সম্ভব হলে কলম্বিয়ার লাল কার্ড বাদ দিতেন বিয়েলসা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উরুগুয়ের বিপক্ষে কোপার দ্বিতীয় সেমির দ্বিতীয়ার্ধের পুরো সময় ১০ জনের দল নিয়ে খেলতে হয়েছে কলম্বিয়া। কেননা প্রথমার্ধের একদম শেষ মুহুতে ম্যাক্সিমিলানো আরাউহোকে কনুই মেরে বসেন কলম্বিয়ার দানিয়েল মুনইয়োজ। বিষয়টি চোখ এড়ায়নি রেফারির। এতেই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় এই কলম্বিয়ান ডিফেন্ডারকে। যদিও শেষ পর্যন্ত ম্যাচটায় ১-০ ব্যবধানে জিতেছে তারাই। 

বিপক্ষ দলের কেউ লাল কার্ড দেখলে সেটি অন্য দলের জন্য বেশ সুবিধায় বয়ে আনে। যেহেতু মুনইয়োজ রক্ষণভাগে একজন, এতেই ম্যাচের শেষ ৪৫ মিনিট রক্ষণকে নতুনভাবে সাজাতে হয়েছে কলম্বিয়াকে। তবে সেই নড়বড়ে রক্ষণও শেষ পর্যন্ত ভাঙতে পারেনি নুনিয়েজ-সুয়ারেজরা। এমনকি ম্যাচ শেষে উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েলসা জানান, সুযোগ থাকলে তিনি মুনইয়োজের সেই লাল কার্ড বাদ দিয়ে দিতেন। 

উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কলম্বিয়া পৌঁছাল কোপার ফাইনালে। আর শেষ চারের মঞ্চ থেকে শেষ হলো উরুগুইয়ানদের রেকর্ড ১৬তম শিরোপার স্বপ্ন। 

ম্যাচ শেষে সেই লাল কার্ড প্রসঙ্গে বিয়েলসা বলেন, ‘সম্ভব হলে আমি কলম্বিয়ান ফুটবলারের লাল কার্ড বাদ দেওয়াটা বেছে নিতাম।’

এদিকে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর জন্য বিপক্ষ দলের থেকে একজন ফুটবলার বেশি পেয়েও সেটি কাজে লাগাতে পারনেই উরুগুয়ের ফুটবলাররা। এমনকি শক্তির বিচারে কলম্বিয়ার চেয়ে নিজ দলকেই এগিয়ে রেখেছিলেন বিয়েলসা। তাই তো ম্যাচ শেষের হারের দায়টাও নিলেন নিজের কাঁধেই। ‘দুই দলের খেলোয়াড়ের দিকে তাকালে বুঝবেন, উরুগুয়ে জেতার মতো পরিষ্কার অবস্থানে ছিল। আমি যে দলটি পরিচালনা করি, আমার মতে ব্যক্তিবিচারে প্রতিপক্ষের তুলনায় আমার দলটাই শক্তিশালী। কিন্তু আমরা পার্থক্য তৈরি করতে পারিনি। খেলোয়াড়দের প্রতিপক্ষকে টপকে যাওয়ার ক্ষমতা থাকলেও প্রথমার্ধ নিয়ন্ত্রণে রাখতে না পারা এবং দ্বিতীয়ার্ধে একজন খেলোয়াড় বেশি থাকার সুবিধাও কাজে লাগাতে না পারার দায় আমি নিচ্ছি।’

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারত-পাকিস্তানের অন্যরকম লড়াই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সংগৃহীত

সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত এবং পাকিস্তানের মধ্যে মাঠের খেলায় বরাবরই তুমুল লড়াই হয়। মুগ্ধ হয়ে সে লড়াই উপভোগ করেন দুই দলের ভক্তরা। এবার আরও একটি লড়াই দেখতে পাবে ভারত ও পাকিস্তানের ভক্তরা। সেটা বাইশ গজের নয়, বাইরের লড়াই।

সূচি অনুযায়ী, পাকিস্তানের মাটিতে আগামী ফেব্রুয়ারি মার্চে চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা। আসন্ন টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যে খসড়া সূচি প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা দলটি। যদিও ভারতের কারণে নিজেদের মাটিতে আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির সবগুলো ম্যাচ আয়োজন নিয়ে শঙ্কায় পড়ে গেছে পাকিস্তান।

ভারতের প্রথম সারির গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচ খেলতে পাকিস্তান যেতে চায় না ভারত। আগামী ১৯ থেকে ২২ জুলাই শ্রীলঙ্কাতে আইসিসির সভা অনুষ্ঠিত হবে। আসন্ন সভায় সে বিষয়টি তুলে ধরবেন ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ। দাবি টাইমস অব ইন্ডিয়ার।

গণমাধ্যমটি আরও জানিয়েছে, চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের ম্যাচগুলো অন্য কোনো ভেন্যুতে খেলতে চায় ভারত। এদিকে পাকিস্তানের প্রচারমাধ্যমগুলো জানিয়েছে, মূল আয়োজক হওয়ায় চ্যাম্পিয়নস ট্রফির সব ম্যাচ নিজেদের মাটিতেই আয়োজন করতে চাইছে পাকিস্তান। তাই দেশটির ক্রিকেট বোর্ডের কর্তা ব্যক্তিরাও আসন্ন আইসিসির সভায় বিষয়টি তুলে ধরবেন।

;

শীর্ষেই থাকল আর্জেন্টিনা, ব্রাজিলের অবনতি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা

তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা

  • Font increase
  • Font Decrease

র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা, ফিফা। যেখানে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। যথারীতি ফিফা প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ের চূড়ায় অবস্থান করছে আর্জেন্টিনা। র‌্যাঙ্কিংয়ে লা আলবিসেলেস্তেদের দাপট অব্যাহত থাকলেও অবনতি হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের।

গত তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা। এই সময়কালে চারটি শিরোপা জেতে লিওনেল স্কালোনির শিষ্যরা। এর মধ্যে একটি করে বিশ্বকাপ ও ফাইনালিসিমা এবং দুটি কোপা আমেরিকা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট পরে লিওনেল মেসি অ্যান্ড কোং। ফাইনালে গত ১৫ জুলাই ভোরে কলম্বিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১-০ গোলের জয়ে শেষ হাসি হাসে আর্জেন্টিনা।

সাম্প্রতিক বছরগুলোতে এমন অসাধারণ সাফল্যের কারণেই ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। গত বছরের এপ্রিলে ব্রাজিলকে হটিয়ে র‌্যাঙ্কিংয়ের রাজত্ব নিজেদের দখলে নিয়েছে আকাশী নীল জার্সিধারী শিবির। ফিফার নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তাদের রেটিং পয়েন্ট ১৯০১.৪৮।

আর্জেন্টিনা যখন বসন্ত পার করছে তখন খুবই বাজে সময় যাচ্ছে ব্রাজিলের। উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে সদ্য শেষ হওয়া কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো গোজ, রাফিনহা, আলিসন বেকাররা। নতুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে একধাপ নিচে নেমে বর্তমানে পাঁচে অবস্থান করছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফিফা প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি করেছে স্পেন। ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে সদ্য শেষ হওয়া ইউরোর শিরোপা জেতে স্প্যানিশরা। এমন সাফল্যের পর র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে আলভালো মোরাতার দল। তাদের অবস্থান এখন তিনে। ইউরোর সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ফ্রান্স।

যথারীতি দুই নম্বরেই অবস্থান করছে কিলিয়ান এমবাপ্পের দল। তালিকার চার নম্বরে আছে ইংল্যান্ড। সেরা দশের বাকি দলগুলো হলো বেলজিয়াম, নেদারল্যান্ডস, পর্তুগাল, কলম্বিয়া ও ইতালি।

সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ। এক ধাপ এগিয়ে ১৮৪ নম্বরে উঠে এসেছে জামাল ভূঁইয়ার দল। অথচ গত এক মাসে কোনো ম্যাচ খেলেনি লাল সবুজ শিবির।

;

একাদশ থেকেও বাদ সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রানের খাতা খুলতে পারেননি আগের ম্যাচে। শূন্য রানে আউট হয়েছিলেন। লস এঞ্জেলস নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত তাই সাকিব আল হাসানকে একাদশ থেকেই বাদ দিয়েছে। তার জায়গায় দলে নিয়েছে পেসার করনি ড্রাইকে, ৪ উইকেটে জয়ও পেয়েছে দলটা।

সাকিবের সময়টা মোটেও ভালো কাটছে না যুক্তরাষ্ট্রে মেজর লীগ ক্রিকেটে। এখন পর্যন্ত চার ম্যাচে খেলেছেন। ম্যাচ জেতানো তেমন পারফরমেন্স নেই কোনো ম্যাচেই। সর্বোচ্চ রান ৩৫। উইকেট পেয়েছেন মোটে ১টি। 

১৪ জুলাই সবশেষ ম্যাচটা খেলেছেন। সেই ম্যাচে তৃতীয় ওভারে সাকিব ব্যাট করতে নামেন চার নম্বরে।  তবে ২ বল খেলে তিনি ০ রানে আউট হন। পরে ৩ ওভারে দেন ২৯ রান।

এরপর আজ সিয়াটল অর্কাসের বিরুদ্ধে ম্যাচে তাকে একাদশ থেকে বাদ দেয় দলটা। সিয়াটলের দেওয়া ১৪২ রানের লক্ষ্য উন্মুক্ত চাঁদের ৪৭ বলে সর্বোচ্চ ৬২ রানে ভর করে এলএকেআর টপকে যায় ৬ উইকেট খুইয়ে।

;

প্যারিস অলিম্পিকে সাগরের হাতে বাংলাদেশের পতাকা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২৪ জুলাই শুরু প্যারিস অলিম্পিক। তবে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ২৬ জুলাই। তাতে বাংলাদেশের পতাকা নিয়ে মার্চপাস্ট করবেন আর্চার সাগর ইসলাম।

আজ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা সাংবাদিকদের বলেন, ‘আরচ্যার সাগর সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছে। এজন্যই তাকে আমরা পতাকা বহন করার জন্য নির্বাচিত করছি।’

বাংলাদেশ থেকে প্যারিস অলিম্পিকে অংশ নেবেন ৫ জন ক্রীড়াবিদ। তারা হলেন– আর্চার সাগর, সাঁতারু সোনিয়া ও রাফি, শ্যুটার রবিউল ও অ্যাথলেট ইমরানুর রহমান। 

তার মধ্যে সাগরই বাংলাদেশের পতাকা হাতে নেওয়ার গৌরব অর্জন করলেন। এর আগে ২০২০ অলিম্পিকে সাঁতারু আরিফ ইসলামের হাতে ছিল বাংলাদেশের পতাকা।

;