রাজকোটের রাজত্ব রোহিতের

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
রোহিত শর্মা

রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

সংখ্যা এবং পরিসংখ্যানতত্ত্বকে খুব বেশি গনায় ধরেন না রোহিত শর্মা। তারকাছে একটা বিষয়ই সবচেয়ে বেশি গুরুত্ব পায়-ম্যাচ জয়! আর জিততে গিয়ে সেখানে যদি মাইলফলক হয়ে গেল, তো মন্দ কি?

রাজকোটে খেলতে নামার আগে ধারাভাষ্যকার থেকে শুরু করে মাইক্রোফোন হাতে মাঠে সবাই একই চর্চা করছিলেন-এটা রোহিত শর্মার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১০০তম ম্যাচ। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে আর্ন্তজাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ম্যাচ খেললেন রোহিত।

কে জানতো খানিক বাদে ব্যাট হাতেও সবাইকে তার গল্পই করতে হবে? নিজের সেঞ্চুরির ম্যাচে ব্যাট হাতে ভারত অধিনায়ক যা করলেন সেটাই কম কিসে। মাত্র ২৩ বলে করলেন ঝড়ো হাফসেঞ্চুরি। ম্যাচের ১০ ওভারের মধ্যেই ভারত পৌঁছে গেল তিন অঙ্কের স্কোরে। সেই সঙ্গে টি-টোয়েন্টির ইতিহাসে আরেকটি রেকর্ড জুটির সঙ্গী হলেন রোহিত শর্মা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাতটি সেঞ্চুরি পার্টনারশিপে এখন তার নাম। শিখর ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধে গড়েছেন চারটি সেঞ্চুরির সখ্য। আর বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে গড়েছেন আরো তিনটি সেঞ্চুরির পার্টনারশিপ।

বাহ্ রোহিত বাহ্!

৪৩ বলে ৮৫ রান করে যখন রোহিত মাঠ ছাড়ছেন তখন সিরিজে সমতা থেকে সামান্য দূরে দাঁড়িয়ে ভারত। প্রয়োজন তখন ৪৬ বলে মাত্র ২৯ রান। ৬ বাউন্ডারি ও ৬ ছক্কায় রাজকোটের টি-টোয়েন্টিকে পুরোপুরি নিজের করে নিলেন ভারত অধিনায়ক।

ঘূর্ণিঝড় মাহা আসছে-এই আতঙ্ক ভালোই ভর করেছিল রাজকোটের টি-টোয়েন্টির ঘাড়ে। আরব সাগরের সেই ঘূর্ণিঝড়ের কোনো দেখা মিলল না শুক্রবার রাজকোটে। তবে ব্যাট হাতে ২২ গজে রোহিত শর্মা যা করলেন তা ঝড়ের চেয়ে কোনো অংশ কম? অন্তত এই ব্যাটিং ঝড়ের কথা মোসাদ্দেক হোসেন নিশ্চয়ই ভুলতে পারবেন না! ম্যাচের ১০ নম্বর ওভারে মোসাদ্দেক হোসেনের বোলিং নিয়ে রোহিত শর্মা যা করলেন তাকে বলে- খেলা করা! টানা তিন বলে তিন ছক্কা! সেই ওভারে মোসাদ্দেকের খরচা হলো ২১ রান।

সেই ধাক্কায় ম্যাচের বাকি সময় তাকে আর আক্রমণেই আনলেন না মাহমুদউল্লাহ।

শুধু মোসাদ্দেক কেন? এই ম্যাচে বাংলাদেশের কোনো বোলারই যে প্রতিরোধ গড়তে পারলেন না।

পারবেন কিভাবে?

১৫৩ রানের মামুলি পুঁজি নিয়ে যে রাজকোটের রানের এই উইকেটে লড়াই করা যায় না।

আপনার মতামত লিখুন :