৪০০ টেস্ট উইকেটের ক্লাবে স্টুয়ার্ট ব্রড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
স্টুয়ার্ট ব্রড, ছবি: সংগৃহীত

স্টুয়ার্ট ব্রড, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একমাত্র পেসার হিসেবে ১৫০ টেস্ট খেলার রেকর্ড গড়েছেন জেমস অ্যান্ডারসন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্ট দিয়েই নতুন এ মাইলফলক গড়েছেন তিনি। তার সতীর্থ স্টুয়ার্ট ব্রড গড়লেন আরেক কীর্তি।

গত এক দশকে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট শিকারের রেকর্ড স্পর্শ করলেন ইংল্যান্ডের তারকা পেসার ব্রড। দ্বিতীয় বোলার হিসেবে এ নৈপুণ্য দেখালেন তিনি। গত এক দশকে প্রথম বোলার হিসেবে ৪০০ টেস্ট উইকেটের ক্লাবে নিজের নাম লিখেছেন তারই স্বদেশী অ্যান্ডারসন।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট দিয়ে অ্যান্ডারসনের পাশে বসলেন স্টুয়ার্ট।

প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে ব্যক্তিগত ২৯ রানে ফিরিয়েই এ মাইলফলকে পৌঁছে যান ব্রড। ৪২৮ উইকেট নিয়ে সবার শীর্ষে রয়েছেন অ্যান্ডারসন।

তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন (৩৭৬ উইকেট)। তাদের পরে রয়েছেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ (৩৬৩ উইকেট) ও ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (৩৬২ উইকেট)।

   

আইপিএলের শেষ ম্যাচে মাইলফলকের সামনে মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের চলতি আইপিএলটা কেটেছে দারুণ। প্রথম ম্যাচেই চার উইকেট তুলে নিয়ে জানান দিয়েছিলেন নিজের দাপট। এরপর প্রতি ম্যাচেই উইকেট শিকার করতে থেকে নিজের দখলে রেখেছেন পার্পল ক্যাপটিও।

আজ এবারের আইপিএলে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে মাঠে নামবেন মুস্তাফিজ। শুরুটা যেমন দুর্দান্ত করেছিলেন ঠিক তেমনি শেষটাও রাঙিয়ে যেতে চান তিনি। আজকের ম্যাচেই বিশেষ এক মাইলফলক হাতছানি দিচ্ছে তাকে।

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে জসপ্রীত বুমরাহর সঙ্গে যৌথভাবে এবারের আইপিএলে উইকেট শিকারীর শীর্ষে আছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্সের বুমরাহ ১৪ উইকেট পেলেও ম্যাচ খেলেছেন মুস্তাফিজের চেয়ে দুটো বেশি। আজ মুস্তাফিজ তাই সুযোগ পাচ্ছেন অবশেষে পার্পল ক্যাপটা বুমরাহর কাছ থেকে ছিনিয়ে একান্ত নিজের করে নেওয়ার।

মুস্তাফিজের সামনে আজ একটা ব্যক্তিগত মাইলফলক ছোঁয়ার সুযোগও আছে। আইপিএলে নিজের সেরা মৌসুম কাটিয়েছিলেন তিনি ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ১৬ ম্যাচে ১৭ উইকেট শিকার করছিলেন যা এখন পর্যন্ত আইপিএলে সেরা হয়ে আছে তার জন্য।

আইপিএলের ২০২৪ সালের চলতি আসরকে নিজের ক্যারিয়ার সেরা বানিয়ে ফেলতে মুস্তাফিজের আজ চাই ৪ উইকেট। তাতেই নিজের গড়া রেকর্ডই টপকে যেতে পারবেন তিনি। মুস্তাফিজের জন্য ভালো খবর হচ্ছে, আজকের ম্যাচটা হবে চেন্নাইয়ের মাঠ চিপকের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে। এই মৌসুমে ৫ ম্যাচ খেলে তিনি নিয়েছেন মোট ১১ উইকেট। সবশেষ ম্যাচেও নিয়েছেন দুই উইকেট।

