জিম্বাবুয়ে হোয়াইটওয়াশ, মাশরাফির জয়ের হাফসেঞ্চুরি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিদায় বেলায় তামিম ইকবালদের শুভেচ্ছায় সিক্ত অধিনায়ক মাশরাফি- ছবি: বিসিবি

বিদায় বেলায় তামিম ইকবালদের শুভেচ্ছায় সিক্ত অধিনায়ক মাশরাফি- ছবি: বিসিবি

  • Font increase
  • Font Decrease

স্বপ্নের মতো এক ম্যাচ। যেন নিজ হাতেই পাণ্ডুলিপি লিখলেন মাশরাফি বিন মর্তুজা। বীরের মতোই মাথা উঁচু করে বিদায় নিলেন বাংলাদেশ ক্রিকেটের সফলতম অধিনায়ক। নেতৃত্বের শেষ ম্যাচে তাকে দারুণ এক জয় উপহার দিলেন সতীর্থরা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশ পেলো বৃষ্টি আইনে ১২৩ রানের বিশাল জয়।

এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে ৩-০তে হোয়াইটওয়াশ করলো টাইগাররা। এনিয়ে জিম্বাবুয়েকে টানা চার সিরিজে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ দল।

অধিনায়ক মাশরাফি হাসি মুখেই শেষ করলেন তার নেতৃত্ব। এটি তার অধিনায়কত্বে টাইগারদের ৫০তম জয়।

ম্যাচ টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৪৩ ওভারে ৩ উইকেট হারিয়ে তুলে ৩২২ রান। বৃষ্টি আইনে জিম্বাবুয়ের টার্গেট দাঁড়ায় ৩৪২ রান। কিন্তু সফরকারীরা মিশন ইমপসিবলের সামনে দাঁড়িয়ে ৩৭.৩ ওভারে অলআউট ২১৮ রানে!

শুক্রবার (৬ মার্চ) গার্ড অব অনারে রাজকীয় বিদায়টাই হলো ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজার।

জিম্বাবুয়ের ইনিংসে প্রথম ভাঙনটা কিন্তু ধরিয়েছিলেন অধিনায়কই। এরপর তাকে অনুসরণ করেন অন্য বোলাররা। ভয়ঙ্কর হয়ে উঠতে দেননি প্রতিপক্ষের ব্যাটসম্যানদের।

সিলেটে ছুটির দিনে দিবা-রাত্রির ম্যাচে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা তার বিদায়ী ম্যাচটাতে শুরুতে অবশ্য ব্যাটসম্যানদের কাব্য লেখা হয়েছে। আরেকটু সরাসরি বলা যায়। দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবালের রেকর্ড গড়া জুটিতেই বড় পুঁজি পায় বাংলাদেশ। তারপর বোলাররা সেই ধারাবাহিকতাটাই ধরে রেখেছেন।

মাশরাফি নিজের প্রথম ওভারের চতুর্থ বলে ফেরান ওপেনার তিনাশে কামুনহুকামউইকে। অধিনায়কের আউট সুইঙ্গারে কাঁবু কামুনহুকামউই। লিটন দাসকে সহজ ক্যাচ দিয়ে ফেরেন তিনি। অধিনায়ক হিসেবে নিজের সবশেষ ম্যাচে মাশরাফি সাফল্য পেলেন প্রথম ওভারেই।

এরপর ব্রেন্ডন টেলরকে সাজঘরের পথ দেখিয়ে দেন সাইফউদ্দিন। লেংথ বল মিড উইকেট দিয়ে খেলতে চেয়ে ব্যর্থ টেলর। ১৫ বলে তিন চারে ১৪ রান তুলে বিদায়। এরপর অভিষিক্ত স্পিনার আফিফ হোসেন ধ্রুবর চমক।  নিজের দ্বিতীয় বলেই শন উইলিয়ামসকে বোল্ড করেন তিনি। তার ডেলিভারি মিডল-অফে পড়ে স্পিন করে ভেঙে দেয় অফ স্টাম্প। ৩৬ বলে পাঁচ চারে ৩০ রানে ফিরেন উইলিয়ামস।

