করোনায় মাথায় হাত, ক্ষতির মুখে ৭০০ কোটি রুপি!



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উৎপাদন বন্ধ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর, ছবি: সংগৃহীত

উৎপাদন বন্ধ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে থমকে গেছে সবকিছু! কিছুতেই স্বাভাবিক হচ্ছে না গোটা বিশ্ব। লকডাউনে ঘরবন্দী মানুষ। খেলার মাঠ বন্ধ। এ কারণে শুধু ফেডারেশন আর বোর্ডই নয়, বড় ক্ষতির মুখে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানও! অনেকে আবার হারাচ্ছেন চাকরিও!

প্রাণঘাতী এই ভাইরাসের প্রভাবে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর ক্ষতির অঙ্ক আকাশ ছোঁয়া। তাদের মাথায় হাত। বলা হচ্ছে ৬০০ থেকে ৭০০ কোটি রুপি ক্ষতির সামনে পড়ছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো।

অবস্থা যেদিকে যাচ্ছে খেলা মাঠে গড়াতে ঢের সময় বাকি। মে মাসটাও থাকতে হবে বাইরে। মার্চ থেকে শুরু হয়েছে লকডাউন। তিন মাসে মাথায় হাত প্রতিষ্ঠানের মালিকদের। মিরাটের এসজি কোম্পানি বল দিয়ে থাকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে। বছরে তাদের ব্যবসার পরিমাণ প্রায় আড়াই হাজার কোটি রুপি। এ অবস্থায় সেই ব্যবসা এবার আর হবে না। এরইমধ্যে বন্ধ উৎপাদন। বলের চাহিদাও নেই!

এসজি কোম্পানি ক্রীড়া সরঞ্জাম দিয়ে থাকে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায়ও। সেখানেও রপ্তানি বন্ধ। আবার ভারতের জলন্ধরে অবস্থিত অরবিন্দ আবেরল নামের ব্রিটিশ কোম্পানি নিকলস। তারাও ঠিক একইভাবে আছে বিপাকে। এই পরিস্থিতি সামাল দেওয়ার কৌশলটা জানা নেই তাদের। কর্মীরাও চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন!

সব মিলিয়ে প্রাণঘাতী ভাইরাস করোনা কান্না হয়েই এসেছে বিশ্ব ক্রীড়াঙ্গনে!

   

সাবেক অজি ক্রিকেটার স্ল্যাটার রিমান্ডে



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকটি অভিযোগে অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার মাইকেল স্ল্যাটারকে রিমান্ডে নিয়েছে অস্ট্রেলিয়ান পুলিশ। তার বিরুদ্ধে প্রায় ডজনখানেক অভিযোগের কথা জানিয়েছে দেশটির আইনপ্রয়োগকারী সংস্থা।

স্ল্যাটারের বিরুদ্ধে আনীত অভিযোগের মধ্যে রয়েছে অনৈতিকভাবে গোপনে নজরদারি, হয়রানি, রাতের আঁধারে অন্যের ঘরে বেআইনিভাবে অনুপ্রবেশ, শারীরিকভাবে আক্রমণ, ঘরোয়া সহিংসতা, জামিনের শর্ত ভঙ্গ ইত্যাদি। সবশেষ তার বিরুদ্ধে ঘরোয়া সহিংসতার অভিযোগও ওঠে, এরপরই তাকে আটক করে দেশটির পুলিশ।

অস্ট্রেলিয়ান পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইন জানিয়েছে, গতকাল (সোমবার) অস্ট্রেলিয়ার মারুচাইদোরে ম্যাজিস্ট্রেট আদালতে স্ল্যাটারের বিরুদ্ধে মামলা উপস্থাপন করা হয়। ২০২৩ সালের ৫ ডিসেম্বর থেকে এ বছরের ১২ এপ্রিলের মধ্যে বিভিন্ন অপরাধের জন্য স্ল্যাটারের বিরুদ্ধে মোট ১৯টি অভিযোগ গঠিত হয়েছে।

অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে বর্ণাঢ্য এক ক্যারিয়ার ছিল স্ল্যাটারের। অজিদের হয়ে ৭৪টি টেস্ট ও ৪২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট ফরম্যাটে তার আছে ১৪টি সেঞ্চুরি। ২০০৪ সালে মাঠের খেলা থেকে অবসর নেন, এরপর টিভি ধারাভাষ্যকার হিসেবে বেশ সুনামও কুড়িয়েছিলেন সাবেক এই ক্রিকেটার। তবে ব্যক্তিজীবন নিয়ে এখন বেশ বিপদেই আছেন এই সাবেক ক্রিকেটার।

;

উইজডেনের স্বীকৃতি পেলেন কামিন্স



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্যাট কামিন্স, অস্ট্রেলিয়ান ক্রিকেটের এক ধ্রুবতারা। তার নেতৃত্বে গত বছর ওয়ানডে বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলে অস্ট্রেলিয়া। দুই ফাইনালেই ভারতকে ধরাশায়ী করে শিরোপা ঘরে তোলে অজিরা। অধিনায়ক হিসেবে এই অনন্য অর্জনের জন্য উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক তাকে ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ হিসেবে নির্বাচিত করেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতকে হারানোর পর তাদের মাটিতে বিশ্বকাপেও বিজয় নিশান ওড়ায় অস্ট্রেলিয়া। কামিন্সের যোগ্য নেতৃত্বের সঙ্গে ব্যাটে-বলে তার দুর্দান্ত পারফরম্যান্সে মনে রাখার মতো একটা বছর কেটেছে দেশটির ক্রিকেটের। তার আগে ২০১২ সালে মাইকেল ক্লার্ক সর্বশেষ উইজডেনের কাছ থেকে এই সম্মান পেয়েছিলেন।

একইসঙ্গে ২০২৩ সালের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের নামও ঘোষণা করেছে উইজডেন। সাধারণত ইংলিশ ক্রিকেট মৌসুমের পারফরম্যান্সকে বিবেচনায় নিয়ে এই সম্মাননা দেয়া হয়। 

বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন তিন অস্ট্রেলিয়ান ও দুই ইংলিশ ক্রিকেটার। তিন অস্ট্রেলিয়ান হচ্ছেন- উসমান খাজা, মিচেল স্টার্ক ও অ্যাশলে গার্ডেনার। আর ইংলিশ দুই ক্রিকেটার হলেন- ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড।

;

আইপিএল থেকে বিরতি নিলেন ম্যাক্সওয়েল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে তাকে নিয়ে চলছে কঠোর সমালোচনা। কারণ একের পর এক ম্যাচে বাজে পারফরম্যান্স দেখিয়েই যাচ্ছেন তিনি। গ্লেন ম্যাক্সওয়েল, যার ব্যাটিং তান্ডব দেখার জন্য মুখিয়ে থাকে ক্রিকেটের দর্শকরা, সেই ম্যাক্সওয়েলই এবারের আইপিএলে ব্যাট হাতে নিষ্প্রভ।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৬ ম্যাচে মাঠে নেমে ম্যাক্সওয়েলের ব্যাট থেকে এসেছে মাত্র ৩২ রান। তিন ম্যাচেই ডাক মেরে সাজঘরে ফিরেছেন। ম্যাক্সওয়েলের কাছে এমন পারফরম্যান্স আশা করেননি কেউই। তাই তাকে নিয়ে যথেষ্ট হতাশ হয়েছেন বেঙ্গালুরুর সমর্থকরা।

কাঁটা ঘায়ে নুনের ছিটা হিসেবে যোগ হয়েছে তার চোট। গত বৃহস্পতিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পেয়েছেন ম্যাক্সওয়েল। গতরাতে হায়দরাবাদের বিপক্ষে এ কারণেই দলে ছিলেন না তিনি।

