পেশাদার ক্রিকেট থেকে অবসরে গেলেন দীনেশ কার্তিক

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রায় দুই দশকের পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ কার্তিক। আজ (শনিবার) সন্ধ্যায় নিজের ৩৯তম জন্মদিনে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই এই ঘোষণা দিলেন তিনি।

২০০৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল কার্তিকের। একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার।

বিজ্ঞাপন

নিজের স্বাক্ষরিত সে বার্তায় কার্তিক লিখেছেন, 'অবসরের বিষয়টা নিয়ে অনেক ভাবার পর আমি প্রতিনিধিত্বমূলক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিচ্ছি এবং সামনে নতুন চ্যালেঞ্জের জন্য তৈরি হচ্ছি।'

সবশেষ ভারতের জার্সিতে কার্তিককে দেখা গিয়েছিল ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাংলাদেশের বিপক্ষে অ্যাডিলেডে আন্তর্জাতিক ক্যারিয়ারের সবশেষ ম্যাচ খেলেছিলেন তিনি। ভারতের জার্সিতে সব ধরণের ফরম্যাট মিলিয়ে মোট ১৮০টি ম্যাচে মাঠে নেমেছেন এই ক্রিকেটার।

নিজের সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, 'আমার এই দীর্ঘ এই সফর যাদের কারণে সুন্দর এবং উপভোগ্য হয়ে উঠেছিল সেসব কোচ, অধিনায়ক, নির্বাচক, সতীর্থ এবং সাপোর্ট স্টাফের সবাইকে ধন্যবাদ।'

আন্তর্জাতিক ক্রিকেটে সেভাবে আর সুযোগ না পেলেও ঘরোয়া ক্রিকেটে তার চাহিদা ছিল ব্যাপক। সদ্য শেষ হওয়া আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে মাঠে ঝড় তুলেছেন, বেঙ্গালুরুর প্লে-অফে জায়গা করাতেও তার ছিল দারুণ ভূমিকা।