তারপর রেজিস চাকাভাকে ফেরান তাইজুল। ৪৫ বলে এক চারে ৩৪ রান করেন চাকাভা। ওয়েসলি মাধেভেরেকে ফিফটির সাজঘরের পথ দেখান সাইফউদ্দিন। তুলে নেন নিজের দ্বিতীয় উইকেট। ৪২ বলে তিন চার ও এক ছক্কায় ৪২ রান করেন মাধেভেরে। দল পড়ে ভয়াবহ বিপর্যয়ে।

এরপর যা একটু লড়াই করলেন সিকান্দার রাজা। অভিজ্ঞ এই ব্যাটসম্যান শুধুই হারের ব্যবধানটা কমিয়েছেন। তার ব্যাটে ৫০ বলে ৬১ রান। সাইফউদ্দিন আরও একবার চেনালেন নিজেকে। তুলে নেন ৪ উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে অধিনায়ককের জন্য জয়ের মঞ্চ তৈরি করে দিলেন লিটন দাস ও তামিম ইকবাল। দুই ওপেনারের শতরানে জিম্বাবুয়েকে কঠিন চ্যালেঞ্জ দিয়েছে বাংলাদেশ। মাশরাফি বিন মর্তুজার অধিনায়কত্বের শেষ ম্যাচে রান পাহাড় গড়ে স্বাগতিকরা। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেন লিটন দাস।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। স্বাগতিক দল বৃষ্টির কারণে নির্ধারিত ৪৩ ওভারে ৩ উইকেট হারিয়ে তুলে ৩২২ রান। তবে এই ম্যাচে জিততে বৃষ্টি আইনের কারণে জিততে প্রয়োজন পড়ে ৩৪২ রান।

মাশরাফির নেতৃত্বের বিদায়ের ম্যাচে ইতিহাসের অংশ হয়েছেন লিটন-তামিম। লিটনের পর সেঞ্চুরি পেয়েছেন তামিমও। দেশের ক্রিকেটে আন্তর্জাতিক ম্যাচে এবারই এক ম্যাচে সেঞ্চুরি পেলেন বাংলাদেশের দুই ওপেনার।

একই ছন্দ ধরে রেখে খেললেন তামিম। আগের ম্যাচে পেয়েছিলেন শতরান। এবারও সেঞ্চুরির দেখা পেলেন এই ওপেনার। টানা দ্বিতীয় ও ওয়ানডেতে এটি বাঁহাতি ওপেনারের তের নম্বর সেঞ্চুরি। ৯৮ বলে তিন অঙ্কে পৌঁছান তামিম। তখন তার ব্যাটে ছিল চারটি ছক্কা ও পাঁচটি চার।

শুক্রবার তামিমকেও ছাড়িয়ে যান লিটন। আগের রেকর্ডটি ছিল ১১ বছর আগের। যা দুই দিন আগেই ভাঙেন খোদ তামিম। এবার তার ১৫৮ ছাড়িয়ে গেলেন লিটন। শেষ অব্দি তার ব্যাট থেকে এসেছে ১৭৬ রান। আর দেশসেরা ওপেনার তামিম শেষ করেন ১০৯ বলে ১২৮ রানে রানে।

আড়াই ঘণ্টার বেশি সময় খেলা বন্ধ থাকায় ম্যাচের দৈর্ঘ্য কমেছে ৭ ওভার। ম্যাচের দৈর্ঘ্য ৪৩ ওভার। গোটা ম্যাচেই পাত্তা পেলেন না জিম্বাবুয়ের বোলাররা। নতুন করে খেলা শুরু হওয়ার পর বাংলাদেশ ৯ ওভার ৪ বলে করে ১৪০ রান।

এর আগে তামিম ইকবাল-লিটন দাস গড়েন নতুন ইতিহাস। দু'জন মিলে ভাঙেন প্রায় ২১ বছর আগের এক রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটির দেখা পেলো বাংলাদেশ। আগের রেকর্ডও জিম্বাবুয়ের বিপক্ষে। সেই ১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেন উদ্বোধনী জুটিতে তুলেন ১৭০ রান।

এই জুটির রেকর্ড গড়ার ওভারেই লিটন তুলে নেন সেঞ্চুরি। এই সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার তুলে নিয়েছেন তার দ্বিতীয় শতক। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন লিটন। ১১৪ বলে তিন অঙ্কের ম্যাজিকেল স্কোরে পা রাখেন লিটন। এই ওপেনার সেঞ্চুরিতে পৌঁছতে হাঁকান ১৩ চার।