আইপিএলের শুরুটা করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে দুর্দান্তভাবে। ঠিক তেমন কিছুই আজ করে ফেলতে পারলেই মুস্তাফিজ হয়ে যাবেন এবারের আইপিএলে সেরাদের সেরা।

;

যে কারণে ভারতের বিশ্বকাপ স্কোয়াডে নেই রিংকু



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে প্রথমবারের মতো সর্বাধিক ২০টি দল অংশ নিচ্ছে। আসন্ন টুর্নামেন্টকে উদ্দেশ্য করে নিজেদের বোর্ড থেকে আইসিসির কাছে দলের সদস্যদের নাম জমা দিচ্ছে দেশগুলো।

ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, আফগানিস্তান ও অস্ট্রেলিয়া। তরুণ-নতুন এবং পুরোনো-অভিজ্ঞ ক্রিকেটারদের মিশেলেই দলগুলো সাজিয়েছে তাদের স্কোয়াড। তবে ভারতের স্কোয়াড ঘোষণার পরই ক্রিকেট বিশ্বে শুরু হয়েছে ভিন্নমুখী আলোচনা-সমালোচনা।

একের অধিক কাঙ্ক্ষিত ক্রিকেটারদের জায়গা হয়নি ভারতের ১৫ সদস্যের দলে। যার মাঝে বিশেষ করে উঠে এসেছে রিংকু সিংয়ের নাম। তিনি বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন। রিংকুকে রাখা হয়েছে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে, যেখানে তার সঙ্গে আরও আছেন শুবমান গিল, খলিল আহমেদ ও আভেশ খান।

রিংকুর মূল স্কোয়াডে না থাকাটা সবাইকে অবাক করেছে কারণ টি-টোয়েন্টি ফরম্যাটে তার পারফরম্যান্স চোখে পড়ার মতো। ১৫ ম্যাচে ১৭৬.২৩ স্ট্রাইক রেটের সঙ্গে তার ব্যাট থেকে এসেছে মোট ৩৫৬ রান। যার মাঝে ১১টি ইনিংসেই তিনি ছিলেন অপরাজিত।

স্পোর্টস টুডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার বলেছেন, ‘চলতি আইপিএলে রিংকুর পারফরম্যান্স খুব একটা ভালো যাচ্ছে না। কলকাতার একাদশে সে নিজেকে প্রমাণ করারও খুব একটা সুযোগই পায়নি। আর এই কারণেই সম্ভবত নির্বাচকরা তাকে বিশ্বকাপ স্কোয়াডে রাখেননি।‘

চলতি আইপিএলে আট ইনিংসে ২০.৫০ গড়ের সঙ্গে রিংকুর মোট রান ১২৩। কলকাতার একাদশে তার ব্যাটিং অর্ডার পরিবর্তিত হয়েছে, তার জায়গায় খেলছেন ভেংকাটেশ আইয়ার। এজন্যে রিংকু এই আসরে নিজেকে সেভাবে মেলে ধরতেও পারেননি। এইসব কারণ মিলিয়েই খুব সম্ভবত তাকে ভারতের জাতীয় দলে মূল স্কোয়াডে রাখা হয়নি।

;

জোড়া গোলের রাতে অনন্য রেকর্ড গড়লেন ভিনিসিয়ুস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম সেমিফাইনালের ম্যাচে গতরাতে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। যেখানে ঘরের মাঠে রিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জার্মান জায়ান্টরা। দলের হয়ে এদিন জোড়া গোল করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিওর।

রিয়ালের হয়ে ব্রাজিলের এই তরুণ উইংগার বরাবরের মতোই দেখিয়ে যাচ্ছেন নিজের ঝলক। রিয়ালের হয়ে প্রতি ম্যাচে মাঠে নেমে প্রায় সব ম্যাচেই গোল করা কিংবা করানোতে সরাসরি ভূমিকা পালন করে যাচ্ছেন। ইউসিএলের বড় মঞ্চে এসেও এর ব্যতিক্রম হলো না।

