ব্রাজিলের কে কোন জার্সি পেলেন

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্রাজিলের কে কোন জার্সি পেলেন

ব্রাজিলের কে কোন জার্সি পেলেন

  • Font increase
  • Font Decrease

রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলে মিশন এবার হেক্সা জয়ের। ইতালির তুরিন থেকে কাতারের উদ্দ্যেশে রওনা হবার আগে ২৬ ফুটবলারদের নিয়ে অফিশিয়াল ফটোশুট করেছে ব্রাজিল। যেখানে প্রকাশ পেয়েছে ব্রাজিলিয়ান তারকাদের জার্সি নাম্বার।

আগামী ২৪ তারিখ সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ব্রাজিল।

গোলরক্ষক আলিসন ১ নম্বর জার্সি পরবেন। ব্রাজিল দলের দ্বিতীয় গোলরক্ষক এদেরসন পরবেন ২৩ নম্বর জার্সি। এদেরসন খেলে থাকেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে। ম্যান সিটির প্রধান এবং এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক হলেও মূল একাদশে খেলার তার নিশ্চিত না। দলের অপর গোলরক্ষক ওয়েভারটন পরবেন ১২ নম্বর জার্সি।

ডিফেন্ডারদের মধ্যে জুভেন্টাসের দানিলো পরবেন ২ নম্বর জার্সি। চেলসির থিয়েগো সিলভার জার্সি নম্বর হচ্ছে ৩; পিএসজিতে খেলা মারকুইনহোসের গায়ে ওঠছে ৪ নম্বর জার্সি। এছাড়া অ্যালেক্স সান্দ্রো পাচ্ছেন ৬ নম্বর জার্সি। পিএসজি-বার্সেলোনা ও বিভিন্ন ক্লাবে খেলা বর্ষীয়ান ডিফেন্ডার দানি আলভেস ১৩ নম্বর জার্সি এবং রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার এদের মিলিতাও পরবেন ১৪ নম্বর জার্সি। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা অ্যালেক্স টেলেস ১৬ নম্বর এবং ব্রেমার খেলবেন ২২ নম্বর জার্সি পরে।

রিয়াল মাদ্রিদের অনেক ইতিহাসের সাক্ষী এবং বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ক্যাসেমিরো খেলবেন ৫ নম্বর, ক্যাসেমিরোর ক্লাব সতীর্থ ফ্রেডের গায়ে ওঠবে ৮ নম্বর জার্সি। প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হাম ইউনাইটেডের মিডফিল্ডার লুকাস পাকুয়েতা পরবেন ৭ নম্বর জার্সি, নিউক্যাসল ইউনাইটেডের ব্রুনো গুইমারেস পেয়েছেন ১৭ নম্বর জার্সি, লিভারপুলের ফ্যাবিনহো পরবেন ১৫ এবং ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোর এভারটন রিভেইরো পরবেন ২৬ নম্বর জার্সি।

আক্রমণভাগকে ধরা হচ্ছে ব্রাজিলের মূল শক্তি। এখানে যথারীতি নেতৃত্ব দেবেন নেইমার জুনিয়র। তার জার্সি নম্বর ১০। নাম্বার নাইন টটেনহ্যাম হটস্পারের রিচার্লিসন। বার্সেলোনায় খেলা রাফিনহা পেয়েছেন ১১ নম্বর জার্সি। নেদারল্যান্ডের আয়াক্স থেকে এ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়া অ্যান্থনি খেলবেন ১৮ নম্বর জার্সি পরে। ১৯ থেকে ২১ নম্বর জার্সিগুলো পরে খেলবেন যথাক্রমে আর্সেনালের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস, রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোয়েস। ২৪ নম্বর জার্সি পেয়েছেন আর্সেনালের গ্যাব্রিয়েল মার্তিনেল্লি এবং ব্রাজিলের ক্লাব ফ্ল্যামেঙ্গোর পেড্রো পেয়েছেন ২৫ নম্বর জার্সি।

   

নারী ইস্যুতে আফগানিস্তান সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের আগস্টে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার। কিন্তু বর্তমানে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবানের নারীদের প্রতি দৃষ্টিভঙ্গির প্রতি প্রতিবাদ জানিয়ে সিরিজটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

গত বছর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং ওয়ানডে সিরিজও একই কারণ দেখিয়ে বাতিল করেছিল অস্ট্রেলিয়া। তবে পরিস্থিতির উন্নতি হলে ভবিষ্যতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হতে পারে বলে সম্ভাবনার কথা জানিয়েছিল তারা।

তবে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করার কথা জানিয়ে দেয়া বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া উল্লেখ করে যে, পরিস্থিতি উন্নতির বদলে আরও অবনতির দিকে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাষায়, ‘গত ১২ মাস আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সরকারের কথা হচ্ছে, আফগানিস্তানের নারীদের জন্য পরিস্থিতি আরও দুঃসহ হয়ে উঠছে। এই কারণে আমরা আগের অবস্থানে অটল রয়েছি। আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

গত বছর আফগানিস্তানের বিপক্ষে সিরিজ অস্ট্রেলিয়া টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিলের পর বিষয়টি নিয়ে প্রতিবাদ করেছিলেন আফগান ক্রিকেটাররা। দেশটির তারকা ক্রিকেটার রশিদ খান তো অস্ট্রেলিয়া ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ থেকে নাম প্রত্যাহারের হুমকিও দিয়েছিলেন। তবে অস্ট্রেলিয়া তাদের সিরিজ বাতিলের সিদ্ধান্তে অটল থাকে।

দ্বিপাক্ষিক সিরিজ না খেললেও বিশ্ব আসরগুলোতে আফগানিস্তানের সঙ্গে খেলতে কোনো আপত্তি নেই অস্ট্রেলিয়া। গত বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে খেলেছে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

