বিরাটের পেছনে সৌরভ, সামনে ধোনি

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম
নতুন উচ্চতায় অধিনায়ক বিরাট কোহলি

নতুন উচ্চতায় অধিনায়ক বিরাট কোহলি

  • Font increase
  • Font Decrease

সময়ের সঙ্গে পথ চলে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন তিনি। ব্যাট হাতে হরহামেশাই গড়ছেন রেকর্ড। আবার নেতৃত্ব গুণেও মুগ্ধ করছেন বিরাট কোহলি। বৃহস্পতিবার আরেকটি অর্জন যোগ হলো তার নামের পাশে। ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে ৫০তম টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়লেন তিনি।

সাবেক সৌরভ গাঙ্গুলিকে পেছনে ফেললেন কোহলি। সামনে এখন শুধুই মহেন্দ্র সিং ধোনি!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের টেস্টেই স্পর্শ করেছিলেন সৌরভের রেকর্ড! বৃহস্পতিবার পুনেতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় টেস্টে টস করতেই করে নিয়েছেন ফিফটি। মানে দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে ৫০তম ম্যাচে নেতৃত্ব দেওয়ার মাইলফলকে পা রাখলেন বিরাট।

এমন অর্জনে দারুণ খুশি তিনি। টস করতে মাঠে নেমেই বিরাট বলছিলেন, ‘নিজেকে ভীষণ ভাগ্যবান মনে হচ্ছে আমার। দেশের হয়ে এতো বেশি ম্যাচ খেলতে পেরে ভাল লাগছে। এটা দারুণ এক মাইলফলক। দেখুন, সংখ্যা আর পরিসংখ্যানের বিশেষ গুরুত্ব নেই আমার কাছে। তবু এমন ছোট ছোট বিষয়গুলিকে যখন সম্মান জানানো হয়, ক্রিকেটার হিসেবে তখন তা অবশ্যই গুরুত্ব রাখে।’

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ড অবশ্য ধোনির। ২০০৮ থেকে ১৪ পর্যন্ত ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন মাহি।

ধোনি সামনে থাকলেও সাফল্যে সবার চেয়ে এগিয়ে কোহলিই। টেস্টে তার অধীনেই বেশি জয় পেয়েছে ভারতীয় দল। অধিনায়ক হিসেবে ৪৯টি টেস্ট খেলে ২৯টিতেই হাসিমুখে মাঠ ছেড়েছেন তিনি। ড্র ১০ টেস্ট। হার দেখেছেন ১০ ম্যাচে। ধোনি ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন ২৭টিতে।

অবশ্য সব দেশ মিলিয়ে রেকর্ড গড়া থেকে অনেক দূরে কোহলি। বিশ্বের একমাত্র টেস্ট অধিনায়ক হিসেবে ১০০ বা তার বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন গ্রায়েম স্মিথ। ১০৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৫৩ ম্যাচ জয় এনে দিয়ে এই দক্ষিণ আফ্রিকান গড়েছেন রেকর্ড। ৪৮ জয় এনে দিয়ে এরপরই রিকি পন্টিং। আরেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়াহর নেতৃত্বে দল জিতেছে ৪১ ম্যাচে।