অস্ট্রেলিয়াই বলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনিশ্চিত, ঝুঁকিপূর্ণ!

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস

  • Font increase
  • Font Decrease

এতদিন বাইরের সবাই আশঙ্কা করছিল। এবার খোদ স্বাগতিক অস্ট্রেলিয়াই জানিয়েছে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করাটা হবে অনেক বড় ঝুঁকিপূর্ণ কাজ। আর এই বিশ্বকাপ স্থগিত হলে ক্রিকেট অস্ট্রেলিয়া বিশাল আয় থেকে বঞ্চিত হবে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস শুক্রবার, ২৯ মে এই বিশ্বকাপ নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনার সময় এই মন্তব্য করেন। তিনি জানান- করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতেই এই বিশ্বকাপ আয়োজনে চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে।

কেভিন বলছিলেন- ‘অক্টোবর-নভেম্বরে এই বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আমরা সবসময় আশায় আছি। তবে সেই সঙ্গে এটাও বলতে হচ্ছে এই বিশ্বকাপ আয়োজনের বিষয়টি অনেক বড় ঝুঁকিপূর্ণ অবস্থানে এসে দাঁড়িয়েছে।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার শীর্ষ কর্তার কাছ থেকে আসা এই মন্তব্যই জানিয়ে দিচ্ছে- অস্ট্রেলিয়ার মাটিতে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন স্থগিতের সিদ্ধান্ত আসা এখন শুধুই সময়ের ব্যাপার মাত্র।

আইসিসি এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ২৮ মে সভায় বসেছিল। টেলিকনফারেন্সে অনুষ্ঠিত এই সভায় আইসিসি অবশ্য চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। সিদ্ধান্ত গ্রহণের জন্য সময়সীমা ১০ জুন পর্যন্ত বাড়িয়েছে আইসিসি।

করোনাভাইরাসের কারণে ক্রিকেট স্থগিত হয়ে পড়ায় এমনিতেই ক্রিকেট অস্ট্রেলিয়া বড় ধরনের আর্থিক ক্ষতির মধ্যে আছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ পরিকল্পনা মতো হলেও আর্থিক ক্ষতির ধাক্কা ঠিকই বইতে হবে অস্ট্রেলিয়াকে। কারণ সামাজিক দূরত্বের বিধি-বিধানের কারণে এই বিশ্বকাপের আয়োজন করতে হবে দর্শক শূন্য গ্যালারিতে। টিকিটের মতো অর্জিত খাত থেকে আয়ের কোনো উপায় নেই। স্বাস্থ্য ঝুঁকির সঙ্গে বড় আর্থিক ক্ষতির সামনেও পড়তে হচ্ছে অস্ট্রেলিয়াকে। কেভিন রবার্টস জানিয়েছেন- এই ক্ষতির পরিমাণ ৮০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের মতো হতে পারে, এমনটা ধরেই তারা ব্যালান্স শিট মেলাচ্ছেন!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে অস্ট্রেলিয়া অনিশ্চয়তা জানালেও ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে ক্রিকেট সিরিজ নিয়ে বেশ আশাবাদী। ইতোমধ্যে সেই সিরিজের জন্য ব্রিসবেন, অ্যাডিলেড, সিডনি এবং মেলবোর্ন ভেন্যুর নামও ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আরও পড়ুন-

আইসিসি'র সভা হয়েছে সিদ্ধান্ত হয়নি, ফের বৈঠক ১০ জুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ পেছাতে আইসিসি'কে অস্ট্রেলিয়ার চিঠি, আজ সিদ্ধান্ত

আইসিসি জানাল, টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের খবর ভুল

অক্টোবরে শুরু হবে তো বিশ্বকাপ ক্রিকেট?

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ অন্ধকার!

টি-টোয়েন্টি বিশ্বকাপ তাহলে স্থগিত হচ্ছে, সুযোগটা নিচ্ছে আইপিএল!

টি-টোয়েন্টি বিশ্বকাপ কি হবে? ওয়ার্নার যা বললেন...

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করার কারণ আছে অনেক

আপনার মতামত লিখুন :