েকানোর সঙ্গে।

;

টি-টোয়েন্টির নেতৃত্বেও ফিরলেন সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

টেস্টের পর টি-টোয়েন্টির অধিনায়কত্ব পাওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন সাকিব আল হাসান। শেষমেশ বিশ্বসেরা এ অলরাউন্ডারই হলেন টাইগারদের কুড়ি ওভারের নতুন কাপ্তান। বাঁ-হাতি তারকা এ স্পিনারের নতুন এ অভিযাত্রা শুরু হচ্ছে এশিয়া কাপ দিয়েই। আজ শনিবার সাকিবকে নেতৃত্বে রেখেই এশিয়া কাপের দল ঘোষণা করেছে বিসিবি। সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপেও লাল-সবুজের প্রতিনিধিদের অধিনায়ক থাকবেন সাকিব।

বেটউইনারের সঙ্গে চুক্তি হওয়ায় বিসিবি'র সঙ্গে ঝামেলা শুরু হয়েছিল সাকিবের। পরে চুক্তি বাতিল করে চিঠি দিলে বোর্ডের সঙ্গে এই বাঁহাতি অলরাউন্ডারের সম্পর্ক ঠিক হয়ে যায়। আজ অধিনায়কত্বের ইস্যুতে নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকে বসেন সাকিব।

বৈঠক শেষে বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, সাকিবের কাঁধেই উঠছে কুড়ি ওভারের ফরম্যাটের দায়িত্ব। তবে পূর্ণ মেয়াদে নয়, আসন্ন এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হয়েছে সাকিবকে।

টি-টোয়েন্টির নেতৃত্ব হারালেও এশিয়া কাপের দলে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।  ১৭ জনের দলে ফিরেছেন টি-টোয়েন্টি 'স্পেশালিস্ট' খ্যাত সাব্বির রহমান।

২৭ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ। আগামী ৩০ আগস্ট শারজায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করবে বাংলাদেশ ।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

;