ইকুয়েডরকে হারিয়ে সেনেগাল শেষ ষোলোয়

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইকুয়েডর-সেনেগাল ম্যাচ যে দলই জিতত, সেই দলই পৌঁছে যেত শেষ ষোলোয়। ইকুয়েডর ড্র করলেও পরের রাউন্ডে চলে যেত। কিন্তু টান টান ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে দিল সেনেগাল। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করল আফ্রিকার এই দলটি।

ম্যাচের শুরু থেকেই অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে সেনেগাল। কিন্তু গোলের মুখ খুলতে পারছিল না তারা। শেষ পর্যন্ত প্রথমার্ধের শেষে পেনাল্টি পায় আফ্রিকার দেশটি। গোল করে দলকে এগিয়ে দেন ইসমাইলা সার।

দ্বিতীয়ার্ধে গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে ইকুয়েডর। অধিনায়ক এন্নার ভ্যালেন্সিয়ার নেতৃত্বে আক্রমণের ঝড় তোলে তারা। ফলও মেলে। ৬৮ মিনিটে কর্নার থেকে গোল করে সমতা ফেরান মোইসেস কাইসেডো। দেখে মনে হচ্ছিল, ১ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে পা দেবে ইকুয়েডর। কিন্তু তখনও নাটক বাকি ছিল।

গোল খাওয়ার ২ মিনিট পরে আবার এগিয়ে যায় সেনেগাল। ফ্রি-কিক থেকে গোলের সামনে ফিরতি বল পান কৌলিবালি। সেনেগালের অধিনায়ক ডান পায়ের ভলিতে গোল করতে ভুল করেননি। দেশের জার্সিতে প্রথম গোল করলেন তিনি। এই গোলই দেশকে পৌঁছে দিল বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে। বাকি ২০ মিনিটে অনেক চেষ্টা করেও গোল শোধ করতে পারেনি ইকুয়েডর। শেষ পর্যন্ত হেরেই মাঠ ছাড়তে হয় তাদের।

   

পুরষ্কার তুলে দিলেন জাভেদ ওমর বেলিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪ ঢাকা
পুরষ্কার তুলে দিচ্ছেন জাভেদ ওমর বেলিন। ছবি : সংগৃহীত

পুরষ্কার তুলে দিচ্ছেন জাভেদ ওমর বেলিন। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এশিয়া কাপ ২০২৩ সামনে রেখে দেশের ১ম সোস্যাল কমার্স প্ল্যাটফর্ম 'ফ্যানেফেয়ার' আয়োজন করেছিল স্বনামধন্য স্পোর্টস ড্রিঙ্কস 'ব্রুভানা'র সৌজন্যে 'প্রেডিকশন' কন্টেস্ট। ওই কন্টেস্টে প্রায় লক্ষাধিক ব্যবহারকারী অংশগ্রহন করেছিলেন।

পুরো এশিয়া কাপজুড়ে সবগুলো প্রেডিকশনে অংশগ্রহন করে ৫০ জন টপ প্রেডিক্টর জিতেছেন টিভি, ওভেন ও স্মার্টব্যান্ডসহ আকর্ষনীয় সব পুরষ্কার।

রাজধানীর ধানমন্ডির ফ্যানফেয়ার স্টুডিওতে বুধবার (৪ অক্টোবর) রাতে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

ফ্যানফেয়ার স্টুডিওতে এশিয়া কাপ প্রেডিকশন কন্টেস্টের সেরা ৫ জন বিজয়ীর হাতে পুরষ্কার তুলে দিতে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাভেদ ওমর বেলিম।

তিনি বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন যা সরাসরি ফ্যানফেয়ারের ফেসবুক লাইভে সম্প্রচার করা হয়।

বিজয়ীদের উচ্ছাস দেখে সাবেক ক্রিকেটার জাভেদ ওমর বেলিম বলেন, ফ্যানফেয়ারের এমন আয়োজন ক্রিকেটপ্রেমীদের আরও উজ্জ্বীবিত করার পাশাপাশি খেলার প্রতি ভালোবাসা ও আগ্রহ অনেকটা বাড়াবে। ফ্যানেফেয়ার প্রতিভাবান কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য অনন্য এক মাধ্যম।

এশিয়া কাপের পরে আসন্ন বিশ্বকাপকে ঘিরেও ফ্যানফেয়ারের মেগা ক্যাম্পেইনের ঘোষণা দেন এই খেলোয়াড়।

