অলিম্পিয়াকোসের কনফারেন্স লিগ জয়ে গ্রিকের ‘প্রথম’

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একটি ট্রফিই গড়ে দিল ইতিহাস। তাও আবার স্রেফ ক্লাবের না, পুরো গ্রিক ফুটবলের। এই ইতিহাস গড়ার সবচেয়ে কাছাকছি কোনো গ্রিক ক্লাব এসেছিল ৫৩ বছর আগে, ১৯৭১ সালে। তখন বাংলাদেশ স্বাধীনতা লাভ করলেও গ্রিকরা হারিয়েছিল ইউরোপ জয়ের সুযোগ। প্রথম কোনো ইউরোপীয় শিরোপা জয়ের দুয়ারে গিয়েও প্যানাথিনাইকোস ফাইনালে হেরেছিল তৎকালের ইয়োহান ক্রুইফের আয়াক্সের কাছে। তবে ২০২৪-এ এসে ঘুচল কোনো গ্রিক ক্লাবের ইউরোপীয় শিরোপার আক্ষেপ। 

ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালে গত রাতে ফিওরেন্তিনাকে ১-০ ব্যবধানে হারিয়ে প্রথম কোনো গ্রিক ক্লাব হিসেবে ইউরোপিয়ান ট্রফি জিতল অলিম্পিয়াকোস। ম্যাচের অতিরিক্ত সময়ে ১১৬তম মিনিটে মরক্কান ফরোয়ার্ড আইয়ুব এল কাবির ওই একমাত্র গোলেই ইতিহাস লিখল গ্রিক ক্লাবটি। 

বিজ্ঞাপন

ফাইনাল ম্যাচটি ছিল আফিয়া সোফিয়া স্টেডিয়ামে। যা অলিম্পিয়াকোসের চিরপ্রতিদ্বন্দ্বী এইকে অ্যাথেন্সের মাঠ। ইতিহাস গড়া তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে, এমন মিশেলের দেখা যেন মেলে কালেভদ্রে। 

ম্যাচের মূল ৯০ মিনিট গোলশূন্য ব্যবধানেই থাকলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও যখন ম্যাচ আর বাকি স্রেফ চার মিনিটে তখনই ইতিহাস গড়া গোলটি করেন কাবি। কনফারেন্স লিগের এই মৌসুমে এ নিয়ে মোট ১১টি গোল করলেন তিনি এবং প্রত্যেকটিই টুর্নামেন্টের নক-আউট পর্বে। 

অলিম্পিয়াকোসের এমন জয়ে তাদের কোচের অবদান ছিল অসামান্য। গত মৌসুমেই সেভিয়াকে ইউরোপা লিগ জিতিয়েছিলেন লুইস মেন্দিলিবার। তবে এই মৌসুমেই গত ফেব্রুয়ারিতে লা লিগার ক্লাব ছেড়ে গ্রিক ক্লাবটিতে পাড়ি জমান তিনি এবং চার মাসের মাথাতেই গড়ে ফেললেন ইতিহাস। এমন কিছু তাদের কাছে যে উৎসবের মতোনই। শিরোপা জিতে মেন্দিলিবার বলেন, ‘আমি অনেক খুশি। ক্লাব এমন কিছু জিতেছে, যা আগে কখনো জেতা হয়নি। আমরা উপভোগ করব। আনন্দ করব।’ 

অলিম্পিয়াকোসের এমন জয়ের উৎসবে মেতেছেন গ্রিক প্রধানমন্ত্রীও। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক পোস্টে কাইরিয়াকোস মিতসোতাকিস লিখেছেন,  ‘তোমরাই সত্যিকারের কিংবদন্তি। অলিম্পিয়াকোস ইউরোপা কনফারেন্স জিতে ইতিহাস নতুন করে লিখল। ক্লাবটা তো বটেই, এটা গ্রিক ফুটবল ইতিহাসেরই সেরা রাত।’