হেডের শতক, রান পাহাড়ে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সেঞ্চুরিয়ান ট্রাভিস হেডের উদযাপন, ছবি: সংগৃহীত

সেঞ্চুরিয়ান ট্রাভিস হেডের উদযাপন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেঞ্চুরি উপহার দেওয়ার আভাস দিয়ে ছিলেন স্টিভেন স্মিথ। শতক হাঁকানোর সম্ভাবনা জাগিয়ে ছিলেন ক্যাপ্টেন টিম পেইনও। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে দুজনেই বঞ্চিত হয়েছেন জাদুকরী তিন অঙ্কের স্কোর থেকে।

তবে মেলবোর্ন টেস্টে স্বাগতিকদের হতাশ করেননি স্মিথ ও পেইনের মাঝে নামা ট্রাভিস হেড। এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঠিকই সেঞ্চুরি আদায় করে নিয়েছেন। তার সেঞ্চুরির সুবাদেই রান পাহাড়ে উঠে গেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে তারা সংগ্রহ করেছে ৪৬৭ রান।

২৩৪ বলে ১২ বাউন্ডারিতে ১১৪ রানের দাপুটে এক ক্রিকেটীয় ইনিংস খেলে কাজের কাজটি করে যান হেড। অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহের পথ বাতলে দিয়ে তবেই মাঠ ছাড়েন। নেইল ওয়াগনারের বলে মিচেল স্যান্টনারের তালুবন্দী হওয়ার আগে পেয়ে যান ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির দেখা।

আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান ট্রাভিস হেড ব্যক্তিগত ২৫ রানের ইনিংসটাকে শতকে রূপ দিলেও তার সঙ্গী স্মিথ ৭৭ রানের দুরন্ত এক ইনিংস নিয়েও থেমে যান ২৪২ বলে আট বাউন্ডারি ও এক ছক্কায় ৮৫ রান তুলে।

১৩৮ বলে নয় বাউন্ডারিতে অধিনায়কোচিত ৭৯ রানের চমৎকার এক ইনিংস দলীয় স্কোরে যোগ করেন পেইন।

নিউজিল্যান্ডের হয়ে ৮৩ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন নেইল ওয়াগনার। টিম সাউদি তিনটি ও কলিন ডি গ্র্যান্ডহোম দুটি উইকেট নিয়ে দুজনে যথাক্রমে খরচ করেন ১০৩ ও ৬৮ রান।

তার আগে শুক্রবার (২৭ ডিসেম্বর) প্রথম ইনিংসে ৪ উইকেটে ২৫৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। ৩৯ রান তুলতেই টম ব্লান্ডেল (১৫ রান) ও ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের (৯ রান) উইকেট হারিয়ে ফেলে অতিথিরা।

দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে কিউইদের সংগ্রহ ২ উইকেটে ৪৪ রান। এখনো তারা ৪২৩ রানে পিছিয়ে। হাতে আছে আট উইকেট। ক্রিজে আছেন টম লাথাম (৯ রান ব্যাটিং) ও রস টেলর (২ রান ব্যাটি)।

অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নেন প্যাট কামিন্স ও জেমস প্যাট্টিনসন।

সংক্ষিপ্ত ইনিংস-

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৪৬৭/১০, ১৫৫.১ ওভার (হেড ১১৪, স্মিথ ৮৫, পেইন ৭৯, লাবুশেন ৬৩, ওয়ার্নার ৪১ ও ওয়েড ৩৮; ওয়াগনার ৪/৮৩, সাউদি ৩/১০৩ ও গ্র্যান্ডহোম ২/৬৮)।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৪৪/২, ১৮ ওভার (ব্লান্ডেল ১৫, উইলিয়ামসন ৯, লাথাম ৯ ব্যাটিং ও টেলর ২ ব্যাটিং; কামিন্স ১/৮ ও প্যাট্টিনসন ১/৯)।

*দ্বিতীয় দিন শেষে

আপনার মতামত লিখুন :