সাদা বলের পর এবার শান্তদের লাল বলের লড়াই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বাংলাদেশ। শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর গতকাল (সোমবার) শেষ হয়েছে সমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সময়ের অন্যতম দ্বৈরথের জন্ম দিয়ে দল দুটি সাদা বলের লড়াইটা শেষ হলো সমানে-সমান। আগে টি-টোয়েন্টি সিরিজটা ২-১ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা। পরে ওয়ানডে সিরিজটা সমান ২-১ ব্যবধানে নিজেদের করে স্বাগতিকরা। সাদা বলের দুই ফরম্যাটের লড়াই শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কার সামনের লড়াইটা লাল বলের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। 

টেস্টে দুই দলের স্কোয়াডেই এসেছে একাধিক পরিবর্তন। প্রথম টেস্টের জন্য ঘোষণা করা দলে ওয়ানডে স্কোয়াড থেকে আছেন কেবল পাঁচজন। এদিকে তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের দল থেকে বাদ পড়লেও টেস্টে ফিরছেন লিটন দাস।

আসন্ন সিরিজে অভিষেকের অপেক্ষায় দলে জায়গা মিলেছে নাহিদ রানার। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে বল হাতে দারুণ সময় পার করছেন তিনি। সেখানে ১৫ ম্যাচে নিয়েছেন ৬৩ উইকেট। 

এদিকে শরিফুল ইসলামের পেস নেতৃত্বে আরও তিন বোলার খালেদ আহমেদ ও মুশফিক হাসান। স্পিন বিভাগ সামলাতে দায়িত্ব পালন করবেন দলের মূল তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাইম হাসান। 

আগামী শুক্রবার সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে সিলেটে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি আগামী ৩০ মার্চ, চট্টগ্রামের মাঠে। 

প্রথম টেস্টের বাংলাদেশ দল: 

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচে মেসিকে পাচ্ছে না আর্জেন্টিনা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কনক্যাকাফ চ্যাম্পিয়নশিপে গত বুধবার ন্যাশভিলের বিপক্ষে  ইন্টার মায়ামির ৩-১ গোলের জয়ের ম্যাচের ৫০তম মিনিটে হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়েন লিওনেল মেসি। মাঠ ছাড়ার আগে জোড়া গোলে এগিয়ে থাকা মায়ামির হয়ে একটি অ্যাসিস্ট ও একটি গোল করেছিলেন ফুটবল বিশ্বের অন্যতম এই মহাতারকা। সেই ম্যাচে পাওয়া চোটে শঙ্কা জেগেছিল চলতি মাসে যুক্তরাষ্ট্রে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে মেসির মাঠে নামা নিয়ে। শেষ পর্যন্ত সেই শঙ্কায় হলো সত্যি। এল সালভাদর ও কোস্টা রিকার বিপক্ষে আসন্ন ম্যাচ দুটিকে খেলবেন না এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা। 

ন্যাশভিলের বিপক্ষে ম্যাচের পর গত শনিবার মায়ামির হয়ে লিগ ম্যাচে ডিসি ইউনাইটেডের বিপক্ষে খেলেননি মেসির। এবার জাতীয় দলের হয়েও বাকি দুই ম্যাচে দেখা মিলবে না মেসির। 

গতকাল (সোমবার) নিজেকের এক্স অ্যাকাউন্টে চোটে মেসির সামনের ম্যাচ দুটিতে না থাকা নিশ্চিত করে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। অবশ্য মেসির চোট ব্যাখ্যায় সেটিকে গুরুতর কিছু বলেনি তারা। এদিকে ইএসপিএন আর্জেন্টিনার সূত্রমতে, মাঠে না নামলেও দলের সঙ্গে থাকতে পারেন মেসি। 

আগামী ২৩ মার্চ কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে এল সালভাদরের বিপক্ষে নামবে লিওনেল স্কালোনির দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। পরে আগামী ২৭ মার্চ কোস্টা লিকার বিপক্ষে খেলবে বিশ্বচ্যাম্পিয়নরা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান টেস্ট দলে হাসারাঙ্গা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

গত বছরের আগস্টে হঠাতই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারঙ্গা। যদিও ততদিনে স্রেফ ৪টি টেস্ট খেলেছিলেন তিনি। যার সবশেষটা ২০২১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে। সেখান থেকে প্রায় তিন বছর পর সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন হাসারাঙ্গা। এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু করতে যাচ্ছেন লাল বলের ক্রিকেটে নতুন এক যাত্রা। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হাসারাঙ্গার পরিসংখ্যান চোখে পড়ার মতো হলেও টেস্টটা পুরোদস্তুর ম্যাড়মেড়ে। ৪টি নিয়েছেন কেবল ৪টি উইকেট এবং ব্যাট হাতে করেছেন ১৯৬ রান। সেখান থেকে যেন নতুন উদ্যমে নিজেকে নয়ে যেতে নতুন এক সিদ্ধান্ত নিলেন এই লঙ্কান তারকা। 

বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে লঙ্কানদের লড়াই এবার টেস্টে। সেটিকে মাথায় রেখে হাসারাঙ্গা নিয়েই ১৭ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। 

ধনঞ্জয়া ডি সিলভার নেতৃত্বাধীন এই দলের বোলিং থাকছে স্পিন নির্ভর। সেখানে অভিষেকের অপেক্ষায় আছেন নিশান পেরিস। এছাড়াও স্পিন তালিকায় আরও তিন নাম প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস। 

সিলেটে আগামী ২২ মার্চ শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টই শুরু হবে ৩০ মার্চ।

বাংলাদেশ বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দল: 

ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেরিস, কাসুন রাজিথা, বিশ্ব ফের্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;