এবার নিজেই চলতি আইপিএল থেকে বিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ম্যাক্সওয়েল। তবে তিনি এও দাবি করে বলেছেন যে, চোট নয় বরং ফর্মে নেই বলেই বিরতি চাচ্ছেন তিনি। নিজেকে মানসিক ও শারীরিকভাবে 'ফিট' করে তুলতেই এই পদক্ষেপ নিলেন এমনটাও বলেছেন ম্যাক্সওয়েল। তার অনুরোধেই তাকে গতরাতে হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামানো হয়নি।

নিজের ফর্ম ও ছন্দ হারানো প্রসঙ্গে তিনি বলেছেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে কখনো কখনো এমনটা হতে পারে। এটা পরিবর্তনশীল একটা খেলা। প্রথম ম্যাচের কথাই যদি বলি, রান করার সুযোগ আছে দেখে আমি একটু আগেই শট খেলে ফেলেছিলাম। পরিস্থিতি আমার পক্ষে থাকলে বল কিপারের গ্লাভসের অনেক দূর দিয়ে যেত। প্রথম বলেই আমি বাউন্ডারি পেয়ে যেতাম। টুর্নামেন্টের শুরুটাও ভালো হতো। কিন্তু সেটা হয়নি।’

তবে দলের প্রয়োজনে যেকোনো সময় মাঠে ফিরতে প্রস্তুত আছেন তিনি। ম্যাক্সওয়েল বলেন, ‘এই টুর্নামেন্টে যদি আমাকে আবার দরকার পড়ে, তাহলে আশা করি আরও শক্ত মানসিকতা ও শারীরিক অবস্থা নিয়ে ফিরতে পারব। আমি এখনো মাঠে প্রভাব বিস্তার করতে পারি।’

ইডেন গার্ডেন্সে আগামী রবিবার কলকাতার বিপক্ষে ম্যাচ আছে বেঙ্গালুরুর। সে ম্যাচে ম্যাক্সওয়েল আবার মাঠে নামার সম্ভাবনা দেখিয়েছেন। তবে মাঠে নামলেও ব্যাট হাতে ভালো কিছু করে দেখাবেন অজি এই হার্ড-হিটার, এমনটাই আশা করেন তার সমর্থকরা।

;

বাংলাদেশের বিপক্ষে ভারতের দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মাসে বাংলাদেশ সফরে আসছে ভারতের নারী ক্রিকেট দল। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের সবকটি ম্যাচই হবে সিলেটের মাঠে। এই সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

প্রথমবারের মতো এই স্কোয়াডে জায়গা পেয়েছেন দুইজন, আশা সোভানা এবং সাজানা সজীবন। ২৩ এপ্রিল ভারতের মেয়েরা বাংলাদেশের মাটিতে এসে পৌঁছাবে বলে কথা রয়েছে। এরপর প্র্যাকটিস সেশন শেষ করে ২৮ এপ্রিল মাঠে গড়াবে সিরিজের প্রথম ম্যাচ। বাকি চারটি ম্যাচ যথাক্রমে ৩০ এপ্রিল, ২ মে, ৬ মে ও ৯ মে।

এ নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ভারতের নারী ক্রিকেট দল। এর আগে ২০১৪ সালে প্রথমবার ও গত জুলাইয়ে সবশেষ এসেছিল তারা। দুটো সিরিজেই শিরোপা তুলে ধরেছিল ভারত। এবার বাংলাদেশের মেয়েদের লক্ষ্য থাকবে ঘরের মাটিতে ভারতকে সিরিজ হারিয়ে ট্রফি উঁচিয়ে ধরা।

ভারতের স্কোয়াড:

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ–অধিনায়ক), শেফালি ভার্মা, দয়ালন হেমলতা, সাজানা সজীবন, রিচা ঘোষ (উইকেটরক্ষক), যষ্টিকা ভাটিয়া (উইকেটরক্ষক), রাধা যাদব, দীপ্তি শর্মা, পূজা বস্ত্রকর, আমানজোত কৌর, শ্রেয়াঙ্কা পাতিল, সাইকা ইসহাক, আশা সোভানা, রেনুকা সিং ও তিতাস সাধু।

;