তার গোলেই হার থেকে রক্ষা পেল ১৪ বারের চ্যাম্পিয়নরা। এই রাতে তিনি ছুঁয়ে ফেললেন বিরল কিছু রেকর্ডও। ক্রিস্টিয়ানো রোনালদো ও কেভিন ডি ব্রুইনার মতো সময়ের অন্যতম সেরা ফুটবলারদের সঙ্গে একই কাতারে আছেন এখন ভিনি।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্তত টানা তিন সেমিফাইনালের মঞ্চে মাত্র তিনজন ফুটবলার গোল করেছেন, তারা হলেন ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইনা ও লিটমানেন। এবার ভিনিসিয়ুসও নিজের নাম লেখালেন এই কাতারে।

এছাড়াও রিয়ালের হয়ে এ নিয়ে ১৩তম বার ‘জোড়া গোল’ করলেন এই ফরোয়ার্ড। যার মধ্যে পাঁচবারই চলতি মৌসুমে, চারটি আবার এই চ্যাম্পিয়ন্স লিগেই।
চ্যাম্পিয়নস লিগে ব্রাজিলিয়ানদের মধ্যে গোলের ক্ষেত্রেও শীর্ষ দশে উঠে এলেন ভিনিসিয়ুস। ইউসিএলে ২০ গোল করে তিনি টপকে গেলেন রোনালদিনিওর মতো কিংবদন্তিকে। ৪৩ গোল নিয়ে এই তালিকার শীর্ষে আছেন নেইমার।

;

চেন্নাই কোচের প্রশংসা নিয়েই ফিরছেন মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

  • Font increase
  • Font Decrease

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে চলতি আইপিএলে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি এখন মুস্তাফিজুর রহমান। উইকেটের হিসাবে চলতি মৌসুমকেই নিজের সেরা মৌসুম বানানোর হাতছানি এখন বাংলাদেশের পেসারের সামনে। যদিও আজই শেষ হতে যাচ্ছে তার এবারের আইপিএল মিশন। কারণ মুস্তাফিজকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া এনওসির মেয়াদ আজ ১ মে শেষ।

সব ঠিক থাকলে বৃহস্পতিবারই মুস্তাফিজ ফিরে আসবেন দেশে। তার আগে আজ রাতে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলবেন চেন্নাই সুপার কিংসের এই পেসার।

বিদায়ী ম্যাচের আগে অবশ্য দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন চেন্নাই সুপার কিংস কোচ স্টিফেন ফ্লেমিংয়ের। ১৪ উইকেট শিকারি মুস্তাফিজের পারফর্ম্যান্সে সন্তুষ্ট ফ্লেমিং। যেমনটা বলছিলেন, ‘দেখুন, মুস্তাফিজ অসাধারণ খেলছে। ওর বোলিংয়ের জন্য আদর্শ কন্ডিশন নয় এমন জায়গাতেও ও ভালো করছে। চেন্নাইয়ের উইকেটে অনেক গতি ছিল, শিশির তো ছিলই। এরপরও দারুণভাবে মানিয়ে নিয়েছে ও।’

চেন্নাই কোচ ফ্লেমিং আরও যোগ করেন ‘আমরা জানি, আন্তর্জাতিক ম্যাচ খেলার দায়িত্ব সবার আগে চলে আসে। তবে ও আমাদের দলে দারুণ এক সংযোজনই ছিল।’

২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সফল মৌসুম কেটেছিল মুস্তাফিজের। ১৬ ম্যাচে ১৭ উইকেট নেন তিনি। ১৭ উইকেট ছুঁতে এবার তার চাই মাত্র ৩ উইকেট! এবার মৌসুমের প্রথম ম্যাচে চেন্নাইয়ের হয়ে ৪ উইকেট নেন মুস্তাফিজ। শেষটাও তেমন কিছু হলে নিজেকেও ছাড়িয়ে যাবেন তিনি!

;