পিঙ্ক টেস্টের উৎসবের অপেক্ষায় ইডেন

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
নতুন রূপে সাজছে কলকাতার ইডেন গার্ডেন্স

নতুন রূপে সাজছে কলকাতার ইডেন গার্ডেন্স

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ এবং ভারতীয় দল তখনো ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট খেলছে। আর সেই সময় থেকে কলকাতার ইডেন গার্ডেন্স সাজছে অন্য এক আনন্দে-পিঙ্ক টেস্টের উৎসবে! পুরো ইডেন গার্ডেন্সের অন্দর-বাহির একেবারে ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে। একেবারে সাজ সাজ রব। আনন্দময় মহল।

রং তুলির আঁচড়ে গ্রাফিতির ছোঁয়ায় ইডেনের সব কর্নার জানাচ্ছে-এখানে ক্রিকেট উৎসব শুরু হলো বলে। চলে এসো, এই আনন্দে সবাইকে নিমন্ত্রণ!

এই উপমহাদেশে প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট ম্যাচের অভিষেক হচ্ছে কলকাতার ইডেন গার্ডেন্সে। ২২ নভেম্বর শুরু হবে ঐতিহাসিক এই টেস্ট ম্যাচ।

টাইম মেশিনে একটু পেছনে ফিরে যাই। ১৯ বছর আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেও এমন এক শীত আসি আসি করা নভেম্বরে বাংলাদেশ ও ভারত ঐতিহাসিক এক টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল। ২০০০ সালের ১০ নভেম্বর টেস্ট ক্রিকেটে সেটা ছিল বাংলাদেশের অভিষেক টেস্ট। ভারত অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলিরও ছিল সেটা অভিষেক ম্যাচ।

আরেকটি নভেম্বরে আরেকটি অভিষেকের অপেক্ষায় বাংলাদেশ ও ভারত। পিঙ্ক বলে এটাই যে দু’দলের প্রথম টেস্টও! আর হ্যাঁ, ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব নেওয়ার পর সৌরভ গাঙ্গুলির নিজ শহরে এটাই প্রথম টেস্ট।

ঐতিহাসিক এই টেস্ট ম্যাচকে ঘিরে অসামান্য সব উৎসবের আনন্দে মেতে উঠার অপেক্ষায় এখন কলকাতা। অতিথিদের তালিকায় আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ১৯ বছর আগে বাংলাদেশের অভিষেক টেস্টে খেলা ক্রিকেটাররাও থাকবেন ইডেনের ভিভিআইপি গ্যালারিতে। পিঙ্ক টেস্টের উৎসবে সামিল হবে ভারতের সাবেক এবং তারকা ক্রিকেটাররা। পুরোপুরি নতুন সাজে সাজছে ইডেন। রং তুলির আঁচড়ে বাহারি রূপ নিচ্ছে ইডেনের অন্দর এবং বাইরের পরিমণ্ডল।

ঐতিহাসিক টেস্ট ম্যাচকে সত্যিকার অর্থেই ঐতিহাসিক করার চ্যালেঞ্জ নিয়েছেন কলকাতার প্রিয় দাদা- সৌরভ গাঙ্গুলি।

২২ নভেম্বর, বাংলাদেশ সময় দুপুর দেড়টায় এই টেস্ট ম্যাচ শুরু হবে। টসের আগে ভারতীয় বিমান বাহিনীর একদল চৌকস প্যারাট্রুপার প্যারাশুটে ভেসে মাঠে নেমে আসবেন। দু’দলের অধিনায়কের হাতে তারা পিঙ্ক বল তুলে দেবেন।

খেলা শুরুর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রথা অনুযায়ী ঘন্টা বাজাবেন। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) ২০০০ সালে বাংলাদেশ ও ভারতের প্রথম টেস্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের সংবর্ধনা জানাবে।

 

আপনার মতামত লিখুন :