এবারের ওয়ার্ল্ডকাপে থাকছে আরো বিশাল ধামাকা। ৫ অক্টোবর থেকে ফ্যানফেয়ার অ্যাপ-এ যুক্ত হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত ২০২৩ ওয়ার্ল্ড কাপ ক্রিকেটের লাইভ স্কোর, প্রেডিকশন কন্টেস্ট ও 'রেপিড প্রেডিকশন কনটেস্ট। এইবার ও 'ব্রুভানা' থাকছে ফ্যানফেয়ারের সঙ্গে আরও বড় পরিসরে।

যাত্রাপথে সহজেই ওই অ্যাপে প্রবেশ করে দেখে নেয়া যাবে প্রতিটি ম্যাচের লাইভ স্কোর। প্রেডিকশন কন্টেস্টে টসে জেতা, ১ম ব্যাটিং দল, ম্যাচ উইনার, ম্যাচের স্কোর, উইকেট ও ম্যান অফ দ্যা ম্যাচের মতো মজার সব অনুমানে অংশগ্রহণ করা যাবে।

এ ছাড়াও রেপিড প্রেডিকশন কন্টেস্টে প্রতি ৫ ওভারে রান ও উইকেট প্রেডিকশন করা যাবে আর অনুমান মিলে গেলেই ইনস্ট্যান্ট স্কোর আপডেট হয়ে যাবে।

'প্রেডিকশন' কন্টেস্টে অংশগ্রহণ করলেই থাকছে বোনাস পয়েন্টস। এমনকি লিডারবোর্ডে টপে থাকতে পারলে সর্বমোট ১০০ জন টপ প্রেডিক্টর জিতে নিতে পারবেন মোটরবাইক, ফ্রিজ, ট্যাব ও ক্যামেরার মত সব আকর্ষণীয় পুরস্কার।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

মদ কাণ্ডে নিষিদ্ধ হওয়ার পথে পাঁচ ফুটবলার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এএফসি কাপে ভারতের ওডিশা এফসির বিপক্ষে স্কোয়াডে জায়গা হয়নি বসুন্ধরা কিংসের পাঁচ ফুটবলারের। বিষয়টি নিয়ে প্রশ্ন উঠতেই জানা যায়, গত ২০ সেপ্টেম্বর এএফসি কাপের ম্যাচ শেষে মালদ্বীপ থেকে ফেরার পথে হজরত শাহজালাল বিমানবন্দরের ৬৪ বোতল বিদেশি মদ নিয়ে ধরা পরেন বসুন্ধরার পাঁচ ফুটবলার। পরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাদের নিষিদ্ধ করে বসুন্ধরা কিংস। এবার তারা নিষিদ্ধ হতে যাচ্ছেন জাতীয় দল থেকেও, এমনই আভাস মিলিয়ে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের থেকে।

আগামী ১২ ও ১৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপের প্রাক–বাছাইয়ের দুটি ম্যাচ খেলার কথা বাংলাদেশ দলের। সেখানে মদ কাণ্ডে অভিযোক্ত ওই পাঁচ ফুটবলারকে পাওয়া যাবে কিনা এমন প্রশ্নে সালাউদ্দিন বলেন, ‘ওই খেলোয়াড়দের জাতীয় দলের জন্য বিবেচনা করা কঠিন। কারণ, আমি মনে করি শৃঙ্খলাজনিত শাস্তি সবার জন্যই হওয়া উচিত। আমার যেটা মনে হয়, কোচ সম্ভবত তাদের জাতীয় দলে নেবে না।’

অভিযুক্ত ওই পাঁচ ফুটবলার হলেন তপু বর্মণ, আনিসুর রহমান, তৌহিদুল আলম সবুজ, শেখ মোরসালিন ও রিমন হোসেন। তাদের বিষয়ে ক্লাবের পক্ষ থেকেও বাফুফেকে চিঠি দিয়ে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে বাফুফে সভাপতি বলেন, ‘৩–৪ দিন আগে বসুন্ধরা কিংস থেকে আমাদের চিঠি দিয়ে জানিয়েছে, শৃঙ্খলাজনিত কারণে তারা ৪-৫ জন খেলোয়াড়কে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে। খেলোয়াড়েরা ক্লাবের কাছে ক্ষমা চেয়েছে। ক্লাব যখন শৃঙ্খলাজনিত কারণে ব্যবস্থা নেয়, বাফুফের দায়িত্ব হয়ে যায় বিষয়টা দেখা। আমরা সেটা দেখছি। তদন্ত করতে দিয়েছি।’

