ইডেনে কোহলির সেঞ্চুরির আনন্দ

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
সেঞ্চুরিয়ান বিরাট কোহলি, ছবি: সংগৃহীত

সেঞ্চুরিয়ান বিরাট কোহলি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইন্দোরে শূন্য। আর ইডেনে সেঞ্চুরি। কিভাবে শূন্য থেকে শতরানে ফিরতে হয় সেটা আরেকবার হাতেকলমে করে দেখালেন বিরাট কোহলি। ক্যারিয়ারে এটি তার ২৭তম টেস্ট সেঞ্চুরি। ৮৪ নম্বর টেস্ট ম্যাচে ২৭ নম্বর সেঞ্চুরি। নিশ্চিতভাবেই গর্ব করার মতো রেকর্ড। বাংলাদেশের বিরুদ্ধে এটি তার চতুর্থ টেস্ট। আর তাতেই সেঞ্চুরি আছে দুটি। এর মধ্যে আবার একটি ২০৪ রানের ডাবল সেঞ্চুরিও আছে। টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে এটি তার ২০তম সেঞ্চুরি!

তার সেঞ্চুরির রেকর্ডই জানাচ্ছে-সবাই রান করে, আর বিরাট কোহলি করেন সেঞ্চুরি! টেস্টে শচীন টেন্ডুলকারের ৫১ টেস্ট সেঞ্চুরির রেকর্ড যদি ভাঙ্গার মতো কেউ থাকেন-তবে সেই তালিকায়ও বিরাট কোহলির নামটাই অগ্রাধিকার পাবে। এরই মধ্যে শচীনের ৪৯টি ওয়ানডে সেঞ্চুরির খুব কাছে পৌঁছে গেছেন ভারত অধিনায়ক। ওয়ানডেতে কোহলির সেঞ্চুরি সংখ্যা ৪৩!

ইন্দোর টেস্ট ভারত ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে জিতলেও অধিনায়ক বিরাট কোহলি শূন্য রানে এলবিডব্লু হয়েছিলেন। টেস্ট সিরিজে রানে ফেরার একটা তাড়া ছিল তার। সেই দায়িত্ব পালন করলেন পরের ম্যাচেই! ইডেন টেস্টের প্রথম দিন ৫৯ রান নিয়ে শেষ করেছিলেন। দ্বিতীয় দিনের সকাল থেকে বিরাট কোহলির সামনে একটাই লক্ষ্য ছিল সেঞ্চুরি তুলে নেওয়া। সেই লক্ষ্য পূরণ করলেন ভারত অধিনায়ক দিনের প্রথম সেশনেই। তবে এই সেঞ্চুরির জন্য খুব যে তাড়াহুড়ো করলেন তাও নয়। নিশ্চিত ও নিরাপদ ভঙ্গিতে ব্যাটিং করে গেলেন।

৯০ রানে পৌঁছালেন ১৪৫ বলে। সেখান থেকে সেঞ্চুরির তিন অঙ্কে যেতে অবশ্য বেশি সময় লাগল না তার। এবাদতকে দুর্দান্ত কাভার ড্রাইভ হাঁকিয়ে ৯৯ রানে পৌঁছান। পরের ওভারে তাইজুলকে লেগসাইডে ঠেলে দিয়ে সেঞ্চুরির আনন্দে ভাসলেন।

১৫৯ বলে এল কাঙ্ক্ষিত সেঞ্চুরি। ১৫৯ বলে ১২ বাউন্ডারিতে আসা বিরাট কোহলির এই সেঞ্চুরিই জানাচ্ছে ইডেনের এই উইকেটে দক্ষতা দেখাতে পারলে বড় রান তোলাও কঠিন কিছু নয়।

চতুর্থ উইকেট জুটিতে সকালে সঙ্গী অজিঙ্কা রাহানেকে হারালেন কোহলি। তবে রাহানেও ততক্ষণে হাফসেঞ্চুরি তুলে ফিরেছেন। টেস্ট ক্যারিয়ারে এটি রাহানের ২২ নম্বর হাফসেঞ্চুরি। দুর্দান্ত ফর্মে আছেন টেস্টে ভারতের সহ-অধিনায়ক। টেস্টের পেছনের চার ইনিংসে টানা হাফসেঞ্চুরি পেলেন রাহানে। চতুর্থ উইকেট জুটিতে কোহলি ও রাহানে যোগ করেন ৯৯ রান।

সেঞ্চুরির আনন্দে বিরাট কোহলি যখন ব্যাট তুলছেন তখন স্কোরবোর্ডে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ২৫৭ রান।

আপনার মতামত লিখুন :