চ্যাম্পিয়ন্স লিগ লড়াইয়ের শেষ ১৬ দল

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
এবার নকআউট পর্বের লড়াই

এবার নকআউট পর্বের লড়াই

  • Font increase
  • Font Decrease

লিগ পর্বের লড়াই শেষ। এবার নকআউটের মঞ্চ তৈরি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ পেয়ে গেল ১৬ দল। তাদের নিয়েই এবার জমবে দুই লেগের লড়াই।

এ পর্যায়ে এক গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে অন্য গ্রুপের রানার্সআপ দলের লড়াই। দুই লেগের লড়াই শেষে যারা এগিয়ে থাকবে তারাই পাবে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের টিকিট।

শেষ ১৬ পর্বের ড্র অনুষ্ঠিত হবে আগামী সোমবার। এরপর আগামী ১৮, ১৯, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি হবে প্রথম লেগের খেলা। দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে ১০, ১১, ১৭ ও ১৮ মার্চ।

এরমধ্যে কঠিন প্রতিপক্ষ পেতে পারে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টের মতো গ্রুপের রানার্স আপ দল হিসেবে শেষ ষোলোতে উঠেছে আতলেতিকো মাদ্রিদ, বরুসিয়া ডর্টমুন্ড, চেলসি ও টটেনহ্যাম হটস্পার। গ্রুপ পর্বে প্রথম তিন ম্যাচ হারের পরও ইতিহাসের প্রথম দল হিসেবে শেষ ষোলতে উঠেছে ইতালিয়ান ক্লাব আতালান্তা।

গ্রুপ পর্বে এবার অনুষ্ঠিত হয়েছে ৩০৮টি ম্যাচ। আর হয়েছে রেকর্ড সংখ্যক গোল (৩০৬) সবচেয়ে বেশি গোল করেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ(২৪টি)। গ্রুপ পর্বে ১০ গোল করে শীর্ষে এই ক্লাবেরই ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি। ৮ গোল করে এরপরই আছেন সালসবুর্কের আর্লিং ব্রাট হরল্যান্ড।

শেষ ষোলোর দল

গ্রুপ চ্যাম্পিয়ন ক্লাব-বার্সেলোনা (স্পেন), বায়ার্ন মিউনিখ (জার্মানি), জুভেন্টাস (ইতালি), লাইপজিগ (জার্মানি), লিভারপুল (ইংল্যান্ড), ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড), পিএসজি (ফ্রান্স), ভালেন্সিয়া (স্পেন)।

গ্রুপ রানার্সআপ ক্লাব- আতালান্তা (ইতালি), আতলেতিকো মাদ্রিদ (স্পেন), চেলসি (ইংল্যান্ড), বরুসিয়া ডর্টমুন্ড (জার্মানি), লিওঁ (ফ্রান্স), নাপোলি (ইতালি), রিয়াল মাদ্রিদ (স্পেন), টটেনহ্যাম হটস্পার (ইংল্যান্ড)।

আপনার মতামত লিখুন :