সৌরভকে পূর্ণ মেয়াদে রাখতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিসিসিআই

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সৌরভ গাঙ্গুলিকে রাখতে সংবিধান সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টে এখন বিসিসিআই

সৌরভ গাঙ্গুলিকে রাখতে সংবিধান সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টে এখন বিসিসিআই

  • Font increase
  • Font Decrease

সৌরভ গাঙ্গুলিকে পূর্ণ মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে রেখে দিতে চাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে চাইলেই তো হবে না। এজন্য সংস্থার সংবিধান সংশোধন করতে হবে। আর সেটা করতে গেলে প্রয়োজন সুপ্রিম কোর্টের অনুমোদন। তাই সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

সুপ্রিম কোর্টের অনুমোদিত বিচারপতি লোধা প্যানেলের সুপারিশ অনুযায়ী ক্রিকেটের কর্তা-ব্যক্তি হিসেবে দুই মেয়াদে ছয় বছর দায়িত্ব পালনের পর কুলিং অফে যেতে হয়। সে অনুযায়ী বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি) ও বিসিসিআই’র প্রেসিডেন্ট হিসেবে ছয় বছর পূর্ণ হওয়ায় জুলাইতে কুলিং অফে যেতে হবে সৌরভকে। তার সেক্রেটারি জয় শাহকে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি ও বিসিসিআই’র সেক্রেটারি মিলে ছয় বছর পূর্ণ হওয়ায় কুলিং অফে যেতে হবে জুনে।

এখন তো রাজ্য ও কেন্দ্রীয় ক্রিকেট সংস্থায় সব মিলিয়ে ছয় বছর দায়িত্ব পালন করলেই তিন বছরের জন্য বাধ্যতামূলক কুলিং অফে যেতে হয়। কিন্তু বিসিসিআই চাচ্ছে, রাজ্য ও কেন্দ্রীয় ক্রিকেট সংস্থায় আলাদা আলাদা ভাবে দুই মেয়াদে ছয় বছরের দায়িত্ব পালনের পর কুলিং অফে যাওয়ার নিয়ম করতে।

গত বছর ১ ডিসেম্বর বিসিসিআই’র বার্ষিক সাধারণ সভায় এই পরিবর্তনের খসড়া প্রস্তাবনা অনুমোদন পেয়েছে। সংবিধানের এ ধারার সংশোধনের চূড়ান্ত অনুমোদনের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছেন বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল। এবার সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত জানানোর পালা। সুপ্রিম কোর্টের অনুমোদন পেলেই বিসিসিআই’য়ে সৌরভ গাঙ্গুলি ও জয় শাহ তিন বছরের মেয়াদ পূর্ণ করতে পারবেন। সঙ্গে তাদের সামনে থাকবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার সুযোগ।

আপনার মতামত লিখুন :