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

বিশ্বকাপে সেরাটা দিতে প্রস্তুত বাংলাদেশ: সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ দল। তার আগে আসরে অংশ নেওয়া বাকি দলগুলোর অধিনায়কের সঙ্গে ক্যাপ্টেনস ডে-তে দেখা করে বিশ্বকাপ পরিকল্পনা নিয়ে কথা বলেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। জানিয়েছেন বড় কিছুর স্বপ্নই দেখছে তার দল।

বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে সাকিব বলেন, ‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। গত বিশ্বকাপের পর থেকে দেখবেন আমরা বাছাইপর্বে ৩ বা ৪ নম্বর দল ছিলাম পয়েন্টের হিসাবে। আমরা সত্যিই ভালো করেছি দল হিসেবে। এখন বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর পালা। আমাদের দল প্রস্তুত। দেশ হয়তো গতবার যা করেছিলাম, তার চেয়ে ভালো কিছু আশা করছে।’

বর্তমানে ওয়ানডেতে অলরাউন্ডারের তালিকায় শীর্ষে অবস্থান সাকিবের। বিষয়টি তার ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে কিনা এমন প্রশ্নে সাকিব বলেন, ‘সত্যি বলতে কি, না। সব সময় এটি আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে আরও ভালো করতে। ব্যক্তিগতভাবে আমি কোনো পরিসংখ্যানের দিকে তাকাইনি, যতক্ষণ দলের জন্য অবদান রাখতে পারছি। দলই সবার আগে। ক্যারিয়ারজুড়েই এমন হয়েছে। এখন এভাবেই এগোতে চাই।’

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

উদ্বোধনী ম্যাচে সাউদিকে পাচ্ছে না নিউজিল্যান্ড



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন গড়ালেই পর্দা উঠছে ক্রিকেট শ্রেষ্ঠত্বের মঞ্চ, ওয়ানডে বিশ্বকাপের। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে দলগুলো। সেই ব্যস্ততা সবচেয়ে বেশি ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের। কেননা বিশ্বকাপের ১৩তম আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে দল দুটি।

চোটের কারণে দলগুলোর পেস বিভাগে বিরাজ করছে মিশ্র এক অবস্থা। বিশ্বকাপের আগে চোট কাটিয়ে অনেকেই দলে ফিরেছেন। আবার চোটের কারণে অনেকেই ছিটকেও গিয়েছেন। বাংলাদেশের এবাদত হোসেন, দক্ষিণ আফ্রিকার আনরিখ নর্কিয়ার তালিকায় প্রাথমিকভাবে নাম লিখিয়েছিলেন নিউজিল্যান্ড পেসার টিম সাউদি। তবে অস্ত্রোপচারের পর কেটেছে শঙ্কা। খেলতে পারবেন কিউইদের হয়ে বিশ্বকাপে। তবে বুড়ো আঙুলের অস্ত্রোপচারের পর পুরোপুরি সেরে না উঠায় বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলা হবে না নিউজিল্যান্ড পেসার টিম সাউদির। বুধবার বিষয়টি জানায় দলটির অস্থায়ী অধিনায়ক টম ল্যাথাম।


চলতি বছরের সেপ্টেম্বরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ক্যাচ নেয়ার সময় বুড়ো আঙুলের হাড় স্থানচ্যুত হয়ে ভেঙে যায় সাউদির। তার বিশ্বকাপ খেলা নিয়ে জাগে শঙ্কা। তবে গত ২১ সেপ্টেম্বর অস্ত্রোপচারের পর ক্রমশ উন্নতি হওয়ায় কিউইদের বিশ্বকাপ দলে যোগ দেয়ার জন্য তাকে ছাড়পত্র দেয় নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।


সাউদির পাশাপাশি বৃহস্পতিবার আহমেদাবাদে মাঠে নামবে না দলটির নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসনও। দুটি প্রস্তুতি ম্যাচে খেললেও বিশ্বকাপের মূলপর্বে পুরোপুরি ফিট হয়ে নামতে এদিন বিশ্রামে থাকবেন তিনি।


ল্যাথাম সাংবাদিকদের জানান, প্রথম ম্যাচে উইলিয়ামসন ও সাউদি থাকছেন না। সাউদির ক্ষেত্রে, বুড়ো আঙুলে অস্ত্রোপচারের প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত। তবে সে ভালোভাবেই সেরে উঠছে।


আগামীকাল বাংলাদেশ সময় বেলা আড়াইটায় আহমেদাবাদে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে গত আসরের চ্যাম্পিয়ন ও রানার্স-আপরা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;