তামিমের ব্যাট থেকেও এসেছে শতরান। ওয়ানডেতে এটি এই ওপেনারের ১৩ নম্বর ওয়ানডে সেঞ্চুরি। দেশের হয়ে সবচেয়ে বেশি তারই। ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পেলেন দ্বিতীয় শতরান। ৯৮ বলে পা রাখেন তিন অঙ্কের স্কোরে।

এই জুটিতে গড়া হয়েছে ইতিহাস। ওয়ানডেতে দেশের সেরা জুটির রেকর্ড গড়েন তামিম ও লিটন দাস। টপকে গেলেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর ২২৪ রানের জুটিকে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে রেকর্ডজুটি গড়েন সাকিব-মাহমুদউল্লাহ। তাদের পেছনে ফেলে শুক্রবার সিলেটে লিটন-তামিম করলেন ২৯২ রান।

সব মিলিয়ে নেতা মাশরাফিকে জয়ে বিদায় দিতে প্রস্তুত বাংলাদেশ দল। অধিনায়ক হিসেবে ৫০তম ওয়ানডে ম্যাচ জয়ের পথে তৃপ্তি নিয়েই মাঠ ছাড়লেন নড়াইল এক্সপ্রেস।  রঙিন এক বিদায় রঙিন এক ক্রিকেটারের!

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ: ৪৩ ওভারে ৩২২/৩ (তামিম ১২৮*, লিটন ১৭৬, মাহমুদউল্লাহ ৩, আফিফ ৭; মুম্বা ৩/৬৯)।

জিম্বাবুয়ে: (৪৩ ওভারে লক্ষ্য ৩৪২) ৩৭.৩ ওভারে ২১৮/১০ (কামুনহুকামউই ৪, চাকাভা ৩৪, টেইলর ১৪, উইলিয়ামস ৩০, মাধেভেরে ৪২, রাজা ৬১, মুতুমবামি ০, মাটোমবোদজি ৭, টিরিপানো ১৫, মুম্বা ৪* সুমা ০; মাশরাফি ১/৪৭, সাইফ ৪/৪১, মুস্তাফিজ ১/৩২, আফিফ ১/১২, তাইজুল ১/৩৮)।

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২৩ রানে জয়ী বাংলাদেশ।

সিরিজ: ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে বাংলাদেশ ৩-০ তে জয়ী।

ম্যাচসেরা: লিটন দাস।

সিরিজ সেরা: তামিম ইকবাল ও লিটন দাস।

   

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক



Rasel
বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব।

বুধবার (২৪ এপ্রিল) র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল' অ্যান্ড মিডিয়া) আবু সালাম চৌধুরী এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেফতার মাদক কারবারি হলেন উম্যামং মার্মা (৫২)। সে বান্দরবান সদরের কুহালং নতুন চড়ই পাড়া এলাকার মৃত ক্যশৈ অং মার্মার ছেলে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে ২৩ এপ্রিল দিবাগত রাত দেড়টায় বান্দরবান সদরের কুহালং ইউপির পশ্চিম মুসলিম পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে র‍্যাব। এসময় এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার উম্যামং মার্মা গোল্ডেন ওয়েজ কেন্দ্রিক আন্তর্জাতিক আফিম পাচারকারী চক্রের সদস্য মর্মে স্বীকার করেছেন। মাদক কারবারির বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগের দুই ফুটবলার আটক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগে খেলা দুই ফুটবলারকে আটক করেছে ইংল্যান্ডের পুলিশ। গত শুক্রবার (১৯ এপ্রিল) দুই ফুটবলারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়ে সপ্তাহান্তে পুলিশ তাদের আটক করে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, শনিবার (২০ এপ্রিল) ধর্ষণে প্ররোচনা ও সাহায্য করার অভিযোগে একজন ফুটবলারকে আটক করে পুলিশ। এরপর রবিবার অপর এক ফুটবলারকে ধর্ষণের অভিযোগে আটক করা হয়।

জানা গেছে, প্রথম ফুটবলারকে তার ক্লাবের স্টেডিয়ামে জিজ্ঞাসাবাদ করেন পুলিশ কর্মকর্তারা। পরে একই দিন রাতে তাকে আটক করা হয়।

দুইজন ফুটবলার একই প্রিমিয়ার লিগ ক্লাবের খেলেন বলেও ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে নিশ্চিত করা হয়। আটক করার পরপরই অবশ্য দুজন জামিনে মুক্ত হয়েছেন।

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ধর্ষণের দায়ে অভিযুক্ত দুই ফুটবলারেরই বয়স ১৯। তবে এই দুই ফুটবলারের ক্লাব এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে অপর এক ব্রিটিশ দৈনিক সান। তাদেরকে ক্লাব কোনো ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে কিনা সেটাও জানা যায়নি।

;

মুস্তাফিজদের নয়, দোষ শিশিরের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের বিপক্ষে ঘরের মাঠেও চেন্নাই সুপার কিংস পেরে উঠল না। শেষ ওভারে ১৭ রান প্রয়োজন ছিল লক্ষ্ণৌয়ের, কিন্তু মুস্তাফিজ সে ওভারে বোলিংয়ে এসে তিনটি বৈধ ডেলিভারিতেই খরচ করেছেন ১৯ রান। ম্যাচটি ৬ উইকেটের বড় ব্যবধানে হারতে হয় তাদের।

২১০ রানের বড় সংগ্রহ নিয়েও বোলারদের ব্যর্থতায় হারের মুখ দেখতে হয় চেন্নাইকে। শুধু মুস্তাফিজই, দলের অন্য বোলাররাও লক্ষ্ণৌয়ের ব্যাটিংয়ের সামনে খাবি খেয়েছেন। তাদের শাসন করেই ১২৪ রানের অবিশ্বাস্য হার না মানা ইনিংস খেলে লক্ষ্ণৌকে জয় এনে দেন মার্কাস স্টয়নিস।

এমন দুর্দান্ত ইনিংস দেখে প্রতিপক্ষ শিবিরে থেকেও প্রশংসা না করে পারেননি চেন্নাই অধিনায়ক এবং লক্ষ্ণৌয়ের বিপক্ষে সেঞ্চুরি করা ব্যাটার রুতুরাজ গায়কোয়াড়, ‘পরাজয় মেনে নেওয়া সবসময়ই কঠিন। লক্ষ্ণৌ ভালো করেছে। ১৩তম ওভার পর্যন্ত ম্যাচ আমাদের হাতেই ছিল। স্টয়নিস দুর্দান্ত ব্যাট করেছে। ওকে টুপি খোলা অভিনন্দন।’ 

তবে ২১০ রান ডিফেন্ড করতে না পারার পরও বোলারদের দায় দিচ্ছেন না চেন্নাই অধিনায়ক, ‘এই ম্যাচে শিশির প্রভাব রেখেছে। শিশিরের কারণে স্পিনাররা সুবিধা করতে পারেনি। তা না হলে আরেকটু ভালো হতে পারত। যদিও এটি খেলারই অংশ। যা আপনার হাতে নেই সেটি আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না।’

;

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আর্জেন্টিনার তেভেজ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজকে। মঙ্গলবার (২৩ এপ্রিল) তাকে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা হওয়ার কথা।

ম্যানচেস্টারের দুই ক্লাব সিটি এবং ইউনাইটেডের হয়ে খেলা এই ফুটবলার অবসরের পর এখন আর্জেন্টাইন ক্লাব ইন্দিপেন্দিয়েন্তের হেড কোচের দায়িত্বে রয়েছেন। ক্লাবটি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) দেয়া এক বিবৃতিতে জানায়, সান ইসিদ্রোর ত্রিনিদাদ হাসপাতালে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তার অবস্থা ‘সন্তোষজনক’।

তবে সতর্কতাবশত তেভেজকে আরও কিছুদিন হাসপাতালে রাখা হবে বলেও ইন্দিপেন্দিয়েন্তের বিবৃতিতে জানানো হয়।

২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে নিয়মিত দেখা যায় তেভেজকে। ২০২২ সালে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দেয়ার পর কিছু সময় রোজারিও সেন্ট্রালের দায়িত্বে ছিলেন। ২০২৩ সালের আগস্টে ইন্দিপেন্দিয়েন্তের ডাগআউটে দাঁড়ান।

;